শনিবার, ২৫ জানুয়ারি, ২০২০
দক্ষিণ-পশ্চিমাঞ্চল
মণিরামপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স
শিশুদের ঠান্ডাজনিত রোগের কাঙ্খিত মিলছে না
তাজাম্মূল হুসাইন, মণিরামপুর (যশোর) পৌর প্রতিনিধি :
Published : Saturday, 7 September, 2019 at 8:08 PM
শিশুদের ঠান্ডাজনিত রোগের কাঙ্খিত মিলছে না মণিরামপুরে আবহাওয়া পরিবর্তনের সাথে সাথে ঠান্ডাজনিত রোগ বৃদ্ধি পাচ্ছে। প্রতিদিনই শ’শ’ শিশু এই রোগে আক্রান্ত হয়ে মণিরামপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা নিতে আসছে। আবার জটিল অবস্থা নিয়ে কেউ কেউ ভর্তি হচ্ছে হাসপাতালে ভর্তি হলেও কাঙ্খিত সেবা পাচ্ছে না বলে অভিযোগ স্বজনদের।
রোগী ও তার স্বজনেরা অভিযোগ করা হচ্ছে, সরকারি হাসপাতাল হলেও এখানে ভর্তি হওয়ার সাথে সাথে রোগীদের বেশিরভাগ ওষুধ বাইরে থেকে কিনতে হচ্ছে। এছাড়া রোগীর স্বজনদের সাথে নার্সদের খারাপ আচরণ যেন এখানকার নিত্য দিনের চিত্র।
ডায়রিয়ায় আক্রান্ত আট মাসের শিশু আবু হুযাইফাকে মণিরামপুর হাসপাতালে ভর্তি করেছেন গোপালপুর গ্রামের কৃষক আব্দুর রহিম। দুই দিনে প্যারাসিটামল ও জিংক সিরাপ ছাড়া কোন ওষুধ তারা হাসপাতাল থেকে পাননি। শনিবার সকাল পর্যন্ত তিনি ছেলের জন্যে এক হাজার পাঁচশ’ টাকার ওষুধ কিনেছেন।
একই অভিযোগ শিশু ওয়ার্ডে ভর্তি রোগী লামিমের মা শাহানাজের। তিনি বলেন, ‘জ¦র হওয়ায় তিন দিন আগে ছেলেকে হাসপাতালে ভর্তি করেছি। ছেলের খিচুনি দিয়ে জ¦র আসছে। সকালে ছেলে জ¦রে কাঁপছিল। আমি নার্সদের ডাকতে গেলে তারা আসেনি। উল্টো বকাঝকা করেছে’। নার্সদের বিরুদ্ধে খারাপ আচরণের অভিযোগ এনেছেন পাশের বেডের রোগীর স্বজনরাও।
মণিরামপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের বহিঃ বিভাগের শিশু ওয়ার্ডের চিকিৎসক উপ-সহকারী কমিউনিটি মেডিকেল অফিসার ডা. তহিদুল হাসান বলেন, অতিরিক্ত গরমের মাঝে থেমে থেমে বৃষ্টি হওয়ার কারণে নিয়মিত জ¦র, বমি, পায়খানা ও সর্দি-কাঁশিতে আক্রান্ত হচ্ছে শিশুরা। গত এক সম্পাহে ঠান্ডাজনিত রোগে আক্রান্ত হয়ে গড়ে প্রতিদিন একশ’ শিশু বহিঃ বিভাগে চিকিৎসাসেবা নিচ্ছে। জটিল পর্যায়ে প্রতিদিনই ১০-১৫ জন শিশু হাসপাতালে ভর্তি হচ্ছে।
মণিরামপুর উপজেলা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কর্মকর্তা ডা. শুভ্রা রানী দেবনাথ বলেন, ‘আবহাওয়া পরিবর্তনের কারণে শিশুরা নানা রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে আসছে। তাদেরকে প্রয়োজনীয় ওষুধপত্র হাসপাতাল থেকে দেয়া হচ্ছে। সরবরাহ কম থাকায় মাঝেমধ্যে বাইরে থেকে কিছু ওষুধ কিনতে হচ্ছে।’ রোগীর স্বজনদের সাথে নার্সদের খারাপ আচরণের ব্যাপারে তিনি বলেন, বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে। 



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft