রবিবার, ২০ অক্টোবর, ২০১৯
জাতীয়
রূপপুর প্রকল্প নির্ধারিত সময়ে সম্পন্ন হবে
কাগজ ডেস্ক :
Published : Friday, 6 September, 2019 at 9:42 PM
রূপপুর প্রকল্প নির্ধারিত সময়ে সম্পন্ন হবেরূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের নির্মাণ কাজ নির্ধারিত সময়ে সম্পন্ন হবে বলে জানিয়েছেন বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান।
শুক্রবার (৬ সেপ্টেম্বর) ব্র্যাক সেন্টারে ‘রিজিওনাল মিটিং অন দ্য মেজারমেন্ট অ্যান্ড অ্যাসেসমেন্ট অব ইন্টারগেটেড ম্যানেজমেন্ট সিস্টেমস ইউথইন রেগুলেটরি বডিস’ বিষয়ক প্রশিক্ষণ কর্মশালার সমাপনী অনুষ্ঠানে মন্ত্রী এ কথা জানান।
গত ২ থেকে ৬ সেপ্টেম্বর পর্যন্ত ৫ দিনের এ কর্মশালায় বাংলাদেশসহ অস্ট্রিয়া, কানাডা, থাইল্যান্ড, ইন্দোনেশিয়া, ভিয়েতনাম ও ফিলিপাইনের প্রতিনিধিরা অংশ নেন। বাংলাদেশ পরমাণু শক্তি কর্তৃপক্ষ ও আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থা (আইএইএ) যৌথভাবে এ কর্মশালার আয়োজন করে।
বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী বলেন, রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের নিরাপত্তা নিশ্চিত করতে প্রয়োজনীয় সব পদক্ষেপ নেওয়া হয়েছে। নির্ধারিত সময়ে প্রকল্পের কাজ এগিয়ে চলেছে। আশা করছি যথা সময়েই প্রকল্পের কাজ সম্পন্ন হবে। এ বছরের মধ্যে রাশিয়া এ প্রকল্পে প্রয়োজনীয় বিশেষজ্ঞ জনবল বাড়াবে। রাশিয়াতে এ প্রকল্পের যন্ত্রপাতি তৈরির কাজও এগিয়ে চলছে। আমরা এ কার্যক্রম প্রত্যক্ষ করে এসেছি। সেখানে মানসম্পন্ন কাজ হচ্ছে। একই কারখানায় ভারতের জন্যও যন্ত্রপাতি তৈরি হচ্ছে। তাদের সঙ্গেও আমরা কথা বলেছি। আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি, বাংলাদেশ যথাযথ ও উচ্চমানের একটি পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র পেতে যাচ্ছে।
স্থপতি ইয়াফেস ওসমান বলেন, এ প্রযুক্তির নিরাপত্তার দিকটাই চ্যালেঞ্জিং। এ চ্যালেঞ্জকে অতিক্রম করেই প্রযুক্তিকে এগিয়ে নিতে হবে। এর জন্য প্রশিক্ষণ কর্মশালা অত্যন্ত গুরুত্বপূর্ণ।
অনুষ্ঠানের বিশেষ অতিথি বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের চেয়ারম্যান মাহবুবুল হক বলেন, এ কর্মশালার মাধ্যমে অভিজ্ঞতা অর্জন মাঠপর্যায়ের কাজের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। অভিজ্ঞতা অর্জনের ওপর গুরুত্ব দিয়েই এ ধরনের কর্মশালা আয়োজন করা হয়েছে।
আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থার বিশেষজ্ঞ গ্যাবরিয়েল সোরে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। সভাপতিত্ব করেন বাংলাদেশ পরমাণু শক্তি কর্তৃপক্ষের চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্বে) অধ্যাপক ড. শাহানা আফরোজ।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft