বৃহস্পতিবার, ২১ নভেম্বর, ২০১৯
ওপার বাংলা
পশ্চিমবঙ্গে এনআরসি আতঙ্ক, ঝরলো আরো দুই প্রাণ
কাগজ ডেস্ক :
Published : Saturday, 28 September, 2019 at 3:42 PM
পশ্চিমবঙ্গে এনআরসি আতঙ্ক, ঝরলো আরো দুই প্রাণভারতে আসাম রাজ্যের পর পশ্চিমবঙ্গেও নাগরিক তালিকা (এনআরসি) করার হুমকি দিচ্ছেন মোদির দল বিজেপি নেতারা। এ অবস্থায় এনআরসি আতঙ্কে রাজ্যে জুড়ে প্রায় প্রতিদিনই মৃত্যুর খবর পাওয়া গেছে। এনআরসির জন্য প্রয়োজনীয় নথি খুঁজে না পেয়ে শুক্রবার হৃদরোগে আক্রান্ত হয়ে বাঁকুড়া ও বর্ধমানে আরো দুই ব্যক্তি মারা গেছেন। এ নিয়ে ওই রাজ্যে এনআরসি আতঙ্কে মৃতের সংখ্যা ১৩তে গিয়ে দাঁড়ালো।
স্থানীয় এক সংবাদ মাধ্যম জানায়, বাঁকুড়ার জঙ্গলমহলে সিমলাপালে আজাদ আলি খান বেশ কিছুদিন ধরেই দুশ্চিন্তায় ছিলেন। এনআরসি সংক্রান্ত খবর, ভিডিও দেখে নিজের ও পরিবারের সবার নথি বারবার দেখছিলেন তিনি।
শুক্রবার সকালে গ্রামের একটি চায়ের দোকানে এই নিয়ে আলোচনাও হয়। তারপরই বাড়ি এসে অসুস্থ হয়ে পড়েন তিনি। বাড়িতেই মৃত্যু হয় আজাদ আলীর।
একই দিনে এনআরসি আতঙ্কে হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেছেন পূর্ব বর্ধমানের টেঙ্গাবেড়িয়ার গোয়ালাপাড়ার বাসিন্দা দিনমজুর কমল ঘোষ (৪২)।
মৃতের পরিবার দাবি করেছে, বেশ কিছুদিন ধরেই এনআরসি আতঙ্কে ভুগছিলেন দিনমজুর কমল ঘোষ। কেননা বাড়ির কাগজপত্র নিয়ে কিছু সমস্যা ছিল তার। এ নিয়ে তিনি প্রতিবেশীদেরও কাছেওে একাধিকবার নিজের ভয়ের কথা প্রকাশ করেছিলেন। ওই আতঙ্ক থেকেই শুক্রবার দুপুর ৩টার দিকে হঠাৎ করেই হৃদরোগে আক্রান্ত হন। অল্প সময় পরেই তিনি মারা যান।
সম্প্রতি ক্ষমতাসীন দল বিজেপি নেতারা পশ্চিবঙ্গে এনআরসি হবেই বলে অব্যাহতভাবে হুমকি দিয়ে চলেছেন। গত ১১ সেপ্টেম্বর ওই রাজ্যের বিজেপি সভাপতি দিলীপ ঘোষ জোর দিয়ে বলেন, ‘আসাম স্টাইলে পশ্চিমবঙ্গেও এনআরসি হবে। এতে প্রায় দু’কোটি মানুষ বাদ যাবে।’
এর মাত্র একদিন আগে কলকাতা সফরের সময় ভারতের কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানিও ‘পশ্চিমবঙ্গে এনআরসি হবেই’বলে হুমকি দিয়েছিলেন।
প্রসঙ্গত, গত ৩১ আগস্ট আসামের বহুল আলোচিত এনআরসি’র চূড়ান্ত তালিকা প্রকাশ হয়। নতুন এই তালিকায় ৩ কোটি ১১ লাখ ২১ হাজার ৪ জনকে অন্তর্ভুক্ত করা হয়েছেন। আর বাদ পড়েছেন ১৯ লাখের বেশি মানুষ, যাদের বেশিরভাগই হিন্দু ধর্মাবলম্বী। এ নিয়ে আতঙ্কিত তালিকার বাইরে থাকা মানুষেরা।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft