শুক্রবার, ১৮ অক্টোবর, ২০১৯
জাতীয়
ডিএনসিসির ফুটপাত দখলমুক্ত অভিযান শুরু ২২ সেপ্টেম্বর
কাগজ ডেস্ক :
Published : Tuesday, 17 September, 2019 at 9:10 PM
ডিএনসিসির ফুটপাত দখলমুক্ত অভিযান শুরু ২২ সেপ্টেম্বরআগামী ২২ সেপ্টেম্বর থেকে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি) এলাকার সব ফুটপাত অবৈধ দখলমুক্ত করার ঘোষণা দিলেন মেয়র আতিকুল ইসলাম।
ফুটপাতের ওপর থাকবে কোনো দোকান। ফুটপাতে রাখা যাবে না কোনো নির্মাণ সামগ্রী। মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) নগর ভবনের মেয়র ফ্লোরে এক মতবিনিময় সভায় এ ঘোষণা দেন মেয়র।
মেয়র আতিকুল ইসলাম বলেন, ‘ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) ও ডিএনসিসি যৌথভাবে অভিযানে নামবে। ফুটপাত পথচারীদের আর রাস্তা গাড়ির জন্য। তাই ফুটপাতে কোনো ধরনের স্থাপনা থাকতে পারবে না।’
‘রাস্তা নিয়ে কেউ বাণিজ্য করবেন না। দুঃখের বিষয়, আমরা উচ্ছেদ করলে আবার দখল হয়ে যায়। এজন্য কাউন্সিলররা দেন পুলিশের দোষ আর পুলিশ দেয় কাউন্সিলরের দোষ। এটাই বাস্তব সত্য কথা। তাই আজ ডিএমপি কমিশনার আর আমি যদি এক থাকি, তাহলে কেউ দখল করতে পারবেন না,’ যোগ করেন মেয়র।
তিনি বলেন, ‘দয়া করে কেউ ব্লেইম গেম দিতে পারবেন না। ফুটপাত আর রাস্তা নিয়ে অনেকে বাণিজ্য করছেন। এটা নিয়ে আর কেউ বাণিজ্য করবেন না। ফুটপাতে অনেকে রাজনৈতিক অফিস বানিয়েছেন, দোকান, অফিস, হোটেল নির্মাণ করা হয়েছে। যারা এগুলো করেছেন, তারা নিজেরাই সরিয়ে ফেলুন। ফুটপাত পথচারীদের আর রাস্তা হচ্ছে গাড়ির জন্য। কিন্তু ভাগ্যের নির্মম পরিহাস, এ ফুটপাত দখল করছি আমরা, আর পথচারীরা ফুটপাতে না হেঁটে রাস্তায় হাঁটছেন। যে কারণে যানজট হচ্ছে।’
‘আমরা চাই একটি সুন্দর ঢাকা উপহার দিতে। প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী কোনো ধরনের চাঁদাবাজি চলবে না, কোনো টেন্ডারবাজি চলবে না। অনেক স্বার্থান্বেষী মহল এখান থেকে বাণিজ্য করছে। আপনারা কেউ ফুটপাত নিয়ে বাণিজ্য করবেন না। জনগণকে ফুটপাতে হাঁটতে দিন,’ যোগ করেন তিনি।
তিনি জানান, আগামী ২২ সেপ্টেম্বর ডিএনসিসির উত্তরা অঞ্চল (অঞ্চল-১) থেকে এ উচ্ছেদ অভিযান শুরু হবে। অঞ্চল-১ এর সড়ক ও ফুটপাত থেকে অবৈধ স্থাপনাগুলো উচ্ছেদ কার্যক্রম শেষ হওয়ার পরে অন্যান্য অঞ্চলেও অবৈধ স্থাপনা উচ্ছেদ শুরু হবে।
সভায় নতুন ডিএমপি কমিশনার শফিকুল ইসলাম, ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. আব্দুল হাই, সংসদ সদস্য আকবর হোসেন ফারুক পাঠান ও ইলিয়াস উদ্দিন মোল্লা, ডিএমপির অতিরিক্ত কমিশনার (ট্রাফিক বিভাগ) মফিজ উদ্দিন আহমেদ, ডিএনসিসির প্রধান সম্পত্তি কর্মকর্তা মো. আমিনুল ইসলাম ছাড়াও বিভিন্ন ওয়ার্ডের কাউন্সিলররা এবং ডিএমপির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft