মঙ্গলবার, ১২ নভেম্বর, ২০১৯
স্বাস্থ্যকথা
চুল লম্বা ও মজবুত করে সরিষার তেল
কাগজ ডেস্ক :
Published : Friday, 20 September, 2019 at 6:56 AM
চুল লম্বা ও মজবুত করে সরিষার তেলকেবল রান্নাতেই নয়, ঠা-ার চিকিৎসা, ত্বক মসৃণ করা এবং সর্বোপরি চুলের যতেœ সরিষার তেলের অবদান অনস্বীকার্য। দূষণ ও রাসায়নিক প্রভাবে আমাদের চুল রুক্ষ হয়ে যায়। সরিষার তেলের নিয়মিত ব্যবহার চুলে নিয়ে আসবে প্রাকৃতিক জৌলুস। পাশাপাশি কমবে চুল পড়াও।
যেসব কারণে চুলের যতেœ সরিষার তেল ব্যবহার জরুরি
সরিষার তেলে আলফা ফ্যাটি অ্যাসিড থাকে যা চুল সুন্দর ও স্বাস্থ্যজ্বল রাখে। এছাড়া আলফা ফ্যাটি অ্যাসিড দারুণ কন্ডিশনারের কাজ করে। ফলে চুল দ্রুত বাড়ে।
আজকাল চুল পড়া খুবই সাধারণ সমস্যা। এর কারণ চুলের ফলিকল দুর্বল হয়ে নষ্ট হয়ে যাওয়া। চুলে নিয়মিত সরিষার তেল ব্যবহার করলে ফলিকল মজবুত হয়ে চুল পড়া বন্ধ হবে।
সরিষার তেলে অ্যান্টিঅক্সিডেন্ট, আয়রন, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়ামসহ আরো বিভিন্ন মিনারেল এবং ভিটামিন থাকে। এছাড়াও থাকে জিঙ্ক, বিটা ক্যারোটিন ও সেলেনিয়াম যা চুল লম্বা হতে সাহায্য করে।
চুল রুক্ষ, শুষ্ক ও নিষ্প্রাণ হয়ে গেলে নিয়মিত মাথার তালুতে সরিষার তেল ম্যাসাজ করুন। এর ফলে মাথার তালুতে রক্ত সঞ্চালন ঠিকভাবে হবে এবং চুলের গোড়া মজবুত হয়ে চুল পড়া বন্ধ হবে।
সরিষার তেলে ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড থাকে যা চুল বড় হতে সাহায্য করে।
অ্যান্টি ফাঙ্গাল উপাদান থাকে সরিষার তেলে। এটি খুশকি ও চুলকানি দূর করে।
চুলের যতেœ যেভাবে ব্যবহার করবেন সরিষার তেল
টক দইয়ের সঙ্গে সরিষার তেল মিশিয়ে চুলের গোড়ায় লাগান। তোয়ালে গরম পানিতে ভিজিয়ে মাথায় পেঁচিয়ে রাখুন। আধা ঘণ্টা পর ভেষজ শ্যাম্পু দিয়ে ভালো করে ধুয়ে ফেলুন। সপ্তাহে একবার বা দুইবার ব্যবহার করুন।
সরিষার তেল, লেবুর রস ও ধনিয়া গুঁড়া ভালোভাবে মেশান। মাস্ক হিসাবে চুলে নিয়মিত মাখুন। আধ ঘণ্টা রেখে ভেষজ শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। চুল হবে মজবুত ও খুশকিমুক্ত।
একটি পাকা কলা চটকে নিন। সরিষার তেল ও দই মেশান। মিশ্রণটা ভালোভাবে মাথার তালুতে লাগান এবং আধ ঘণ্টা পর সাধারণ শ্যাম্পু দিয়ে ধুয়ে চুলে কন্ডিশনার লাগিয়ে ধুয়ে ফেলুন। চুল মসুণ, উজ্জ্বল, মজবুত ও নরম হবে।  
একটা পাত্রে সরিষার তেল ও অ্যালোভেরা মেশান। মিশ্রণটি চুলে লাগিয়ে রাখুন ৪০ মিনিট। মাইল্ড শ্যাম্পু দিয়ে ধুয়ে নিন চুল। ভালো ফল পেতে সপ্তাহে দুইদিন এই পদ্ধতি অবলম্বন করুন। হেয়ার প্যাকটি চুল মসুণ ও স্বাস্থ্যজ্বল করবে। পাশাপাশি বন্ধ করবে চুল পড়া।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft