বৃহস্পতিবার, ০৯ এপ্রিল, ২০২০
আন্তর্জাতিক সংবাদ
চীনে স্টারফিশ আকৃতির বিমানবন্দর চালু
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Wednesday, 25 September, 2019 at 7:52 PM
চীনে স্টারফিশ আকৃতির বিমানবন্দর চালুচীনের রাজধানী বেইজিংয়ে চালু হয়েছে স্টারফিশ আকৃতির বিশাল বিমানবন্দর। বৃহস্পতিবার দেশটি ৭০তম বর্ষপূর্তি পালন করবে। তার আগে বুধবারই এটি চালু করা হয়। এর নাম ডাক্সিং আন্তর্জাতিক বিমানবন্দর।
ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, বুধবার চীনের প্রেসিডেন্ট শি জিনপিং আনুষ্ঠানিকভাবে এই বিমানবন্দরের উদ্বোধন করেন। বিশাল এই বিমানবন্দর তৈরিতে দেশটির খরচ হয়েছে ১ হাজার ১০০ কোটি ডলার।
চীনের রাষ্ট্রীয় গণমাধ্যম চায়না ডেইলি জানায়, বিমানবন্দরটি ৭ লাখ বর্গমিটার জুড়ে বিস্তৃত। অর্থাৎ, এটি প্রায় ৯৮টি ফুটবল মাঠের সমান।
বিশ্বের সবচেয়ে ব্যস্ত বিমানবন্দর যুক্তরাষ্ট্রের আটলান্টা বিমানবন্দর। এরপরই আছে বেইজিংয়ের বর্তমান বিমানবন্দর বেইজিং ক্যাপিটাল ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট। কিন্তু যাত্রীদের চাপ সামলাতে হিমশিম খাচ্ছিল এটি। ফলে রাজধানীতে আরও একটি বিমানবন্দর চালুর পরিকল্পনা করে চীন। ওই পরিকল্পনার অংশ হিসেবেই ডাক্সিং বিমানবন্দর চালু করা হয়েছে।
ডাক্সিং বিমানবন্দর চালুর মাধ্যমে নতুন এক মাইলফলকে পৌঁছেছে বেইজিং শহর। নিউইয়র্ক এবং লন্ডনের পর বেইজিংই তৃতীয় শহরে যেখানে বিশাল আকারের দুটি বিমানবন্দর রয়েছে।
ডাক্সিং বিমানবন্দরে আজ থেকেই অভ্যন্তরীণ ফ্লাইট উঠা-নামা শুরু হচ্ছে। এছাড়া বিশ্বের বিভিন্ন নামকরা এয়ারলাইন্স ডাক্সিং বিমানবন্দর রুটে ইতোমধ্যে তাদের ফ্লাইট ঘোষণা করেছে।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft