শনিবার, ০৬ জুন, ২০২০
দক্ষিণ-পশ্চিমাঞ্চল
যশোরে ই নামজারি বিষয়ক কর্মশালার সমাপনী
জনভোগান্তি কমিয়ে সেবা সহজ করা হয়েছে : উম্মুল হাছনা
Published : Friday, 4 October, 2019 at 6:13 AM
জনভোগান্তি কমিয়ে সেবা সহজ করা হয়েছে : উম্মুল হাছনাকাগজ সংবাদ ॥ ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান উম্মুল হাছনা বলেছেন, জনদুর্ভোগ লাঘব করে সেবা প্রদানে স্বচ্ছতা আনতে ভূমি ব্যবস্থাপনা প্রক্রিয়াকে ডিজিটাইজড করার উদ্যোগ নিয়েছে সরকার। ভূমি সেবায় ই-নামজারি তার মধ্যে অন্যতম একটি ডিজিটাল উদ্যোগ। এ পদ্ধতি চালু হবার পর থেকে একদিকে সেবা যেমন সহজ হয়েছে অন্যদিকে কমেছে মধ্যস্বত্বভোগীদের দৌরাত্ম। এর ফলে নাগরিকের সময়, খরচ ও যাতায়াত যেমন কমেছে তেমনি বেড়েছে খতিয়ানের স্থায়ীত্ব।
এসময় তিনি বলেন ই-নামজারির ফলে এক জমি একাধিকবার একাধিক ব্যক্তির কাছে বিক্রি, নামজারি ও রেজিস্ট্রেশন বন্ধ হয়েছে।
বৃহস্পতিবার যশোর সার্কিট হাউসে ই নামজারি বিষয়ক বিভাগীয় সঞ্জীবনী কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
খুলনা বিভাগীয় কমিশনারের কার্যালয়ের উদ্যোগে আয়োজিত কর্মশালায় সভাপতিত্ব করেন বিভাগীয় কমিশনার লোকমান হোসেন মিয়া। প্রধান অতিথির বক্তৃতায় ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান উম্মুল হাছনা আরো বলেন, ই-নামজারির সাথে সাথে ভূমি বিষয়ক ই-পেমেন্টেরও উদ্যোগ চলমান রয়েছে। যাতে সেবাগ্রহিতারা ওয়ান স্টপ সার্ভিসের আওতায় আসতে পারেন। একসেস টু ইনফরমেশন ( এটুআই) প্রোগ্রামের কারিগরী সহায়তায় এসব ডিজিটাল সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে  দেয়া হচ্ছে।
অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন খুলনা উপ-ভূমি সংস্কার কমিশনার  রইস উদ্দিন আহমেদ, অতিরিক্ত বিভাগীয় কমিশনার ( রাজস্ব) সুবাস চন্দ্র্র সাহা এবং যশোরের জেলা প্রশাসক মোহাম্মদ শফিউল আরিফ। কর্মশালার সমন্বয়কারী ছিলেন এটুআই প্রোগ্রামের সিনিয়র সহকারী সচিব তাসলিমা নূর হোসেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট তানজিলা আখতার।
বুধবার ও বৃহস্পতিবার দু’দিন খুলনা বিভাগের দশটি জেলা ও উপজেলা প্রশাসনের কর্মকর্তারা সঞ্জীবনী কর্মশালায় অংশগ্রহণ করেন। বুধবার যশোর, সাতক্ষীরা, ঝিনাইদহ, কুষ্টিয়া ও চুয়াডাঙ্গা জেলার  জেলা প্রশাসক, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) ও সাতক্ষীরা জেলার বিভিন্ন উপজেলা নির্বাহী অফিসার অংশগ্রহণ করেন। বৃহস্পতিবার সমাপনী দিনে মেহেরপুর, মাগুরা, নড়াইল, খুলনা, বাগেরহাট জেলার জেলা ও উপজেলা প্রশাসনের কর্মকর্তা। 



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft