বুধবার, ০৩ জুন, ২০২০
দক্ষিণ-পশ্চিমাঞ্চল
সঙ্গীত শিল্পী শ্যামল কৃষ্ণ দাস’র ২০ম মৃত্যু বার্ষিকী আজ
আর কে আকাশ, পাবনা প্রতিনিধি :
Published : Sunday, 29 September, 2019 at 7:12 PM
সঙ্গীত শিল্পী শ্যামল কৃষ্ণ দাস’র ২০ম মৃত্যু বার্ষিকী আজআজ সঙ্গীত শিল্পী শ্যামল কৃষ্ণ দাসের ২০ম মৃত্যু বার্ষিকী। তিনি ১৯৯৯ ইং ২৯শে সেপ্টেম্বর এর পরলোকগমন করেন।
সঙ্গীত শিল্পী শ্যামল কৃষ্ণ দাস পাবনার বেড়া উপজেলার দাসপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন। ১৯৫২ ইং সালে পড়ালেখার জন্য তিনি পাবনায় চলে আসেন। ১৯৫৩ ইং সালে মেট্রিক পাশ করেন এবং পাবনা শহীদ বুলবুল কলেজ থেকে ১৯৫৮ ইং ও ১৯৬২ ইং সালে যথাক্রমে এইচএসসি ও ডিগ্রি পাস করেন।
ছোট বেলা থেকেই তিনি বংশ পরম্পরায় সঙ্গীত চর্চা করতেন। ১৯৬০ সাল থেকে পাবনার সঙ্গীত গুরু পন্ডিত নারায়ন চন্দ্র বসাক এর কাছে তালিম নেন।
শ্যামল কৃষ্ণ দাস পাবনা শহীদ সাধন সঙ্গীত মহাবিদ্যালয়ের ১ম ব্যাচের ছাত্র ছিলেন (১৯৭২ ইং সাল)। তখন থেকেই তিনি পাবনায় সঙ্গীতের মহাসাধক পন্ডিত প্রমথনাথ চৌধুরীর কাছে উচ্চাঙ্গ সংগীতের তালিম নিতে শুরু করেন। বলা বাহুল্য পন্ডিত প্রমথনাথ চৌধুরী সে সময় উক্ত কলেজে অধ্যাপক ছিলেন। তিনি ১৯৮৩ ইং সাল পর্যন্ত তালিম নিয়েছেন।
শ্যামল কৃষ্ণ দাস ১৯৬৮ ইং সালে পাবনা এডরুক কোম্পানি লিমিটেড এ চাকরি শুরু করেন এবং পাশাপাশি সঙ্গীত শিক্ষাদান ও পাবনা বনমালী ইন্সটিটিউট এ মঞ্চায়িত বিভিন্ন নাটকে অভিনয় করেছেন। তিনি মূলত উচ্চাঙ্গসংগীত, কীর্তন ও শ্যামা সঙ্গীত চর্চা করতেন।
তার ছেলে সুব্রত কৃষ্ণ দাস পাবনার বিশিষ্ট্য তবলা বাদক। তিনি বাংলাদেশ বেতার রাজশাহীর একজন নিয়মিত শিল্পি (তবলা লহড়া) এবং পাবনা জেলা শিল্পকলা একাডেমীর (তবলা) সহকারী প্রশিক্ষক।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft