সোমবার, ২১ অক্টোবর, ২০১৯
জাতীয়
ভিসা ছাড়াই বাংলাদেশিরা ৪০টি দেশে যেতে পারবেন
কাগজ ডেস্ক :
Published : Friday, 4 October, 2019 at 6:55 PM
ভিসা ছাড়াই বাংলাদেশিরা ৪০টি দেশে যেতে পারবেনবাংলাদেশের নাগরিকরা ভিসা ছাড়াই ৪০টি দেশে যেতে পারবেন। এই দেশগুলোতে ভ্রমণ করতে কোনো ধরনের ভিসা লাগে না, কেবল পাসপোর্ট থাকলেই চলবে। সারা বিশ্বের ১০৭টি দেশের ওপর জরিপ চালিয়ে একটি মূল্যায়ন সূচক তৈরি করেছে মার্কিন যুক্তরাষ্ট্রভিত্তিক সংস্থা ‘হেনলি পাসপোর্ট ইনডেক্স’। হেনলি পাসপোর্ট ইনডেক্স অনুযায়ী, চলতি বছরের শেষ প্রান্তিকে এসে ১০৭টি দেশের মধ্যে বাংলাদেশি পাসপোর্টের অবস্থান ৯৯ নম্বরে।
পৃথিবীর বিভিন্ন দেশের পাসপোর্টধারীরা প্রাক-ভিসা ছাড়া কয়টি দেশে যাওয়ার আসার সুযোগ পান তারই র‌্যাংকিং হলো- হেনলি পাসপোর্ট ইনডেক্স।
ইনডেক্সের শক্তিশালী পাসপোর্ট র‌্যাংকিং অনুযায়ী বাংলাদেশ যে দেশগুলোতে ভিসা ছাড়াই যেতে পারবে : নেপাল, শ্রীলঙ্কা, মালদ্বীপ, ভুটান, ইন্দোনেশিয়া,   সোমালিয়া, কেনিয়া, বলিভিয়া, হাইতি, জ্যামাইকা, পূর্ব তিমুর, কেপ ভার্দে, কোমোরোস দ্বীপপুঞ্জ, গাম্বিয়া, গিনি-বিসাউ, মাদাগাস্কার, লেসোথো, মৌরিতানিয়া, মোজাম্বিক, রুয়ান্ডা, সিসিলি, সিয়েরা লিওন, টোগো, বাহামা, বার্বাডোজ, ব্রিটিশ ভার্জিন দ্বীপপুঞ্জ, ডোমিনিকা, গ্রেনাডা,  মন্টসেরাট, সেন্ট কিটস এবং নেভিস, সেন্ট ভিনসেন্ট ও গ্রেনাডাইনস, ত্রিনিদাদ ও টোবাগো, কুক আইসল্যান্ডস, ফিজি, মাইক্রোনেশিয়া, নিউই, সামোয়া, টুভালু, ভানুয়াতু।
শক্তিশালী পাসপোর্ট র‌্যাংকিংয়ে জাপান ও সিঙ্গাপুর এই দুটি দেশ প্রথম স্থান দখল করেছে। বিশ্বের সবচেয়ে ভ্রমণবান্ধব এশিয়ার এ দুটি দেশের পাসপোর্টধারীরা তাদের পাসপোর্ট নিয়ে বিশ্বের ১৯০টি দেশ/অঞ্চলে ভিসামুক্ত প্রবেশাধিকার পাওয়া যায়।
এছাড়া র‌্যাংকিংয়ে ১০৭টি দেশ/অঞ্চলের মধ্যে সবার নিচে অবস্থান করছে আফগানিস্তান। বিশ্বের মাত্র ২৫টি দেশ/অঞ্চলে ভিসামুক্ত প্রবেশাধিকার রয়েছে আফগান নাগরিকদের।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft