সোমবার, ২৪ ফেব্রুয়ারি, ২০২০
আন্তর্জাতিক সংবাদ
‘অল্টারনেটিভ নোবেল’ পেলেন থানবার্গ
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Wednesday, 25 September, 2019 at 8:20 PM
‘অল্টারনেটিভ নোবেল’ পেলেন থানবার্গজলবায়ু আন্দোলনকর্মী সুইডিশ কিশোরী গ্রেটা থানবার্গ ‘রাইট লাইভলিহুড’পদক পাচ্ছেন। সুইডিশ মানবাধিকার প্রতিষ্ঠান রাইট লাইভলিহুডের দেওয়া এই পদক ‘অল্টারনেটিভ নোবেল প্রাইজ’ নামেও পরিচিত।
চলতি বছর থানবার্গসহ মোট চারজন এই পুরস্কার পেয়েছেন।
থানবার্গকে পুরস্কার দেওয়ার কারণ ব্যাখ্যা করে ফাউন্ডেশনের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, ‘বিজ্ঞানের বাস্তবতার ভিত্তিতে জলবায়ু পরিবর্তন রোধে জরুরি ব্যবস্থা গ্রহণের রাজনৈতিক দাবিকে আরো জোরাল এবং বিস্তৃত করেছেন’ তিনি।
এতে আরো বলা হয়, ‘প্রাদুর্ভূত জলবায়ু বিপর্যয় থেকে সরে না থাকার ব্যাপারে তার দেখানো পথ  লাখ লাখ সঙ্গীকে কণ্ঠ জোরালো করতে এবং দ্রুত জলবায়ু পদক্ষেপ নেয়ার দাবি জানাতে উৎসাহ জুগিয়েছে।’
২০১৮ সালের আগস্টে ‘ফ্রাইডেস ফর ফিউচার’ নামে বৈশ্বিক জলবায়ু আন্দোলন শুরু করেন থানবার্গ।  ‘জলবায়ুর জন্য স্কুল ধর্মঘট’ লেখা প্ল্যাকার্ড নিয়ে একাই সুইডেনের পার্লামেন্টের বাইরে অবস্থান কর্মসূচি পালন করেছিলেন। পরবর্তীতে তার এই বার্তা সারা বিশ্বের তরুণদের মধ্যে সাড়া ফেলে। গত শুক্রবার থানবার্গের আহ্বানে সাড়া দিয়েই বিশ্বের ১৫৬টি দেশে স্কুলশিক্ষার্থীরা স্কুলে না যেয়ে ‘বৈশ্বিক জলবায়ু ধর্মঘট’ পালন করেছে।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft