মঙ্গলবার, ১২ নভেম্বর, ২০১৯
স্বাস্থ্যকথা
এক আমড়ায় ৩ আপেলের সমান পুষ্টি
কাগজ ডেস্ক :
Published : Saturday, 28 September, 2019 at 6:20 AM
এক আমড়ায় ৩ আপেলের সমান পুষ্টিটক-মিষ্টি স্বাদের দেশি ফল আমড়া বেশ জনপ্রিয়। কাঁচা তো খাওয়া যায়-ই, আবার পাকা আমড়াও আচার, মোরব্বা, সালাদ, চাটনি ইত্যাদিতে খেতে খুব সুস্বাদু। এমনকি মুখরোচকও। কিন্তু আপনি জানলে অবাক হবেন যে, একটি আমড়ায় প্রায় তিনটি আপেলের সমান পুষ্টি থাকে।
আমড়ার পুষ্টিগুণ
প্রতি ১০০ গ্রাম আমড়ায় ১ দশমিক ১ গ্রাম প্রোটিন, ১৫ গ্রাম শ্বেতসার, ০.১০ গ্রাম স্নেহ জাতীয় পদার্থ এবং ৮০০ মাইক্রোগ্রাম ক্যারোটিন আছে। এছাড়াও আছে ০.২৮ মিলিগ্রাম থায়ামিন, ০.০৪ মিলিগ্রাম রিবোফ্লাভিন, ৯২ মিলিগ্রাম ভিটামিন-সি, ৫৫ মিলিগ্রাম ক্যালসিয়াম এবং৩.৯ মিলিগ্রাম লৌহ। আমড়ার খাদ্যশক্তি ৬৬ কিলোক্যালোরি। খনিজ পদার্থ বা মিনারেলসের পরিমাণ ০.৬ গ্রাম।
আমড়া ভিটামিন সি-এর অন্যতম উৎস। ভিটামিন সি রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে সাহায্য করে। এছাড়া আমড়া শরীরে ক্যালসিয়ামের অভাব পূরণ করে, মুখের ব্রণ দূর করে, ত্বক উজ্জ্বল রাখে, রক্তস্বল্পতা দূর করে হিমোগ্লোবিনের মাত্রা সঠিক পর্যায়ে রাখে এমনকি হজমশক্তি বাড়াতেও আমড়া দারুণ কার্যকরী।
যাদের বদ হজম, পেট ফাঁপা, কোষ্ঠকাঠিন্য আছে তারা আমড়া খেলে ভালো উপকার পাবেন। এছাড়াও আমড়া সর্দি-কাশি দূরে রাখে, স্ট্রোক ও হৃদরোগের ঝুঁকি কমায়, ক্যান্সার প্রতিরোধ করে ও মুখের অরুচি দূর করে।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft