রবিবার, ১৯ জানুয়ারি, ২০২০
অর্থকড়ি
রাজশাহীতে হু হু করে বাড়ছে পেঁয়াজের দাম
রাজশাহী ব্যুরো :
Published : Thursday, 19 September, 2019 at 7:56 PM
রাজশাহীতে হু হু করে বাড়ছে পেঁয়াজের দামরাজশাহীর বাজারে পেঁয়াজের দাম যেন হু হু করে বাড়ছে। গত একমাসে কমেনি পেঁয়াজের দাম। প্রায় প্রতিদিনই বাড়ছে পেঁয়াজের দাম। সপ্তাহের ব্যবধানে পেঁয়াজের দাম বেড়েছে ২০ টাকা। এ নিয়ে ক্রেতাদের মাঝে চরম ক্ষোভ বিরাজ করছে। কোনো কারণ ছাড়াই দিনের পর দিন অস্বাভাবিক বেশি দামে বিক্রি হচ্ছে এ পণ্যের। এমন অভিযোগ করছেন অনেক ক্রেতারা।
নগরীর সাহেব বাজার, নিউমার্কেট, উপশহর নিউমার্কেট, সালবাগান, বখতিয়ারা বাদ (বৌ-বাজার)  ঘুরে দেখা গেছে পেঁয়াজ প্রতি কেজি ৭০ টাকা ছাড়িয়েছে। মাত্র ৭ দিনের ব্যবধানে প্রতি কেজি আমদানিকৃত পেঁয়াজের দাম বেড়েছে ২০ টাকা। আর দেশি পেঁয়াজে বেড়েছে ৫ থেকে ১০ টাকা।
বিক্রেতারা বলেন , হঠাৎ করে মোকামে দেশি পেঁয়াজের যোগানের ঘাটতি দেখা দেওয়ায় দাম বেড়েছে। অন্যদিকে মূল্য বৃদ্ধির খবর শুনে ক্রেতারা হতাশ।
খুচরা বাজারে প্রতিকেজি দেশি পেঁয়াজ ৫৫ থেকে ৬০ টাকা দরে বিক্রি হচ্ছে। গত সপ্তাহে পাইকারি বাজার থেকে যারা ৩৫-৪০ টাকা কেজি দেশি পেঁয়াজ কিনেছেন।
গত শুক্রবার পর্যন্ত দাম কিছুটা অপরিবর্তিত থাকলেও শনিবার হঠাৎ করে পেঁয়াজের দাম কেজিতে ১৮ থেকে ২০ টাকা বেড়ে ৭০ টাকায় বিক্রি হয়েছে। দাম বাড়ার জন্য খুচরা ব্যবসায়ীরা দোষ দিচ্ছেন পাইকারদের। তারা জানান, প্রতিদিনই দাম বাড়াচ্ছেন পাইকাররা। ফলে খুচরা বাজারে এর বিরূপ প্রভাব পড়ছে।
পাইকারি ব্যবসায়ীরা জানিয়েছেন, বাংলাদেশে পেঁয়াজের রপ্তানী মূল্য তিনগুণ করেছে ভারত সরকার। এজন্য বাংলাদেশে আমদানী কম হওয়াতে বেড়েছে পেঁয়াজের মূল্য। ভারতের পেঁয়াজের বড় সরবরাহকারীরা দেশে পেঁয়াজের আমদানি কমে দিয়েছে। তারা চাহিদামতো পেঁয়াজ দিচ্ছে না।
নগরীর সাহেববাজারের এক ব্যবসায়ী আমিনুল ইসলাম বলেন, আমদানিকৃত পেঁয়াজের দাম বাড়ায় দেশি পেঁয়াজের দামও বাড়ছে। পাইকারি বিক্রেতারা দাম বাড়ালে আমাদেরও বেশি দামে বিক্রি করতে হয়। তবে মনে হচ্ছে কিছুদিনের মধ্যে পেঁয়াজের দাম পুরোপুরি সাধারণ মানুষের ক্রয়ক্ষমতার মধ্যে চলে আসবে।
ক্রেতাদের অভিযোগ, সরবরাহ সংকটের কথা বলে ব্যবসায়ীরা হু হু করে পেঁয়াজের দাম বাড়াচ্ছে। নগরীর বাজারে পেঁয়াজের দাম যেন হু হু করে বাড়ছে। এ নিয়ে ক্রেতাদের মাঝে চরম অস্বস্তি বিরাজ করছে। কোনো কারণ ছাড়াই দিনের পর দিন অস্বাভাবিক বেশি দামে বিক্রি হচ্ছে এ পণ্যের। এমন অভিযোগ করছেন ক্রেতারা।
এদিকে ভারত থেকে এক রাজশাহীর একমাত্র আমদানি স্থলবন্দর সোনামসজিদেও কমেছে আমদানি। দাম বৃদ্ধির কারণেই এসব আমদানি কমিয়েছেন বলে দাবি ব্যবসায়ীদের। বর্তমানে সোনামসজিদ বন্দরে অর্ধেকে নেমে এসেছে পেঁয়াজ আমদানী।
সোনামসজিদ স্থল বন্দর পানামা পোর্ট লিংক কোম্পানি লিমিটেডের অপারেশন ম্যানেজারের সঙ্গে যোগাযোগ করা হলে কামাল উদ্দিন বলেন, এই সময় সাধারণত এই পোর্ট দিয়ে একশোর বেশি ট্রাক আমদানী করা হয়। বর্তমানে পেঁয়াজের দাম বৃদ্ধির কারণে সেটির অর্ধেকে নেমে এসেছে। বুধবার আমদানী করা হয় ৫০ ট্রাক এর আগের দিন করা হয় মাত্র ৩৭ ট্রাক পেঁয়াজ। তিনি বলেন, দাম কমলে আবারও আমদানী ফিরে আসবে।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft