শুক্রবার, ১৫ নভেম্বর, ২০১৯
জাতীয়
যশোরের ছয় নেতাসহ আ’লীগের ১৭৭ বিদ্রোহীকে শোকজ
কাগজ ডেস্ক :
Published : Friday, 13 September, 2019 at 5:28 PM
যশোরের ছয় নেতাসহ আ’লীগের ১৭৭ বিদ্রোহীকে শোকজদলীয় সিদ্ধান্তের বাইরে গিয়ে উপজেলা নির্বাচনে চেয়ারম্যান পদে নির্বাচন করায় যশোরে আওয়ামী লীগের ছয় নেতা শোকজ নোটিশ পেয়েছেন। এই ছয় নেতাসহ সারাদেশে নোটিশ পেলেন ১৭৭ জন।
নোটিশপ্রাপ্ত যশোরের ছয়জন হলেন, ঝিকরগাছা উপজেলার বর্তমান চেয়ারম্যান মনিরুল ইসলাম, চৌগাছা উপজেলার সাবেক চেয়ারম্যান এসএম হাবিব, মণিরামপুর উপজেলার সাবেক চেয়ারম্যান আমজাদ হোসেন লাভলু, বাঘারপাড়া উপজেলার বর্তমান চেয়ারম্যান নাজমুল ইসলাম কাজল, নওয়াপাড়ার সাবেক মেয়র রবীন অধিকারী ব্যাচা ও কেশবপুর উপজেলার বর্তমান চেয়ারম্যান কাজী রফিকুল ইসলাম।
এই ছয় নেতা বৃহস্পতিবার ডাকযোগে শোকজ নোটিশ পেয়েছেন বলে তাদের ঘনিষ্ট এবং আওয়ামী লীগের একাধিক সূত্র নিশ্চিত করেছে। দলীয় সিদ্ধান্ত অমান্য করে নির্বাচন করায় কেনো তাদেরকে দল থেকে স্থায়ীভাবে বহিষ্কার করা হবে না তা জানতে চেয়ে ১৫ দিনের সময় বেধে দেয়া হয়েছে নোটিশে।
ঢাকা থেকে একাধিক সূত্র জানিয়েছে, উপজেলা পরিষদ নির্বাচনে অংশ নেয়া দলীয় পদধারী ১৭৭ জন বিদ্রোহী প্রার্থীকে শোকজ নোটিশ পাঠিয়েছে আওয়ামী লীগ। সন্তোষজনক জবাব দিতে না পারলে অভিযুক্ত নেতারা দলীয় পদসহ স্থায়ীভাবে বহিষ্কার হতে পারেন।
আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ধানমন্ডির রাজনৈতিক কার্যালয় সূত্রে এসব তথ্য জানা গেছে।
আওয়ামী লীগের বিদ্রোহী ও তাদের মদদদাতাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার অংশ হিসেবে প্রথম ধাপে শুধু দলীয় পদধারী আওয়ামী লীগ নেতাদের শোকজ করা হয়েছে। এই তালিকায় ইউনিয়ন আওয়ামী লীগের সদস্য পদে থাকা নেতারা পর্যন্ত রয়েছেন, যারা ইউপি নির্বাচনে দলীয় প্রার্থীর বিপক্ষে নির্বাচন করেছেন। অভিযুক্তদের ১৫ দিনের সময় দিয়ে তাদের স্থায়ী ঠিকানা বরাবর রেজিস্ট্রি ডাকযোগে নোটিশ পাঠানো হয়েছে। এরপর দ্বিতীয় ধাপে মদদদাতাদেরও চিঠি দেয়া হবে।
এর আগে উপজেলা পরিষদ নির্বাচনে আওয়ামী লীগেরই প্রায় দুশ’ নেতা নৌকার বিপক্ষে নির্বাচন করেন। নৌকার প্রার্থীর বিপক্ষে কাজ করার অভিযোগ ওঠে প্রায় অর্ধশত দলীয় সংসদ সদস্য, মন্ত্রী ও কেন্দ্রীয় নেতার বিরুদ্ধে। তাদের প্রত্যক্ষ বা পরোক্ষ মদদে অনেকটা একতরফা এই নির্বাচনেও নৌকার প্রার্থীরা হেরেছেন বলে অভিযোগ রয়েছে।
গত ১২ জুলাই অনুষ্ঠিত আওয়ামী লীগের কার্যনির্বাহী সংসদের বৈঠকে বিদ্রোহী ও তাদের মদদদাতাদের বহিষ্কারের সিদ্ধান্ত নেয়া হয়। সোমবার থেকে উপজেলা নির্বাচনে বিদ্রোহী প্রার্থীদের ঠিকানা বরাবর শোকজ নোটিশ পাঠানো শুরু করে আওয়ামী লীগ। প্রথম দিনে পাঁচ বিভাগে শতাধিক নেতার স্থায়ী ঠিকানা বরাবর রেজিস্ট্রি ডাকযোগে চিঠি পাঠানো হয়েছে। পরদিন মঙ্গলবার সরকারি ছুটি থাকায় চিঠি পাঠানো হয়নি। বুধবার বাকি তিন বিভাগের নেতাদের বরাবর চিঠি পাঠায় আওয়ামী লীগ। তবে শোকজ তালিকায় আপাতত নৌকাবিরোধী ও বিদ্রোহী প্রার্থীদের মদদদাতা মন্ত্রী, এমপি ও প্রভাবশালী নেতাদের নাম নেই। পরে তাদের নামেও শোকজ চিঠি পাঠানো হবে বলে আওয়ামী লীগ সূত্রে জানা গেছে।
উল্লেখ্য, গত উপজেলা পরিষদ নির্বাচনে যশোরে সদর ও শার্শা উপজেলা ব্যতিত ছয়টিতেই আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী ছিল। এরমধ্যে তিনজন নির্বাচিত হয়েছেন।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft