শনিবার, ০৬ জুন, ২০২০
সারাদেশ
নারায়ণগঞ্জে শ্রমিক-পুলিশ সংঘর্ষে আহত ২৫
ঢাকা অফিস :
Published : Sunday, 15 September, 2019 at 4:25 PM
নারায়ণগঞ্জে শ্রমিক-পুলিশ সংঘর্ষে আহত ২৫ বেতন ভাতা প্রদান ও শ্রমিক ছাঁটাইয়ের প্রতিবাদে ঢাকা-সিলেট মহাসড়কে নারায়ণগঞ্জের সোনরাগাঁয়ের কাঁচপুরে একটি রপ্তানিমুখী পোশাক কারখানার শ্রমিকদের আন্দোলনের সময় পুলিশের সাথে সংঘর্ষ হয়েছে। এতে পুলিশসহ অন্তত ২৫ জন আহত হয়েছেন।
শ্রমিকরা মহাসড়ক অবরোধ করে রাখলে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ অর্ধশতাধিক টিয়ার শেল ও কয়েক রাউন্ড রবার বুলেট নিক্ষেপ করে।রোববার (১৫ সেপ্টেম্বর) সকাল দশটায় বেতন ভাতা প্রদান, শ্রমিক ছাঁটাই বন্ধ ও অন্যান্য কয়েকটি সুযোগ সুবিধার দাবিতে কাঁচপুরে সিনহা ওপেক্স গ্রুপের কারখানার শ্রমিকদের সাথে পুলিশের এ সংঘর্ষের ঘটনা ঘটে।
এসময় মহাসড়কে দেড় ঘন্টা যান চলাচল বন্ধ থাকে তীব্র যনাজট সৃষ্টি হয়ে ভোগান্তিতে পড়েন বিভিন্ন গণপরিবহনের যাত্রীরা। বেলা সাড়ে এগারোটায় পুলিশ শ্রমিকদেরকে শান্ত করলে তারা মহাসড়ক থেকে সরে যায় এবং যান চলাচল স্বাভাবিক হয়।
শ্রমিকরা জানায়, গত কয়েক মাস ধরে বিভিন্ন অজুহাতে বিনা নোটিশে শ্রমিক ছাটাই করা হচ্ছে। কিন্তু শ্রম আইন অনুযায়ী কোন শ্রমিককে ছাটাই করতে হলে তিন মাসের আগাম বেতন ও বিভিন্ন ভাতা প্রদানের নিয়ম থাকলেও সিনহা ওপেক্স গার্মেন্ট কৃর্তপক্ষ তা মানছে না। এছাড়া মাতৃকালীন ছুটিতে গেলে শ্রমিকদের সেই ভাতাও প্রদান করা হয়না। প্রতি মাসের বেতন দেয়া হয় ১৫ তারিখের পর। এসব বিষয় নিয়ে শ্রমিকরা মালিক কৃর্তপক্ষের কাছে বারবার দাবি জানালেও তারা কোন কর্ণপাত করছে না।
যে কারণে শ্রমিকরা দাবি আদায়ের জন্য বাধ্য হয়ে রাস্তায় নেমেছে। শ্রমিকদের দাবি, পুলিশ কোন প্রকার উস্কানি ছাড়া তাদের উপর হামলা চালিয়ে লাঠিচার্জ করে, রাবার বুলেট ও টিয়ার সেল ছুঁড়ে ছত্রভঙ্গ করে দেয়। এতে প্রায় ২০ শ্রমিক আহত হয়েছে বলে শ্রমিকরা দাবি করেন।
নারায়ণগঞ্জ শিল্প পুলিশ জোন-৪ এর ইনচার্জ অতিরিক্ত পুলিশ সুপার সৈকত এ শাহীন জানান, সকালে শ্রমিকরা তাদের দাবি নিয়ে বিক্ষোভ শুরু করে ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধের চেষ্টা করে। এসময় পুলিশ তাদেরকে সরিয়ে দিতে চাইলে তারা পুলিশকে লক্ষ্য করে ইট পাটকেল নিক্ষেপ করে। এতে প্রায় পাঁচজন পুলিশ সদস্য আহত হন।
পরে পুলিশ টিয়ার শেল ও কয়েক রাউন্ড রাবার বুলেট নিক্ষেপ করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়। বর্তমানে মহাসড়কে যান চলাচল স্বাভাবিক রয়েছে এবং শ্রমিকরা শান্ত রয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণের জন্য অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে বলে জানান তিনি। 



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft