বুধবার, ০৩ জুন, ২০২০
তথ্য ও প্রযুক্তি
ব্লুটুথ ইয়ারফোনের সাউন্ড কোয়ালিটি বাড়াবেন যেভাবে
কাগজ ডেস্ক :
Published : Tuesday, 17 September, 2019 at 6:37 AM
ব্লুটুথ ইয়ারফোনের সাউন্ড কোয়ালিটি বাড়াবেন যেভাবেবর্তমানে প্রায় সমস্ত প্রিমিয়াম স্মার্টফোন ব্লুটুথ ইয়ারফোন সমর্থিত। তবে ব্লুটুথ প্রযুক্তির যথেষ্ট অগ্রগতি হওয়া সত্ত্বেও একই দামের তারযুক্ত এবং তারবিহীন ইয়ারফোনের সাউন্ড কোয়ালিটির ক্ষেত্রে এখনও পর্যন্ত অনেক তফাৎ লক্ষ্য করা যায়।
আপনার ব্লুটুথ ইয়ারফোনের সাউন্ড কোয়ালিটি যদি ভালো না হয়ে থাকে, তাহলে ছোট একটি পদ্ধতি অবলম্বন করে খুব সহজেই আপনি আপনার ব্লুটুথ ইয়ারফোনের সাউন্ডের গুণগতমানকে বাড়িয়ে নিতে পারেন। আর তা করতে আপনাকে শুধুমাত্র ব্লুটুথ ইয়ারফোনের কোডেকে পরিবর্তন আনতে হবে।
অ্যান্ড্রয়েড স্মার্টফোনগুলোতে ব্লুটুথ কোডেক পরিবর্তন করার অপশন থাকে। তবে তা নির্ভর করে আপনি কোন ধরনের ইয়ারফোন ব্যবহার করছেন তার উপর। এই কোডেক ইয়ারফোনের অডিওকে সম্ভাব্য সর্বাধিক মাত্রায় ডিকোড করতে সহায়তা করে, যার ফলে আমাদের কানে আরো ভালো সাউন্ড আউটপুট আসে।
প্রথমেই এটা বোঝা গুরুত্বপূর্ণ যে, ওয়্যারলেস ইয়ারফোনে ব্যবহৃত এই ব্লুটুথ কোডেক আসলে কি। কোডেক হলো এমন একটি প্রোগ্রাম যা অ্যানালগ অডিওকে সংকুচিত করে ব্লুটুথের মাধ্যমে ইয়ারফোনে প্রেরণ করে। ইয়ারফোন এই অডিও সংকেতকে পুনরায় সংকুচিত করে। অ্যাপটেক্স, এএসি, এলডিএসি এর মতো অ্যাডভান্সড কোডেকগুলো একসঙ্গে একটি বড় প্যাকেজ ফাইলও সংকুচিত করতে সক্ষম এবং ফলস্বরূপ আরো ভালো মানের অডিও ফলাফল পাওয়া যায়।
তবে, এখানে মূল কথাটি হলো ব্লুটুথ ইয়ারফোনগুলোকেও এই কোডেকগুলোকে সমর্থন করতে হবে। আর কেবলমাত্র তখনই কোডেকগুলোর পুরো সুবিধা পাওয়া যাবে।
বিভিন্ন ধরনের ব্লুটুথ কোডেক রয়েছে। এর মধ্যে বহুল ব্যবহৃত কোডেকটি হলো এসবিসি (সাব ব্যান্ড কোডেক) যা সর্বজনীন কোডেক এবং প্রায় সমস্ত ব্লুটুথ অডিও ডিভাইস এটি সমর্থন করে।
কোয়ালকমের অ্যাপটেক্সের মতো আরো কয়েকটি উন্নত কোডেক রয়েছে যা কোয়ালকম স্ন্যাপড্রাগন প্রসেসরগুলো চালিত স্মার্টফোনে পাওয়া যায়। এছাড়াও, সনির নিজস্ব একটি কোডেক রয়েছে যার নাম এলডিএসি। এএসি নামে আরো একটি কোডেক রয়েছে যা বেশিরভাগ মুভি ফাইলগুলোতে অডিও ইঞ্জিন হিসেবে ব্যবহৃত হয়।
সঠিক কোডেক বাছাই করবেন যেভাবে
কোন ইয়ারফোন কি ধরনের কোডেক সমর্থন করে তা মূলত ডিভাইসের উপর নির্ভর করে। তাই ইয়ারফোন কেনার সময়ই পরীক্ষা করে বিষয়টি নিশ্চিত হয়ে নিন যে তা সমস্ত কোডেকগুলো  সমর্থন করে কিনা। এক্ষেত্রে সাপোর্ট পেজ বা এমনকি বক্সের লেখাগুলো দেখে নিতে পারেন। অধিকাংশ সস্তা ব্লুটুথ ইয়ারফোনগুলো কেবল এসবিসি বা সর্বাধিক এএসি কোডেক সমর্থন করে। এলডিএসি এবং অ্যাপটেক্স এর মতো কিছু কোডেক অপেক্ষাকৃত ব্যয়বহুল ব্লুটুথের মধ্যেই সীমাবদ্ধ থাকে।
বেশিরভাগ ক্ষেত্রে, হেডফোনটি যদি কোয়ালকমের অ্যাপটেক্স, ডিভাইস সমর্থন করে তবে তা স্বয়ংক্রিয়ভাবে অ্যাপটেক্সে স্যুইচ করে। তবে এলডিএসি বা এএসি এর মতো অন্যান্য কোডেকের ক্ষেত্রে এটি ম্যানুয়ালি করতে হয়ে।
আপনার স্মার্টফোনে ব্লুটুথ কোডেক পরিবর্তন করবেন যেভাবে
* ‘সেটিংস’ এ যান।
* ‘অ্যাবাউট’ বিভাগের নিচে স্ক্রোল করুন এবং এটিতে আলতো চাপুন।
* ‘বিল্ড নম্বর’ সন্ধান করুন এবং ‘ইউ আর এ ডেভেলপার’ লেখা কোনো বার্তা না দেখতে পাওয়া পর্যন্ত এটিতে ৭ বার আলতো চাপুন।
* একবার হয়ে গেলে সেটিংস পেজে ফিরে যান।
* ইয়ারফোন কানেক্ট করুন।
* এখন ‘ডেভেলপার অপশন’ চালু করুন।
* নিচে স্ক্রোল করুন এবং ব্লুটুথ অডিও কোডেক অপশনটি শনাক্ত করুন।
* ব্লুটুথ অডিও কোডকের অধীনে ইয়ারফোন সমর্থিত কোডেকটি নির্বাচন করুন।
* পুরো প্রক্রিয়াটি হয়ে গেলে স্মার্টফোনটি রিস্টার্ট করুন এবং উন্নত কোয়ালিটির সাউন্ড উপভোগ করুন। তথ্যসূত্র : গ্যাজেটস নাউ



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft