বৃহস্পতিবার, ১৪ নভেম্বর, ২০১৯
জাতীয়
‘ছাত্রদলের কাউন্সিলে আদালতের নিষেধাজ্ঞা নেই’
ঢাকা অফিস :
Published : Saturday, 14 September, 2019 at 9:49 PM

‘ছাত্রদলের কাউন্সিলে আদালতের নিষেধাজ্ঞা নেই’ছাত্রদলের কাউন্সিলের ব্যাপারে আদালত কোনো নিষেধাজ্ঞা জারি করে নাই বলে দাবি করেছেন বিএনপির আইন বিষয়ক সম্পাদক ব্যারিস্টার কায়সার কামাল। গত বৃহস্পতিবার ছাত্রদলের ৬ষ্ঠ কাউন্সিলের ওপর অস্থায়ী স্থগিতাদেশ দেওয়ার পাশাপাশি কেন্দ্রীয় সম্মেলন করার প্রশ্নে কারণ দর্শানোর জন্য মহাসচিবসহ ১০ নেতাকে নোটিশ দেয়া হয়। ছাত্রদলের সাবেক সহ সম্পাদক ধর্ম বিষয়ক সম্পাদক আমানুল্লাহর আবেদনের প্রেক্ষিতে ঢাকা জজ কোর্টের ৪ নম্বর আদালত এ আদেশ জারি করেন।
এবিষয়ে জানতে চাইলে ব্যারিস্টার কায়সার কামাল বলেন, ছাত্রদলের কাউন্সিলের ব্যাপারে আদালত কোনো নিষেধাজ্ঞা জারি করে নাই। কারণ আদালতের যে অর্ডার আছে, সেখানেই দেওয়া নেই যে- ছাত্রদলের কাউন্সিলের ওপর নিষেধাজ্ঞা। তবে বিএনপির ১০ নেতার বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করেছেন এবং একটা কারণ দর্শানো নোটিশ দিয়েছেন। আর এটাও আদালত করেছেন তার এখতিয়ার বর্হিভূত ও বেআইনীভাবে। কারণ আদালত কোনো রাজনৈতিক বিষয়ে ইন্টারফেয়ার করতে পারে না।
২০০৭ সালে সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে একটি নির্দেশনার কথা উল্লেখ করে তিনি বলেন, ওই নির্দেশনায় হাইকোর্ট বলেছেন, কোনো রাজনৈতিক বিষয়ে আদালতের হস্তক্ষেপ কোনো অবস্থাতেই কাম্য নয়।
ব্যারিস্টার কায়সার কামাল বলেন, আমরা বলবো, বিএনপি একটি গণতান্ত্রিক রাজনৈতিক দল। বিএনপি ও বিএনপির নেতারা আইনের প্রতি শ্রদ্ধাশীল। আর আমরা আইনের শাসন প্রতিষ্ঠিত করার জন্য লড়াই ও সংগ্রাম করে যাচ্ছি। তাই আদালতের আদেশ অবৈধ যেনেও আদালতের এ ব্যাপারে যথাসময় প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করবো। আর যথাসময় মানে, ৭ দিনের সময় দিয়েছেন। এর মধ্যে কোনো দিন আমরা আদালতে যাবো। কারণ এটা আইনগত বিষয়। তাই হোম ওয়ার্ক ও প্রস্তুতির বিষয় রয়েছে।
বিএনপির এই আইন বিষয়ক সম্পাদক বলেন, আদালতের এই আদেশ কিন্তু ছাত্রদলকে মানতে হবে না। কারণ ছাত্রদল বিএনপির একটি সহযোগী সংগঠন। তাই এবিষয়ে ছাত্রদল যেকোনো সময় যেকোনো সিদ্ধান্ত নিতে পারে।
এদিকে বিএনপির ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট জয়নুল আবেদীন বলেন, কাউন্সিল বিষয়ে আদালতের স্থগিতাদেশ প্রত্যাহার বিষয়ে আমরা আদালতে যাবো। তবে কবে যাবো, এবিষয়টি এখনো চূড়ান্ত হয়নি।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft