বুধবার, ১৩ নভেম্বর, ২০১৯
দক্ষিণ-পশ্চিমাঞ্চল
যশোরে সাড়ম্বরে চলছে শারদীয় দুর্গোৎসব : আজ মহাসপ্তমী
কাগজ সংবাদ :
Published : Saturday, 5 October, 2019 at 6:57 AM
যশোরে সাড়ম্বরে চলছে শারদীয় দুর্গোৎসব : আজ মহাসপ্তমীমহাষষ্টী তিথীতে দেবী দুর্গাকে আমন্ত্রণ ও অধিবাস সম্পন্ন হয়েছে শুক্রবার। আজ শনিবার মহাসপ্তমী তিথী।
মহাসপ্তমীর সকালে পূজার মূল বেদীতে মঙ্গল ঘট স্থাপনের পর মন্দির-ম-পে শাস্ত্রবিধি অনুযায়ী নবপত্রিকাকে স্নান করানোর পর নতুন শাড়ি পরিয়ে মূল পূজা মন্দির বা ম-পে এসে দেবী দুর্গার ডান দিকে একটি কাষ্ঠসিংহাসনে স্থাপন করা হবে। পূজাস্থলে নবপত্রিকা প্রবেশের পর দর্পণে দেবীকে সহ¯্র ছিদ্র জলাধার দিয়ে মহাস্নান করানো হবে।
এরপর সাজ-সজ্জা প্রদানপূর্বক ভোগ আরতি ও ভক্তবৃন্দের অঞ্জলী প্রদান শেষে প্রসাদ বিতরণ করা হবে। সন্ধ্যায় মঙ্গল আরতি অনুষ্ঠিত হবে।
এদিকে শুক্রবার শহরের সুধির বাবুর কাঠগোলা মন্দির, রামকৃষ্ণ আশ্রম ও মিশন, লালদিঘীর পাড় শ্রীশ্রী হরি মন্দির, বেজপাড়া পূজার মাঠসহ শহরের বেশ কয়েকটি পূজা ম-প ঘুরে দেখা গেছে, এবারের দুর্গাপুজার শুরুর আনুষ্ঠানিকতা। পূজা শুরুর পর থেকে ঢাক ঢোল কাশির বাদ্যে মুখর হয়ে উঠেছে মন্দির ও ম-পের চারপাশ। একইসাথে মুখরিত হয়েছে ভক্তদের পদচারনায়। নতুন পোশাকে সজ্জিত হয়ে শিশু কিশোররাও দেবী বন্দনায় মেতেছে।
যশোর শহরের অধিকাংশ মন্দির ও ম-পগুলোয় সন্ধ্যার পর আলোকিত হয়ে ওঠে বিজলিবাতির বর্ণিল অলোক সজ্জায়। ম-পের আশপাশের রাস্তাগুলোও সজ্জিত করা হয়েছে আলোকসজ্জায়। মন্দির ও ম-পের আশপাশের বসেছে দুগোৎসবকালিন সেই চিরচেনা মেলাও। অস্থায়ী এ মেলায় বসেছে মাটির তৈরি খেলনা, কাঁসার, পিতলের তৈরি বাহারি সব বাসনকোসনের দোকান, রয়েছে বেলুন, চুড়ি, মুড়ি, মুড়কি, খই, বাতাসা, পাপড়ের দোকান। নানান রকম ভাজা পোড়ার পসরা সাজিয়ে দোকান বসেছে সেখানে।
এদিকে পৌর এলাকার প্রায় মন্দির ও ম-পে আয়োজক কমিটির উদ্যোগে হবে আরতি প্রতিযোগিতা, স্বেচ্ছায় রক্তদান, সাংস্কৃতিক অনুষ্ঠান, আলোচনাসভাসহ বিভিন্ন কর্মসূচি।
এদিকে শারদীয় দুর্গোৎসব উপলক্ষে নীলগঞ্জ সুপারী পূজা মন্দির পৌর মেয়র ও জেলা যুবলীগের সাধারণ সম্পাদক জহিরুল ইসলাম চাকলাদার রেন্টু, জেলা পরিবহন সংস্থা শ্রমিক ইউনিয়নের সাবেক সভাপতি আজিজুল আলম মিন্টু, জেলা যুবলীগের সহসভাপতি রেজাউল ইসলাম, জেলা শ্রমিক লীগের সাবেক সভাপতি জাহাঙ্গীর আলম, যুগ্ম সম্পাদক আজাহার হোসেন স্বপন, যুবলীগ নেতা আরিছুল ইসলাম, সদর উপজেলা যুবলীগের সাবেক ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক হাদীউজ্জামান চিমা প্রমুখ। 



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft