রবিবার, ২৯ মার্চ, ২০২০
জাতীয়
প্রধানমন্ত্রীর ভারত সফরে তিস্তা থাকবে
কাগজ ডেস্ক :
Published : Wednesday, 2 October, 2019 at 7:48 PM
প্রধানমন্ত্রীর ভারত সফরে তিস্তা থাকবেপ্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরে তিস্তাসহ অভিন্ন নদীর পানি বণ্টন নিয়ে আলোচনা হবে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। এছাড়া সফরকালে ৮টি সমঝোতা স্মারক সই হতে পারে।
বুধবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। প্রধানমন্ত্রীর ভারত সফর সামনে রেখে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এতে উপস্থিত ছিলেন পররাষ্ট্র সচিব এম শহীদুল হক।
পররাষ্ট্রমন্ত্রী, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামীকাল চারদিনের ভারত সফরে যাচ্ছেন। সফরকালে ঠিক কতটি সমঝোতা চুক্তি সই হবে তা এখনই বলা সম্ভব নয়।
ড. মোমেন বলেন, প্রধানমন্ত্রী ৩-৪ অক্টোবর ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামে যোগ দেবেন। আগামী ৫ অক্টোবর ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠক করবেন। বৈঠকে আলোচনা শেষে যুব ও ক্রীড়া, সংস্কৃতি, নৌ পরিবহন, অর্থনীতি, সমুদ্র গবেষণা, পণ্যের মান নির্ধারণ, বাণিজ্য, শিক্ষা, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ও অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা খাতে একাধিক সমঝোতা সই হতে পারে।
পররাষ্ট্রমন্ত্রী বলেন, দুই প্রধানমন্ত্রীর বৈঠকে সীমান্ত হত্যা প্রতিরোধ, উন্নয়ন-জ্বালানি খাতে সহযোগিতা, রোহিঙ্গা প্রত্যাবাসন, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ইত্যাদি নিয়েও আলোচনা হবে। প্রধানমন্ত্রী আগামী ৬ অক্টোবর সফর শেষে দেশে ফিরবেন।
অনুষ্ঠানে এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, সীমান্ত হত্যার ধরণ বদলেছে। বিএসএফ গুলি করে মারত। এখন আমাদের লোকজন চুরি করতে গিয়ে মারা যাচ্ছেন। তবে সীমান্ত হত্যা উল্লেখজনকহারে কমেছে। এখন হাতেগোনা কয়েকজন মারা যাচ্ছেন। এটা উন্নতি করে জিরোর কোঠায় আনতে হবে।
তিনি বলেন, আমাদের কিছু লোক তাদের (ভারতীয়) সম্পত্তি আহরণ করতে বা চুরি করতে গিয়ে ধরা পড়ছে। তখন ওরা (ভারতীয়রা) তাদের পিটিয়ে হত্যা করছে।
মন্ত্রী বলেন, তবে আমরা হত্যা চাই না। এ বিষয়ে দুই দেশই একমত।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft