রবিবার, ০৮ ডিসেম্বর, ২০১৯
অর্থকড়ি
চিনিকলগুলোকে বহুমুখী পণ্য উৎপাদনের পরামর্শ
কাগজ ডেস্ক :
Published : Thursday, 12 September, 2019 at 9:12 PM
চিনিকলগুলোকে বহুমুখী পণ্য উৎপাদনের পরামর্শদেশীয় চিনি শিল্পকে লাভজনক করতে চিনিকলগুলোকে বহুমুখী পণ্য উৎপাদনের পরামর্শ দিয়েছে জার্মান বিশেষজ্ঞ দল। পাশাপাশি কলগুলোকে স্থানীয়ভাবে উৎপাদিত ভুট্টা থেকে তেল ও অন্যান্য শিল্পজাত পণ্য উৎপাদনের ওপর গুরুত্বারোপ করেছে দলটি।
বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) শিল্প মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এক সেমিনারে জার্মানভিত্তিক প্রতিষ্ঠান হেইনকেল ড্রাইং অ্যান্ড সেপারেশন গ্রুপের বিশেষজ্ঞ দল এক প্রেজেন্টেশনে এসব প্রস্তাব জানায়।
বিশেষজ্ঞ দলটির নেতৃত্ব দেন হেইনকেল গ্রুপের পরিচালক উইলিয়াম ক্রেইগ। তিনি বলেন, ‘অত্যাধুনিক জার্মান প্রযুক্তির মাধ্যমে জ্বালানি সাশ্রয় করে ইক্ষু ও বিট হতে অধিক পরিমাণ চিনি উৎপাদন করা সম্ভব। চিনি উৎপাদনের পাশাপাশি অ্যালকোহল, বায়োফার্টিলাইজারসহ বিভিন্ন ধরনের পণ্য উৎপাদন করে চিনিশিল্পকে লাভজনক করা সম্ভব।’
শিল্পসচিব আবদুল হালিমের সভাপতিত্বে অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার।
শিল্পমন্ত্রী বলেন, ‘চিনিশিল্পকে লাভজনক করতে সরকার আন্তরিকভাবে কাজ করছে। চিনি ছাড়াও চিনিকলগুলোতে অন্যান্য গুরুত্বপূর্ণ পণ্য উৎপাদন করে এই খাতকে লাভজনক করতে চায় সরকার।’
তিনি আরও বলেন, ‘চিনিকলগুলোর উৎপাদন ক্ষমতা বাড়িয়ে অলাভজনক চিনিকলসগুলোকে লাভজনক করা হবে। দেশীয় সাংস্কৃতিক মূল্যবোধ ও বাস্তবতা বিবেচনা করে চিনিশিল্প হতে বহুমুখী পণ্য উৎপাদন এবং বিদেশে রফতানির পরিকল্পনা প্রস্তাবে অন্তর্ভুক্ত করার জন্য জার্মান বিশেষজ্ঞ দলের প্রতি তিনি আহ্বান জানান।
এ সময় আরও উপস্থিত ছিলেন- শিল্প মন্ত্রণালয় এবং বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশনের ঊর্ধ্বতন কর্মকর্তারা।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft