রবিবার, ১৫ ডিসেম্বর, ২০১৯
সারাদেশ
অনুমোদনহীন ভবনের ওপর বিদ্যুতের তার : দূর্ঘটনার আশংকা
শাহ্ মুহাম্মদ সুমন রশিদ,বরিশাল ব্যুরো :
Published : Tuesday, 17 September, 2019 at 8:47 PM
অনুমোদনহীন ভবনের ওপর বিদ্যুতের তার : দূর্ঘটনার আশংকাজেলার গৌরনদী পৌর এলাকার সুন্দরদী মহল্লার বাসিন্দা তোতা মিয়া পৌর কর্তৃপক্ষের অনুমোদন না নিয়েই ৩৩ হাজার ভোল্টের বিদ্যুতের তারের নিচে নির্মান করেছেন দ্বিতল ভবন। ফলে যেকোন সময় বড় ধরনের দূর্ঘটনার আশংকা দেখা দিয়েছে ওই ভবনে।
স্থানীয়রা জানান, গত দুই বছর আগে ওই ভবনের দোতলার কাজ করতে গিয়ে এক নির্মাণ শ্রমিক ভবনের উপরে থাকা ৩৩ হাজার ভোল্টের বিদ্যুতের তারে পৃষ্ট হয়ে পঙ্গুত্ববরন করেছেন। এছাড়াও অতিসম্প্রতি ওই ভবনের ছাদের সন্নিকটে থাকা বৈদ্যুতিক তারে পৃষ্ট হয়ে এক নারীর মৃত্যু হয়েছে। এ ব্যাপারে স্থানীয়রা জরুরি ভিত্তিতে ওই ভবন মালিকের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য পৌর কর্তৃপক্ষ ও সংশ্লিষ্ট কর্মকর্তাদের হস্তক্ষেপ কামনা করেছেন।
ভবন মালিক তোতা মিয়া জানান, ২০০২ সালে তিনি সুন্দরদী এলাকায় একতলা ভবন নির্মান করেন। এরপর তিনি সেখানে দ্বিতল ভবন করলেও পৌরসভা থেকে কোন প্রকার অনুমোদন নেয়া হয়নি। এ ব্যাপারে বরিশাল পল্লী বিদ্যুৎ সমিতি-২ এর ডেপুটি জেনারেল ম্যানেজার জাহিদা খানম জানান, বৈদ্যুতিক তারের নিচে বসতবাড়ি নির্মান না করার জন্য সতর্ক করা হলেও সে নির্দেশনা মানা হচ্ছেনা। বৈদ্যুতিক লাইনের নিচে যত্রযত্র বসত ঘর নির্মানের কারনে প্রায়ই দূর্ঘটনা লেগে রয়েছে। এ ক্ষেত্রে সবাইকে সচেতন হওয়ার জন্য তিনি আহবান করেছেন।
বরিশালে রিক্সা শ্রমিকের সন্তানদের বাঁচার আকুতি
শাহ্ মুহাম্মদ সুমন রশিদ,বরিশাল ব্যুরো :
“আমার বাবা বেকার হলে আমরা বাঁচতো কি খেয়ে” এভাবে হৃদয় বিদারক নানা শ্লোগানের প্লাকাট লিখে নগরীতে মঙ্গলবার বেলা এগারোটায় ঘন্টাব্যাপী মানববন্ধন ও পথসভা করেছে ব্যাটারী চালিত রিকসা শ্রমিকদের সন্তানরা।
শিশু শিক্ষার্থীরা রাস্তায় দাঁড়িয়ে কান্নাজড়িত কন্ঠে তাদের দাবি পূরনের জন্য প্রশাসনসহ বিসিসি’র মেয়রের আশু হস্তক্ষেপ কামনা করেন। নগরীর সদররোডে স্কুলের ক্লাস বাদ দিয়ে নগরীর ব্যাটারী চালিত রিকসা শ্রমিকদের সন্তানের ব্যানারে মানববন্ধন ও মানবিক আবেদন জানিয়ে পথসভায় এ দাবি করা হয়। লামিয়া আক্তারের সভাপতিত্বে মানববন্ধন চলাকালীন অনুষ্ঠিত মানবিক পথসভায় লিখিত বক্তব্য পাঠ করেন-নগরের চাঁদমারী উদ্বাস্থ আদর্শ সরকারী প্রাথমিক বিদ্যালয়ের তৃতীয় শ্রেনীর ছাত্রী রিকসা শ্রমিকের সন্তান হিরা আক্তার মনি। অন্যান্যদের মধ্যো বক্তব্য রাখেন সদর গালর্স সরকারী বালিকা মাধ্যমিক বিদ্যালয়ের নবম শ্রেনীর ছাত্রী সিমু আক্তার, নবম শ্রেনীর ছাত্রী হাসনে হেনা মিম।
মানববন্ধন ও পথসভায় সংহতি প্রকাশ করে সমাজতান্ত্রিকদল (বাসদ) জেলা সদস্য সচিব ডাঃ মনিষা চত্রবর্তী তার বক্তব্যে বলেন, আপনারা জনগনের প্রতিনিধি হয়ে সাধারন খেটে খাওয়া জনগনের কষ্ঠের কথা আজ শুনতে চাননা। নির্বাচনের পূর্বে এসকল সাধারন মানুষকে রূপ কথার গল্প শুনিয়ে ক্ষমতায় গিয়ে তাদেরকে এখন চিনতে চাননা। আজ যদি এসব শিক্ষার্থীরা বাবার বেকারত্ব জীবনে তাদের শিক্ষা জীবন ঝড়ে গিয়ে অনৈতিক বিপদগামী পথে পা বাড়িয়ে দেয়, তাহলে এদের জীবনের দায়ভার কে নেবে। তাই তিনি সিটি মেয়র ও প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তাদের কাছে ব্যাটারী চালিত রিকসা শ্রমিকদের প্রতি সামাজিক জীবনে বাঁচিয়ে রাখার জন্য ব্যাটারী চালিত রিকসা বন্ধ না করার জন্য আহবান করেন।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft