বুধবার, ১৩ নভেম্বর, ২০১৯
আন্তর্জাতিক সংবাদ
এবার বাস চালাবেন সৌদি নারীরা
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Tuesday, 17 September, 2019 at 9:12 PM
এবার বাস চালাবেন সৌদি নারীরাসৌদি নারীদের বাসচালক হিসাবে নিয়োগ দিচ্ছে সে দেশের সরকার। তবে তারা কোনো পাবলিক বাস চালাবেন না, কেবল স্কুলবাস চালাবেন। নানা যাচাই বাছাইয়ের পর শুধুমাত্র যোগ্য নারীদেরই বাসচালক পদে নিয়োগ দেয়া হবে।
সৌদি শিক্ষা মন্ত্রণালয়ের এক মুখপাত্রের বরাত দিয়ে সোমবার এ খবর জানিয়েছে স্থানীয় সংবাদ মাধ্যম সৌদি গেজেট।
মুখপাত্র ইবতিসাম আল শেহরি জানান, সরকারি স্কুলগুলোতে বাসচালক হিসাবে পুরুষদের পাশাপাশি নারীদের নিয়োগ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। ইতিমধ্যে শিক্ষা মন্ত্রাণালয়ের অধীনে পরিচালিত একটি কোম্পানি একাধিক স্কুলের সঙ্গে চুক্তিও স্বাক্ষর করেছে। চুক্তিতে বলা হয়েছে, স্কুলবাসের চালক হিসাবে চাকরির জন্য পুরুষদের পাশাপাশি নারীরাও আবেদন করতে পারবেন। চাকরির জন্য যে সকল শর্ত প্রযোজ্য তা পূরণ করতে পারলে নারীরাও বাসচালক হিসাবে নিয়োগ পাবেন।
চাকরিতে নিয়োগের শর্তসমূহ হচ্ছে: প্রার্থীর বয়স হতে হবে ৩০ থেকে ৬০য়ের মধ্যে। তাদের সরকারি ড্রাইভিং লাইসেন্স থাকতে হবে, কোনো রকম অপরাধ তৎপরতার সঙ্গে জড়িত নন এমন সার্টিফিকেট দিতে হবে। সবশেষে তাদের মেডিকেল পরীক্ষায় পাস করতে হবে। আর নিয়োগ দেয়ার আগে নির্বাচিত চালকদের প্রশিক্ষণেরও ব্যবস্থা করবে সরকার ও স্কুল কর্তৃপক্ষ।
সৌদি নারীরা গাড়ির চালানোর অধিকার পেয়েছেন গত বছরের জুন। সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান তার ভিশন ২০৩০ কর্মসূচির আওতায় দেশকে আরো আধুনিক হিসাবে গড়ে তুলতে যে সকল কর্মকাণ্ড হাতে নিয়েছেন তার মধ্যে নারীদের গাড়ি চালানোর অধিকার অন্যতম। এর আগে যুগ যুগ ধরে সে দেশের নারীরা গাড়ি চালানোর দাবিতে আন্দোলন করে আসছিলো। আন্দোলন করতে গিয়ে অনেক নারীকে কারাগারে পর্যন্ত যেতে হয়েছে।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft