রবিবার, ২০ সেপ্টেম্বর, ২০২০
অর্থকড়ি
রোহিঙ্গা ইস্যুতে যুক্তরাষ্ট্রের হাজার কোটি টাকার সহায়তা
কাগজ ডেস্ক :
Published : Wednesday, 25 September, 2019 at 7:20 PM
রোহিঙ্গা ইস্যুতে যুক্তরাষ্ট্রের হাজার কোটি টাকার সহায়তারোহিঙ্গা শরণার্থী ও বাংলাদেশে তাদের আশ্রয় দেওয়া স্থানীয় জনগোষ্ঠী এবং মিয়ানমারে অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত রোহিঙ্গা ও ক্ষতিগ্রস্ত অন্য জনগোষ্ঠীর জন্য ১০৬৬ কোটি ৮০ লাখ টাকার বেশি নতুন মানবিক সহায়তার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র।
বুধবার (২৫ সেপ্টেম্বর) ঢাকাস্থ মার্কিন দূতাবাস থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
এই অর্থ বাংলাদেশে আশ্রয় নেওয়া ৯ লাখেরও বেশি শরণার্থীর একটি অংশের পাশাপাশি বাংলাদেশে তাদের আশ্রয় দেওয়া স্থানীয় জনগোষ্ঠীর জরুরি চাহিদা মেটাতে সহায়তা করবে। শরণার্থীদের মধ্যে অনেকেই মিয়ানমারের রাখাইন রাজ্যের বাসিন্দা রোহিঙ্গা নারী ও শিশু। এই তহবিল রোহিঙ্গা ও মিয়ানমারের অন্যান্য ক্ষতিগ্রস্ত সম্প্রদায়ের সদস্যসহ সে দেশে অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত লোকজনকে জীবনরক্ষাকারী সহায়তা দেবে। এদের মধ্যে রয়েছে মিয়ানমার সামরিক বাহিনী এবং ‘আরাকান আর্মি’র মধ্যে লড়াইয়ে ক্ষতিগ্রস্ত মানুষরা।
রোহিঙ্গা সঙ্কট মোকাবেলায় মানবিক সহায়তা প্রদানকারী দেশ হিসেবে শীর্ষস্থানে রয়েছে যুক্তরাষ্ট্র।
মার্কিন দূতাবাসের প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০১৭ সালের আগস্টে সহিংসতার সূত্রপাত হওয়ার পর থেকে যুক্তরাষ্ট্র এ পর্যন্ত ৫৬১৯ কোটি ৬০ লাখ টাকার বেশি সহায়তা করেছে। কিন্তু যুক্তরাষ্ট্র এই সংকট মোকাবেলার বিপুল আর্থিক দায়ভার একা নিতে পারবে না। সাম্প্রতিক মাসগুলোতে কিছু সংখ্যক জাতিসংঘের সদস্যরাষ্ট্র এই মানবিক সহায়তা কার্যক্রমে যে অর্থ দিয়েছে আমরা তাকে স্বাগত জানাই। অন্যান্য দেশ ও অংশীজনদেরও একইভাবে সাড়া দেওয়ার আহ্বান জানাচ্ছি আমরা।
যুক্তরাষ্ট্রের অর্থ সহায়তা দিয়ে চলমান সংকটে ক্ষতিগ্রস্ত মানুষদের জন্য সুরক্ষা, জরুরি আশ্রয়, খাদ্য, পুষ্টি, স্বাস্থ্য, মনো-সামাজিক সহায়তা, শিক্ষা, পানীয় জল, স্যানিটেশন এবং স্বাস্থ্য সুরক্ষাসহ বিভিন্ন কাজ করা হয়। এই তহবিলের মধ্যে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের জন্য দুর্যোগ মোকাবেলা প্রস্তুতির উন্নতি এবং শিক্ষার সুযোগ বৃদ্ধি করার কর্মসূচিও অন্তর্ভুক্ত। এসব কর্মসূচি শরণার্থী শিবিরগুলিতে অস্থিতিশীলতা রোধ এবং উপযুক্ত পরিবেশ সৃষ্টি হলে রোহিঙ্গাদের স্বেচ্ছায় প্রত্যাবাসনের জন্য প্রস্তুত করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।
যুক্তরাষ্ট্র এই মানবিক সঙ্কটে সাড়া দেওয়ার ক্ষেত্রে বাংলাদেশ সরকারের উদারতার প্রশংসা করে। এছাড়া ক্ষতিগ্রস্ত জনগোষ্ঠীর কাছে সহায়তা পৌঁছানো নিশ্চিত করতে বাংলাদেশের অব্যাহত প্রচেষ্টারও প্রশংসা করে। রোহিঙ্গা শরণার্থীদের এত উদারভাবে আশ্রয় দেওয়া বাংলাদেশি জনগোষ্ঠীর জন্য অব্যাহত মানবিক ও উন্নয়ন সহায়তা নিশ্চিত করতে যুক্তরাষ্ট্র অঙ্গীকারবদ্ধ রয়েছে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft