সোমবার, ০৯ ডিসেম্বর, ২০১৯
জাতীয়
এসডিজি বাস্তবায়নে রাজনৈতিক সদিচ্ছা প্রয়োজন : পররাষ্ট্রমন্ত্রী
কাগজ ডেস্ক :
Published : Thursday, 19 September, 2019 at 5:40 PM
এসডিজি বাস্তবায়নে রাজনৈতিক সদিচ্ছা প্রয়োজন : পররাষ্ট্রমন্ত্রীপররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন বলেছেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) বাস্তবায়নে রাজনৈতিক সদিচ্ছা প্রয়োজন। সবার সম্মিলিত প্রচেষ্টা ছাড়াও এসডিজির অভিষ্ট লক্ষ্যে পৌঁছানো সম্ভব নয়।
তিনি বলেন, এসডিজি বাস্তবায়নে একনিষ্ঠভাবে কাজ করে যাচ্ছে সরকার। তবে এসডিজি অর্জনে অর্থায়নের মতো বড় চ্যালেঞ্জ মোকাবেলায় সরকারি-বেসরকারি ও ব্যবসায়ীক মহলের অংশীদারিত্ব বৃদ্ধি করতে হবে।
বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত এক সম্মেলনে এসব কথা বলেন মন্ত্রী। 'টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) ও বাংলাদেশ'- শীর্ষক এ সম্মেলনের আয়োজন করে জাতিসংঘের বাংলাদেশ অফিস ও পররাষ্ট্র মন্ত্রণালয়।
ড. আবদুল মোমেন এসডিজি অর্জনে অর্থায়নকে একটি বড় চ্যালেঞ্জ বলে উল্লেখ করেন। এই চ্যালেঞ্জ মোকাবিলায় সরকারি-বেসরকারি ও ব্যবসায়ী মহলের অংশীদারিত্ব বৃদ্ধি এবং রাজনৈতিক প্রতিশ্রুতি বজায় রাখার প্রতি গুরুত্বারোপ করেন।
সম্মেলনে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, জাতিসংঘে যে সংস্কারের উদ্যোগ নেওয়া হয়েছে, সেটা বাংলাদেশ সমর্থন করে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘ সংস্কারের জন্য নেওয়া উদ্যোগে এক লাখ মার্কিন ডলার সহায়তা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন বলেও জানান তিনি।
ইউএনএফপিএ'র এশিয়া প্যাসিফিক বিভাগের আঞ্চলিক পরিচালক বোজঁর অ্যান্ডারসন বলেন, এসডিজি বাস্তবায়নে বাংলাদেশের ভূমিকা খুবই ইতিবাচক। বাংলাদেশের জিডিপি ৭ দশমিক ৫ শতাংশ, যেটা এশিয়া প্যাসিফিক অঞ্চলে সর্বোচ্চ।
সম্মেলনের উদ্বোধনী পর্বে আরও বক্তব্য রাখেন পরিকল্পনা কমিশনের সদস্য ও সিনিয়র সচিব ড. শামসুল আলম ও জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী মিয়া সেপ্পো।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft