শুক্রবার, ১৮ অক্টোবর, ২০১৯
জাতীয়
বিরোধীদলীয় নেতা ছাড়াই শুরু হচ্ছে সংসদ অধিবেশন
কাগজ ডেস্ক :
Published : Saturday, 7 September, 2019 at 8:50 PM
বিরোধীদলীয় নেতা ছাড়াই শুরু হচ্ছে সংসদ অধিবেশনবিরোধী দলীয় নেতা ছাড়াই আগামীকাল রোববার শুরু হচ্ছে একাদশ জাতীয় সংসদের চতুর্থ অধিবেশন। বিকেল ৫টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে এই অধিবেশন শুরু হবে। এর আগে বিকেল ৪টায় সংসদের কার্যউপদেষ্টা কমিটির বৈঠকে অধিবেশনের মেয়াদ ও কার্যসূচী চূড়ান্ত হবে। তবে সাংবিধানিক বাধ্য-বাধকতার কারণে ডাকা এই অধিবেশন সংক্ষিপ্ত হবে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।
সংসদ সচিবালয় সূত্রে জানা গেছে, সংসদ অধিবেশনের প্রথম দিনেই চলতি সংসদের বিরোধী দলীয় নেতা এইচ এম এরশাদের মৃত্যুর কারণে শোক প্রস্তাব নিয়ে আলোচনা শেষে রেওয়াজ অনুযায়ী অধিবেশন মূলতবি করা হবে। পরদিন থেকে যথারীতি অধিবেশন চলবে। চলতি অধিবেশনে কাস্টমস বিল-২০১৯, বাংলাদেশ সুগারক্রপ গবেষণা ইনস্টিটিউট বিল-২০১৯, আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট (সংশোধন) বিল-২০১৯, বাংলাদেশ শিল্প কারিগরি সহায়তা কেন্দ্র বিল-২০১৯ এবং বাংলাদেশের পতাকাবাহী জাহাজ (সুরক্ষা) বিল-২০১৯ নিয়ে আলোচনা ও পাস হওয়ার কথা রয়েছে।
এদিকে এইচ এম এরশাদের মৃত্যুর কারণে শুন্য হওয়া বিরোধী দলীয় নেতার পদ এখনো পুরণ হয়নি। ওই পদ নিয়ে বিরোধী দল জাতীয় পার্টির সংসদ সদস্যরা দ্বিধাবিভক্ত হয়ে পড়েছেন। নিজেকে সংসদের বিরোধী দলীয় নেতা করার জন্য স্পিকারের কাছে চিঠি দিয়েছেন পার্টির বর্তমান চেয়ারম্যান জিএম কাদের। সেই চিঠির যৌক্তিতা নিয়ে প্রশ্ন তুলে তা গ্রহণ না করার অনুরোধ জানিয়ে পর দিনই স্পিকারকে আরেকটি চিঠি দিয়েছেন বিরোধী দলীয় উপনেতা রওশন এরশাদ। তিনি আজ বেলা ১১টায় সংসদ ভবনে জাতীয় পার্টির সংসদীয় দলের সভা আহ্বান করেছেন। এমতাবস্থায় বিরোধী দলীয় নেতা ছাড়াই অধিবেশন শুরু হচ্ছে এটা নিশ্চিত।
এ বিষয়ে জানতে চাইলে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, তাদের চিঠি নিয়ে আইন-কানুন খতিয়ে দেখা হবে। আর বিরোধী দলীয় নেতা কে হবেন, তা কার্যপ্রণালী বিধিতে বলা আছে। সেই অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে। বিরোধী দলের মধ্যে যে সংকট তৈরি হয়েছে, তা তারা নিজেরাই সমাধান করবেন বলে তিনি আশা প্রকাশ করেছেন।
উল্লেখ্য, জাতীয় সংসদের তৃতীয় (বাজেট) অধিবেশন গত ১২ জুলাই শেষ হয়। সংবিধান অনুযায়ী একটি অধিবেশন শেষ হওয়ার পর ৬০ কার্যদিবসের মধ্যে আরেকটি অধিবেশন আহ্বানের বাধ্য-বাধ্যকতা রয়েছে।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft