শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০১৯
আন্তর্জাতিক সংবাদ
কাশ্মীরে ভারতের পদক্ষেপের জবাব দেবে পাকিস্তান: ইমরান
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Saturday, 7 September, 2019 at 8:30 PM
কাশ্মীরে ভারতের পদক্ষেপের জবাব দেবে পাকিস্তান: ইমরানজম্মু ও কাশ্মীর নিয়ে ভারতের সাম্প্রতিকতম পদক্ষেপের সম্ভব সর্বোচ্চ জবাব দেবে পাকিস্তান ও এর ফলে যেকোনো ধরনের বিপর্যয় ঘটলে সে জন্য বিশ্ব সম্প্রদায়ই দায়ী থাকবে বলে মন্তব্য করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।
১৯৬৫ সালে ভারত-পাকিস্তান যুদ্ধে অংশ নেওয়া পাকিস্তানি সেনাদের স্মরণে প্রতিরক্ষা দিবস উপলক্ষে গতকাল শুক্রবার ইমরান খান এই বাগাড়ম্বরপূর্ণ মন্তব্য করেন। তবে কাশ্মীর নিয়ে ভারতের পদক্ষেপে বৈরী এই দুই প্রতিবেশী দেশের মধ্যে যে উত্তেজনা বেড়েই চলেছে, তা এই মন্তব্যে আবার উঠে এসেছে। গত মাসে ভারত তার নিয়ন্ত্রিত কাশ্মীর রাজ্যের স্বশাসনের মর্যাদা প্রত্যাহার করে নিয়ে একে কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে ঘোষণা দেয়। এ ছাড়া একে দুই ভাগে ভাগ করা হয়।
রাষ্ট্রনিয়ন্ত্রিত রেডিও পাকিস্তান-এর ওয়েবসাইটে এক বিবৃতিতে প্রধানমন্ত্রী ইমরান খান বলেন, আমি বিশ্বকে অবগত করেছি, পাকিস্তান যুদ্ধ চায় না, কিন্তু একই সঙ্গে পাকিস্তান তার নিরাপত্তা ও অখণ্ডতা প্রশ্নে চ্যালেঞ্জের সম্মুখীন হলে সে বিষয়ে উদাসীন থাকতে পারে না। তিনি আরও বলেন, আমরা শত্রুকে সম্ভব সর্বোচ্চ জবাব দিতে তৈরি আছি। বিশ্ব সম্প্রদায়ের ব্যর্থতার কারণে বিপর্যয় দেখা দিলে সে জন্য তারাই দায়ী থাকবে।
এ মন্তব্যের আগে গত সপ্তাহে ইমরান খান বলেছিলেন, দক্ষিণ এশিয়ার এই দুই প্রতিবেশীর মধ্যে যুদ্ধ বাধার ঝুঁকি রয়েছে। তবে এ ক্ষেত্রে পাকিস্তান আগে কোনো পদক্ষেপ নেবে না।
কাশ্মীর নিয়ে ভারতের ওপর চাপ সৃষ্টি ও এ বিষয়ে নিজ অবস্থানের পক্ষে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও অন্যান্য দেশের সমর্থন আদায়ে সম্প্রতি একটি জোরালো আন্তর্জাতিক কূটনৈতিক উদ্যোগে নেতৃত্ব দেওয়া শুরু করেছেন ইমরান খান। তবে কাশ্মীর বিষয়ে বিদেশি শক্তির সম্পৃক্ততা নাকচ করে দিয়েছে ভারত।
পাকিস্তানের রাওয়ালপিন্ডিতে প্রতিরক্ষা দিবসের একটি অনুষ্ঠানে দেশটির সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়া বলেছেন, পাকিস্তান কখনো কাশ্মীরের ওপর অধিকার ছাড়বে না। এ ছাড়া এক টেলিভিশন ভাষণে তিনি বলেন, আমরা আমাদের কাশ্মীরি ভাইদের জন্য ত্যাগ স্বীকার করতে প্রস্তুত আছি। শেষ বুলেট, শেষ সেনা ও শেষ নিঃশ্বাস পর্যন্ত আমরা আমাদের দায়িত্ব পালন করব।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft