সোমবার, ২৭ জানুয়ারি, ২০২০
অর্থকড়ি
রাজশাহীতে এক পেকেট বিড়ির দামে পশুর চমড়া!
রাজশাহী ব্যুরো :
Published : Friday, 20 September, 2019 at 6:56 AM
রাজশাহীতে এক পেকেট বিড়ির দামে পশুর চমড়া!কোরবানী ঈদে চামড়ার দাম না পাওয়ার রেশ কেটে উঠতে পারেনি রাজশাহীর চামড়া ব্যবসায়ীরা। এখন ও দাম  নির্ধারণ হয়নি। তাই ঈদের যে দাম ছিল সে দামে চামড়া বেচাবিক্রি করছে রাজশাহীর চামড়া ব্যবসায়ীরা। অথচ এক পেকেট বিড়ির দাম ২০ টাকা যেটা দিয়ে বৈদেকি আয় হতো সে চামরার দাম ৬-১০ টাকা।
চামড়া ব্যবসায়ীরা জানান, গত পাঁচ-ছয় বছরের মধ্যে এবারই কোরবানির পশুর চামড়া ইতিহাসে নেই এবার সবচেয়ে নিম্ন দামে বিক্রি হয়েছে চমড়া। এরপরও ঈদ মৌসুম শেষ হলেও এখন নতুন দামে কিনতে বা বিক্রি করতে পারছেন না ব্যবসায়ীরা। তাদের মতে চামড়া শিল্প প্রাণ নেই বলেই চলে। এখন এটি মৃত প্রায়। সরকার এখনও দাম নির্ধারণ করেন না দিলে নতুন করে জবাই হওয়া পশুর চামড়া কিনতে পারছেন না ব্যবসায়ীরা।
এর মধ্যেও চামড়া বেচাকেনা নিয়ে খানিকটা জটিলতা তৈরি হয়েছে মৌসুমি ব্যবসায়ী এবং চামড়ার আড়তদার ও ট্যানারির মালিকদের মধ্যে। মৌসুমি ব্যবসায়ীরা বেশি দামে চামড়া কিনেছেন। আবার বাড়তি দামের এই চামড়ার কিছু অংশ কিনেছেন আড়তদারেরাও। তবে বাড়তি দামে কেনা এসব চামড়া বেশি দাম দিয়ে কিনতে রাজি হচ্ছেন না ট্যানারির মালিকেরা। ফলে মৌসুমি ব্যবসায়ী ও আড়তদারদের একটি অংশ লোকসানের আশঙ্কা থেকে যাচ্ছে।
রাজশাহীর ব্যবসায়ীরা বর্তমানে এখন নতুন করে আবারও চামড়া কিনলেও তার এক দাম পেকেট বিড়ির দামের চেয়েও কম। তার খাসির চামড়া পিস প্রতি ১৫ থেকে ২০ টাকায় আর গরুর চামড়া আকার ভেদে ১৫০ থেকে ৩০০ টাকায় কিনে নিচ্ছে।
রাজশাহী জেলা চামড়া ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক আবদুর রউফ বলেন, বর্তমানে চামড়া স্থানীয় ভাবে বেচাকেনা বন্ধ আছে। তবে নাটোর চামড়া ব্যবসায়ীরা কিছু খাসির চামড়া ৬ থেকে ১০ টাকা করে পিস হিসেবে বিক্রি করেছে। এখন রাজশাহীতে কোন বেচা কেনা হচ্ছে না তবে কিছু হচ্ছে সে ক্ষেত্রে ঈদের আগের দামেই কেনা হচ্ছে বলে জানান তিনি।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft