সোমবার, ১৬ সেপ্টেম্বর, ২০১৯
দক্ষিণ-পশ্চিমাঞ্চল
আজ সাবেক শিক্ষামন্ত্রী সাদেকের মৃত্যুবার্ষিকী
স্টাফ রিপোর্টার, কেশবপুর (যশোর) ব্যুরো :
Published : Monday, 9 September, 2019 at 6:33 AM
আজ সাবেক শিক্ষামন্ত্রী সাদেকের মৃত্যুবার্ষিকী সাবেক শিক্ষামন্ত্রী ও আওয়ামী লীগের কেন্দ্রীয় উপদেষ্টা মন্ডলীর সাবেক সদস্য এএসএইচকে সাদেকের দ্বাদশ মৃত্যুবার্ষিকী আজ। তিনি যশোর-৬ আসন থেকে ১৯৯৬ এবং ২০০১ সালে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হন এবং ’৯৬ সালের আওয়ামী লীগ সরকারের শিক্ষা মন্ত্রণালয়, প্রাথমিক ও গণশিক্ষা এবং  বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। ২১ ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে স্বীকৃতি আদায়ে কার্যকর ভূমিকা গ্রহণের জন্যে ২০১০ সালে মরণোত্তর একুশে পদক পান এএসএইচকে সাদেক।
এএসএইচকে সাদেক স্বাধীন বাংলাদেশের প্রথম প্রধানমন্ত্রী তাজ উদ্দীন আহম্মেদের সচিব ছিলেন। তিনি প্রতিরক্ষাসহ বিভিন্ন মন্ত্রণালয়ের সচিব ও আন্তর্জাতিক সংস্থায় বাংলাদেশের প্রতিনিধি হিসেবে দায়িত্ব পালন করেন। সর্বশেষ দেশের জ্বালানী ও খনিজসম্পদ মন্ত্রণালয়ের সচিব হিসেবে দায়িত্ব পালনকালে ১৯৮৮ সালের ২৫ জানুয়ারি স্বেচ্ছায় চাকরি থেকে অবসর নিয়েছিলেন। তিনি ১৯৯২ সালে বঙ্গবন্ধুর আদর্শে উজ্জীবিত হয়ে আওয়ামী লীগে যোগ দেন এবং কেন্দ্রীয় উপদেষ্টা মন্ডলীর সদস্য মনোনীত হন।
২০০৭ সালের ৯ সেপ্টেম্বর তিনি যশোরের কেশবপুরস্থ নিজ বাসভবনে সকাল সাতটার দিকে ৭৩ বছর বয়সে মৃত্যুবরণ করেন।
এএসএইচকে সাদেকের দ্বাদশ মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে কেশবপুরে আজ সোমবার তাঁর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, কোরানখানি এবং শহরের আবু শরাফ সাদেক অডিটোরিয়ামে স্মরণসভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে। আওয়ামী লীগের কেন্দ্রীয় যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ এমপি এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। এছাড়া, কেশবপুরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও সংগঠন স্মরণসভা ও দোয়া মাহফিলের আয়োজন করেছে।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft