মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর, ২০২০
দক্ষিণ-পশ্চিমাঞ্চল
যশোর শহর আ’লীগের আসন্ন সম্মেলন
কারা আসতে পারেন দুই শীর্ষ পদে?
কাগজ সংবাদ :
Published : Saturday, 5 October, 2019 at 6:57 AM
কারা আসতে পারেন দুই শীর্ষ পদে?আসন্ন যশোর শহর আওয়ামী লীগের সম্মেলনকে ঘিরে সভাপতি ও সাধারণ সম্পাদকের দুই শীর্ষ পদে অন্তত ১৫ জন নেতার নাম শোনা যাচ্ছে। কেউ কেউ প্যানেলভূক্ত হিসেবে নিজেদের প্রার্থীতা ঘোষণা করেছেন। ইতিমধ্যে গণসংযোগও করছেন অনেক নেতা। ‘ডামি ক্যান্ডিডেট’ হিসেবেও কেউ কেউ মাঠে নেমেছেন। তবে অপর একটি গ্রুপের নেতারা এই মুহূর্তে মুখ খুলছেন না। প্রার্থী হওয়ার ইচ্ছে তাদের থাকলেও ‘উপরের নির্দেশের’ অপেক্ষায় রয়েছেন তারা। যশোরে আওয়ামী লীগের দু’টি গ্রুপের বাইরেও কেউ কেউ প্রার্থী হয়েছেন মর্মে জানাচ্ছেন। তারা ইতিমধ্যে গণসংযোগও চালিয়ে যাচ্ছেন।
এসব নেতার মাঝে আগামী নভেম্বরে হতে যাওয়া সম্মেলনে যশোর শহর আওয়ামী লীগে সভাপতি ও সাধারণ সম্পাদকের দু’টি শীর্ষ পদে কোন কোন নেতা আসছেন, কারা আসলে ভালো হয়,-এমন নানা প্রশ্নে সরব এখন চায়ের দোকানগুলো।
দীর্ঘ প্রায় ১৬ বছর পর যশোর শহর আওয়ামী লীগের সম্মেলন হতে যাওয়ায় কোনো কোনো নেতা ইতিমধ্যেই প্যানা ঝুলিয়ে নিজের প্রার্থীতা প্রকাশ করেছেন। কেউ কেউ সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকেও সরব হয়েছেন। যা ঘিরে কতোকটা উৎসবমূখর পরিবেশের সৃষ্টি হয়েছে। সব মিলিয়ে সর্বত্র আলোচনার বিষয় হয়ে দাড়িয়েছে, আসন্ন সম্মেলনে কারা শীর্ষ পদে নতুন নেতা হয়ে আসছেন?
দলীয় সূত্রগুলো জানায়, ২০০৪ সালের মধ্য ফেব্রুয়ারি যশোর টাউন হলে যশোর শহর আওয়ামী লীগের সম্মেলন অনুষ্ঠিত হয়। সে সম্মেলনে সভাপতি ও সাধারণ সম্পাদক নির্বাচিত হন যথাক্রমে অ্যাডভোকেট আবুল হোসেন ও আশরাফ আলী। এ কমিটির সম্পাদক আশরাফ আলীর মৃত্যু হলে ইয়াসিন সিদ্দিকীকে ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক করা হয়। এরপর ইয়াসিন সিদ্দিকীর মৃত্যু হলে দীর্ঘদিন পদটি শূণ্য থাকে। পরে যুগ্ম সম্পাদক ইমাম হাসান লালকে ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক করা হয়। পরে আবার একটি মহল যুগ্ম সম্পাদক কাজী শহীদুল হক শাহিনকে ভারপ্রাপ্ত সম্পাদক হিসেবে দাবি করেন। গত ২৪ সেপ্টেম্বর খুলনায় আওয়ামী লীগের বিভাগীয় প্রতিনিধি সমাবেশে কেন্দ্রীয় নেতৃবৃন্দ ঘোষণা দেন, ডিসেম্বরের মধ্যেই যশোর জেলা আওয়ামী লীগের সম্মেলন হবে। তবে তার আগে হতে হবে দীর্ঘদিন না হওয়া উপজেলা ও শহর কমিটির সম্মেলন। এ লক্ষে তারা ১০ অক্টোবর যশোর শহর আওয়ামী লীগের সম্মেলনের দিন ঘোষণা করেন। তবে নেতৃবৃন্দ ঢাকায় ফিরে জানান, শারদীয় দূর্গাপূজা উপলক্ষে এ সম্মেলন আরো এক মাস পিছানো হলো। অর্থাৎ মধ্য নভেম্বর যশোরে এ সম্মেলন অনুষ্ঠিত হবে।
যশোর শহর আওয়ামী লীগে সভাপতি পদে সম্ভাব্য প্রার্থী হিসেবে যাদের নাম শোনা যাচ্ছে তাদের একজন এক সময়ের তুখোড় ছাত্রলীগ নেতা ও শহর আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক মুন্সী মহিউদ্দিন। সিটি কলেজ ছাত্রলীগের সাধারণ সম্পাদক হিসেবে শুরু করলেও বৃহত্তর যশোর জেলা ছাত্রলীগের ভারপ্রাপ্ত সভাপতির দায়িত্ব পালন শেষে তিনি শহর আওয়ামী লীগের রাজনীতি শুরু করেন। স্বৈরাচার বিরোধী আন্দোলনকালে যশোরে ছাত্র সংগ্রাম পরিষদের প্রতিষ্ঠাতাদের একজন তিনি। তিনি বলেন, আসন্ন সম্মেলনে তিনি সুষ্ঠু ধারার রাজনীতি উপহার দিতে সভাপতি প্রার্থী হতে যাচ্ছেন। অপরদিকে, শহর আওয়ামী লীগ নেতা কামাল হোসেন আসন্ন সম্মেলনে সভাপতি প্রার্থী হিসেবে দীর্ঘদিন গণসংযোগ করছেন। তিনি আওয়ামী লীগের একটি গ্রুপের পক্ষে ‘ঘোষিত সভাপতি প্রার্থী’ হিসেবে জানিয়েছেন তার কর্মী সমর্থকরা। তিনি প্রতিদিন শহরের বিভিন্ন ওয়ার্ডে ওয়ার্ডে এ মর্মে গণসংযোগ চালিয়ে যাচ্ছেন। বিশিষ্ট মৎস্য চাষী ফিরোজ খানও সভাপতি প্রার্থী হচ্ছেন। তিনি যশোর জেলা মৎস্য হ্যাচারী মালিক সমিতির সভাপতি। তিনি টানা ৩৪ বছর যাবৎ জেলা আহসানিয়া মিশন মসজিদ কমিটির সম্পাদক। তিনি এম এম কলেজ ছাত্রলীগ ও স্বেচ্ছাসেবক লীগের সাবেক নেতা। তিনি শহর আওয়ামী লীগের সাবেক যুগ্ম আহবায়ক ছিলেন।
সাধারণ সম্পাদক পদে প্রার্থী হিসেবে যাদের নাম শোনা যাচ্ছে তাদের মধ্যে আজাহার হোসেন স্বপনের কর্মী-সমর্থকরা ফেসবুকে দারুণ সরব রয়েছেন। তিনি নিজেও কাউন্সিলরদের সাথে গণসংযোগ অব্যাহত রেখেছেন। তিনি এম এম কলেজ ছাত্রলীগ, জেলা ছাত্রলীগ, এরশাদ বিরোধী আন্দোলন ছাড়াও বর্তমানে যশোর জেলা যুবলীগের যুগ্ম সম্পাদকের দায়িত্ব পালন করছেন। তিনি বর্তমান শহর আওয়ামী লীগের কমিটিতেও সম্পৃক্ত রয়েছেন। এ ছাড়াও এ পদে অপর প্রার্থীরা হলেন, বর্তমান কমিটির ভারপ্রাপ্ত সম্পাদক ইমাম হাসান লাল ও কাজী শহীদুল হক শাহিন, ওয়ার্ড কাউন্সিলর মোকসিমুল বারী অপু, তুখোড় সাবেক ছাত্রনেতা লুৎফুল কবীর বিজু, আওয়ামী পরিবারের সন্তান ও শহর আওয়ামী লীগ নেতা এস এম ইউসুফ শাহিদ, শাহাজাহান কবীর শিপলু প্রমূখ। এদের মধ্যে লুৎফুল কবীর বিজু একটি পক্ষের ঘোষিত সাধারন সম্পাদক প্রার্থী বলে তার পক্ষীয় নেতা-কর্মীরা জানিয়েছেন। 



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft