সোমবার, ০৯ ডিসেম্বর, ২০১৯
দক্ষিণ-পশ্চিমাঞ্চল
পদ্মায় চলে গেল রাজবাড়ীর একটি বিদ্যালয়
কাগজ ডেস্ক :
Published : Friday, 27 September, 2019 at 7:16 PM
পদ্মায় চলে গেল রাজবাড়ীর একটি বিদ্যালয়পদ্মা নদীর ভাঙনের কবলে পড়েছে রাজবাড়ী সদর উপজেলার মিজানপুর ইউনিয়নের মহাদেবপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়। বিদ্যালয়টিতে দেড় শতাধিক শিক্ষার্থী অধ্যয়নরত। ক্ষতিগ্রস্ত ভবনটিতে শিশু ও পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের ক্লাস নেয়া হতো।
গতকাল বৃহস্পতিবার বিকেলে স্কুলটির দুটি ভবনের টিনসেড ভবনের একাংশের দেয়াল ধসে গেছে। পরে স্কুল কর্তৃপক্ষ ভবনটির অবশিষ্ট অংশ ভেঙে সড়িয়ে নেয়ার কাজ শুরু করেন।
এদিকে পানি উন্নয়ন বোর্ড স্কুলটি রক্ষায় ২২ সেপ্টেম্বর থেকে বালুর বস্তা ফেলার কাজ শুরু করেছেন। তবে নদীর গতিপথ ও তীব্র স্রোতে ঘূর্ণয় তৈরি হওয়ায় এ ধস দেখা দিয়েছে বলে দাবি পানি উন্নয়ন বোর্ড কর্মকর্তাদের। শুক্রবার দুপুর পর্যন্ত ভাঙনরোধে প্রায় সাড়ে ৭ হাজার বস্তা জিও ব্যাগ ফেলা হয়েছে জানা গেছে।
জানা গেছে, গত কয়েকদিনে পদ্মা নদীর পানি বৃদ্ধির সঙ্গে তীব্র স্রোত দেখা দেয়ায় সদর উপজেলার মহাদেবপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, গোদার বাজার নদীর তীর রক্ষা বাঁধের সংস্কার কাজ ও অন্তারমোড় এলাকায় ভাঙন দেখা দিয়েছে। ভাঙন হুমকিতে রয়েছে শিক্ষা প্রতিষ্ঠান, ব্যবসা প্রতিষ্ঠান, ফসলি জমিসহ বিভিন্ন স্থাপনা। পানি উন্নয়ন বোর্ড মহাদেবপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় ও গোদার বাজার এলাকায় বালুর বস্তা ফেলে ভাঙনরোধে কাজ করছে।
রাজবাড়ী পানি উন্নয়ন বোর্ডের উপ-সহকারী প্রকৌশলী বিকাশ সরকার জানান, স্কুলটির ভাঙন রোধে তারা আপ্রাণ চেষ্টা করছেন। নদীতে প্রচণ্ড স্রোত ও নদীর গতিপথ পরিবর্তন হওয়ায় মহাদেবপুর স্কুলের টিনশেড ভবনের একটি দেয়াল ধসে গেছে। তবে ভাঙনরোধে ২২ সেপ্টেম্বর থেকে শুরু হওয়া কাজ চলমান রয়েছে। দুপুর পর্যন্ত তারা বিদ্যালয়টি রক্ষায় সাড়ে ৭ হাজার বস্তা ফেলেছেন। স্কুলটি রক্ষার চেষ্টার কোনো ত্রুটি করছে না। নির্বাহী প্রকৌশলীসহ সবাই উপস্থিত থেকে কাজ তদারকি করছেন।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft