রবিবার, ১৭ নভেম্বর, ২০১৯
আন্তর্জাতিক সংবাদ
বিপাকে নেতানিয়াহু, জোট গড়ার আহ্বান
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Thursday, 19 September, 2019 at 7:58 PM
বিপাকে নেতানিয়াহু, জোট গড়ার আহ্বানইসারাইলের পুনঃনির্বাচনে নেতানিয়াহুর ডানপন্থী লিকুদ পার্টির সংখ্যাগরিষ্ঠতা হারানোর পূর্বাভাস অবশেষে সত্য হলো। জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে নেতানিয়াহু তার দলের জোট গঠনের পূর্বেই প্রতিদ্বন্দ্বী বেনি গান্টজের মধ্যপন্থী ব্লু অ্যান্ড হোয়াইট পার্টিকে জোট গড়ার আহ্বান জানালেন। এর ফলে নেতানিয়াহুর পঞ্চমবারের মতো প্রধানমন্ত্রী পদে ক্ষমতা হারিয়ে আপোষে আসতে চাইছেন বলে মন্তব্য করেছেন ইসরাইলের কূটনৈতিক নেতারা।
বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ তথ্য জানায়।
নেতানিয়াহু স্থানীয়সংবাদমাধ্যমে দেওয়া এক সাক্ষাৎকারে বলেন, আমি আশা করেছিলাম এবারের নির্বাচনে এককভাবে দল গঠন করতে সমর্থ হব। কিন্তু মনে হচ্ছে সেটি সম্ভব নয়।
তিনি প্রতিদ্বন্দ্বী বেনি গান্টজকে উদ্দেশ্য করে বলেন, আমাদের যেভাবেই হোক একটি দল গঠন করতে হবে। এজন্য আমরা একে অপরের সহযোগিতা প্রার্থনা করছি।
স্থানীয় সংবাদ মাধ্যমের প্রতিবেদনে জানানো হয়, প্রতিপক্ষ দুই দলই মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) দ্বিতীয় দফায় সাধারণ নির্বাচনে একক দল গঠন করতে ব্যর্থ হয়। তবে প্রাক্তন সশস্ত্র বাহিনী প্রধান বেনি গান্টজ নেতানিয়াহুর দেওয়া আকস্মিক এ প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন বলেও জানানো হয়।
এদিকে জেরুজালেমের একটি অনুষ্ঠানে দেশটির রাষ্ট্রপতি রিউভেন রিভলিন নেতানিয়াহুর এ প্রস্তাব কে 'গুরুত্বপূর্ণ আহ্বান' বলে মন্তব্য করেছেন।
দেশটির নির্বাচন কমিশন কর্তৃক দেওয়া তথ্য অনুযায়ী, ৬৮.১ শতাংশ ভোট গণনা করে বেনি গান্টজের মধ্যপন্থী ব্লু অ্যান্ড হোয়াইট পার্টি ০.৭৮ শতাংশ ভোটে এগিয়ে আছেন। নেতানিয়াহুর লিকুদ পার্টি দ্বিতীয় অবস্থানে এবং তৃতীয় অবস্থানে আছে আরব দলের একটি জোট। এছাড়া চতুর্থ ও পঞ্চম অবস্থানে দ্যা আল্ট্রা অরথডক্স পার্টি ও দ্যা ন্যাশনালিস্ট ইসরাইল পার্টি।
জরিপে এ পর্যন্ত দেখা যায় নেতানিয়াহুর ডানপন্থী লিকুদ পার্টি পেয়েছে ৩১টি আসন। যেখানে তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বেনি গান্টজের মধ্যপন্থী ব্লু অ্যান্ড হোয়াইট পার্টি পেয়েছে ৩৩টি আসন। জোটদের আসন মিলিয়ে লিকুদ পার্টি ৫৫টি এবং ব্লু অ্যান্ড হোয়াইট পার্টি ৫৭টি আসন পাবে বলে ধারণা করা হচ্ছে।
দেশটিতে ক্ষমতায় যেতে হলে যেকোনো দলকে ৬১টি আসন পেতে হবে। জোট করতে না পারায় এ বছরের শুরুর দিকের নির্বাচনে কেউ ক্ষমতায় যেতে পারেনি। এ জাতীয় নির্বাচনে মোট ১০টি দল অংশগ্রহণ করেন।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft