রবিবার, ১২ জুলাই, ২০২০
দক্ষিণ-পশ্চিমাঞ্চল
দেয়াড়া ইউনিয়ন পরিষদের প্রশংসনীয় উদ্যোগ
৫০ হাজার চারা বিতরণের টার্গেট
কাগজ সংবাদ :
Published : Sunday, 15 September, 2019 at 6:12 AM

৫০ হাজার চারা বিতরণের টার্গেটশহীদ মিনারের পাদদেশে সাজানো শ’ শ’ ফলজ ও বনজ গাছের চারা। ক্লাস শেষ করে শিক্ষকদের নির্দেশনায় বিশিষ্ট ব্যক্তিদের উপস্থিতিতে যার যার পছন্দের একটি করে গাছের চারা নিয়ে সামনে এগিয়ে যাচ্ছে শিক্ষার্থীরা। সবার মুখেই হাসি আর যেন প্রতিশ্রুতি চারাটিকে রোপণ করে পরম যতেœ বড় করে তোলার। এ দৃশ্য যশোর সদর উপজেলার দেয়াড়া ইউনিয়নের বাজে দূর্গাপুর আঞ্জুমান মাধ্যমিক বিদ্যালয়ের। শনিবার সকালে বিদ্যালয়ের মাঠে উপস্থিত হয়ে এ দৃশ্য চোখে পড়ে। গত কয়েক মাসে বিভিন্ন গাছের চারা বিতরণের এমন চিত্র এখন এ ইউনিয়নবাসীর কাছে চিরচেনা হয়ে দাঁড়িয়েছে। যা বিশেষ প্রশংসাও অর্জন করছে।  
এক বছরে ৫০ হাজার ফলজ, বনজ এবং ভেষজ বৃক্ষ রোপণের লক্ষ্যমাত্রা নিয়ে কাজ করছেন দেয়াড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আনিছুর রহমান আনিছ। সেই উদ্দেশ্য পূরণের অংশ হিসেবেই শনিবার এ আয়োজন করা হয়। তিনি জানান, পরিবেশের ভারসাম্য রক্ষা এবং প্রাকৃতিক দূর্যোগ মোকাবেলায় প্রধানমন্ত্রীর আহবানে সাড়া দিয়ে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহীন চাকলাদারের অনুপ্রেরণায় তিনি এ কার্যক্রম পরিচালনা করে যাচ্ছেন। তার এই উদ্যোগে যুক্ত হয়েছেন জেলা এবং দেয়াড়া ইউনিয়ন কৃষক লীগের নেতৃবৃন্দ।  চলতি বছরে ইতোমধ্যে প্রায় ২০ হাজার বৃক্ষ রোপণ করা হয়েছে উল্লেখ করে তিনি আরও বলেন, সকলের প্রত্যক্ষ ও পরোক্ষ সহযোগিতা থাকলে এ বছরেই ৫০ হাজার চারা রোপণ করা হবে। আগামী বছর এ কর্যক্রম আরও বড় পরিসরে পরিচালনার আশা প্রকাশ করেন তিনি।
গত বছর বর্ষা মৌসুমে চান্দুটিয়ায় বিভিন্ন প্রজাতির সাতশ’ আমের এবং আরিচপুর এলাকায় তিনশ’ নারকেল চারা বিতরণের পর সংশ্লিষ্টদের বৃক্ষ রোপণের এ চিন্তা মাথায় আসে। তার ধারাবাহিকতায় এ বছর শুরু হয় বিনামূল্যে ফলজ ও বনজ গাছের চারা বিতরণ কর্মসূচি। এবছর বর্ষা মৌসুমের শুরু থেকে ইউনিয়নের বিভিন্ন গ্রামের সাধারণ মানুষ এবং শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও শিক্ষার্থীদের মধ্যে চারা বিতরণ করা হচ্ছে। ইউনিয়ন কৃষকলীগ ও চেয়ারম্যানের দেয়া তথ্যানুসারে, এ পর্যন্ত মঠবাড়িয়ার বুকভরা বাওড় এলাকাসহ বিভিন্ন স্থানে আট হাজার তালের চারা, দু’ হাজার খেজুর, দু’ হাজার তেঁতুল ও দু’ হাজার মেহগনী গাছের চারা রোপণ করা হয়েছে। এ ছাড়াও বড়ভিটা নামক স্থানে পাঁচশ’ বিভিন্ন প্রজাতির আম এবং দুশ’ লেবুর চারা রোপণ করেছেন সংশ্লিষ্টরা। এড়েন্দা প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের পাঁচশ’, ডুমদিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে তিনশ’ মহাদেবপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে দুশ’, আলম নগর দাখিল মাদ্রাসায় তিনশ’, বাজে দূর্গাপুর আঞ্জুমান মাধ্যমিক বিদ্যালয়ে ছয়শ’ গাছের চারা বিতরণ করা হয়েছে।  
শনিবার বাজে দূর্গাপুর আঞ্জুমান মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে গাছের চারা বিতরণ করেন ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান। এ সময় আরও উপস্থিত ছিলেন জেলা কৃষক লীগের সাংগঠনিক সম্পাদক তোরাব আলী, বাজে দূর্গাপুর আঞ্জুমান মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক হাবিবুর রহমান, সহকারী প্রধান শিক্ষক আসাদুজ্জামান, সাবেক ইউপি সদস্য মুক্তিযোদ্ধা আতিয়ার রহমান, দেয়াড়া ইউনিয়ন কৃষক লীগের সভাপতি সেলিম রেজা লেন্টু, ইউপি সদস্য ইসমাইল হোসেন, মুনকির হোসেন, থানা কৃষকলীগ নেতা তাইজুল ইসলাম, ওয়ার্ড আওয়ামী লীগ নেতা রওশন আলী মাস্টার, স্বেচ্ছাসেবক লীগ নেতা বিল্লাল হোসেনসহ বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটির সদস্যবৃন্দ।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft