বৃহস্পতিবার, ০৯ এপ্রিল, ২০২০
জাতীয়
অনুসন্ধানী সাংবাদিকতায় তথ্য কমিশন পুরস্কার পেলেন ফয়সল
কাগজ সংবাদ :
Published : Saturday, 28 September, 2019 at 6:20 AM
অনুসন্ধানী সাংবাদিকতায় তথ্য কমিশন পুরস্কার পেলেন ফয়সল তথ্য কমিশন কর্তৃক দেশে প্রথমবারের মতো প্রবর্তিত ‘তথ্য অধিকার আইন ব্যববহারের মাধ্যমে অনুসন্ধানী সাংবাদিকতা’ পুরস্কার অর্জন করেছেন দৈনিক গ্রামের কাগজের সিনিয়র স্টাফ রিপোর্টার ফয়সল ইসলাম। আগামীকাল সকাল সাড়ে ৯টায় জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে তাকে সম্মাননা, সার্টিফিকেট ও ক্রেস্ট দেবেন তথ্যমন্ত্রী ডক্টর হাছান মাহ্মুদ। তথ্য কমিশনের সচিব তৌফিকুল ইসলাম ই-মেইল বার্তায় এ তথ্য নিশ্চিত করেছেন।
তথ্য কমিশন গত ৯ সেপ্টেম্বর ‘তথ্য অধিকার আইন ব্যবহারের মাধ্যমে অনুসন্ধানী সাংবাদিকতা’ বিষয়ে পুরস্কারের জন্যে যোগ্য সাংবাদিক নির্ধারণের জন্যে আবেদন আহবান করে বিজ্ঞপ্তি প্রকাশ করে । প্রতিযোগিতায় চলতি বছরের ২৮ ফেব্রুয়ারি, পহেলা মার্চ ও ৯ মার্চ গ্রামের কাগজে প্রকাশিত তিন পর্বের ‘যশোর পরিবার পরিকল্পনা কার্যক্রমে পদে পদে দুর্নীতি’ বিষয়ক অনুসন্ধানী প্রতিবেদনগুলো জমা দেয়া হয়। তথ্য অধিকার আইন ব্যবহার করে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে দীর্ঘ অনুসন্ধান করে প্রতিবেদন গুলোতে পরিবার পরিকল্পনা বিভাগের সীমাহীন অনিয়ম, দুর্নীতি ও জাল জালিয়াতির তথ্য উঠে আসে।
অনুসন্ধানী সাংবাদিকতা বিষয়ে জাতীয় পর্যায়ে এর আগেও ফয়সল ইসলাম পুরস্কৃত হয়েছেন। বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট (পিআইবি) ও দুর্নীতি দমন কমিশনের যৌথ উদ্যোগে প্রবর্তিত ‘দুর্নীতি প্রতিরোধে গণমাধ্যম পুরস্কার ২০১৫’ অর্জন করেন তিনি। পুরস্কারের অংশ হিসেবে ২২ থেকে ২৪ জুন আন্তর্জাতিক গণমাধ্যম ডয়চে ভেলে আয়োজিত জার্মানির বন শহরে গ্লোবাল মিডিয়া ফোরামেও তিনি  অংশ নেন।
গভীরতাধর্মী ও অনুসন্ধানী সাংবাদিকতায় দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে ম্যানেজমেন্ট এন্ড রিসোর্সেস ডেভেলপমেন্ট ইনিশিয়েটিভ (এমআরডিআই) আয়োজিত ২০১৮ সালের ২৫ থেকে ২৯ জুন পাঁচ দিনব্যাপী বেসিক প্রশিক্ষণ ও ৫ আগস্ট থেকে ৭ আগস্ট তিন দিনব্যাপী অ্যাডভান্স প্রশিক্ষণে অংশ নেন ফয়সল ইসলাম। তাতেও তিনি তিন মাসের ফেলোশিপের জন্যে মনোনীত হন।
২০১০ সালে ফয়সল ইসলাম ইউএস এইড এর সহযোগিতায় ম্যানেজমেন্ট এন্ড রিসোর্স ডেভেলপমেন্ট ইনেশিয়েটিভ (এরআরডিআই) এর উদ্যোগে মা ও শিশু স্বাস্থ্য বিষয়ক প্রতিবেদনেও ফেলোশিপ অর্জন করেন।
যশোর সদর উপজেলার বালিয়া ভেকুটিয়া গ্রামের ব্যবসায়ী সিরাজুল ইসলাম ও গৃহীনি গোলাপ জান বেগমের জ্যেষ্ঠ সন্তান ফয়সল ইসলাম টানা ১৩ বছর গ্রামের কাগজ পরিবারের সাথে যুক্ত আছেন।
ব্যক্তিগত ও সাংবাদিকতা জীবনে পুরনায় জাতীয় পর্যায়ে পুরস্কার অর্জন করায় ফয়সল ইসলাম গ্রামের কাগজের সম্পাদক ও প্রকাশক মবিনুল ইসলাম মবিন, ভারপ্রাপ্ত সম্পাদক আঞ্জুমানারা, নির্বাহী সম্পাদক আসাদ আসাদুজ্জামান, বার্তা সম্পাদক সরোয়ার হোসেন, বিশেষ প্রতিনিধি দেওয়ান মোর্শেদ আলম, সহাকারী সম্পাদক  মোহাম্মদ হাকিম, জাহিদ আহমেদ লিটন, চিফ রিপোর্টার এম.আইউব, এমআরডিআই কর্তৃপক্ষসহ গ্রামের কাগজের সকল পাঠক ও শুভানুধ্যায়ী, যশোরের সকল সাংবাদিক ও অনুসন্ধানী প্রতিবেদনগুলো লেখার ক্ষেত্রে তথ্য উপাত্ত দিয়ে সহযোগিতাকারীদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন। একই সাথে তিনি সাফল্যের ধারাবাহিকতা ধরে রাখতে সকলের সহযোগিতা ও দোয়া প্রার্থনা করেছেন।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft