মঙ্গলবার, ১০ ডিসেম্বর, ২০১৯
অর্থকড়ি
এবার ত্রিপুরায় এলপিজি নিতে মংলা বন্দর ব্যবহার করবে ভারত
অর্থকড়ি ডেস্ক :
Published : Wednesday, 4 September, 2019 at 6:19 AM
এবার ত্রিপুরায় এলপিজি নিতে মংলা বন্দর ব্যবহার করবে ভারতবাংলাদেশের মংলা বন্দর ব্যবহার করে মধ্যপ্রাচ্য থেকে আমদানি করা এলপিজি ত্রিপুরায় নিয়ে যাবে ভারত। ত্রিপুরা সরকারের অনুরোধে ইন্ডিয়ান অয়েল করপোরেশন মধ্যপ্রাচ্য থেকে আমদানি করা এলপিজি পরিবহন করবে। এ ক্ষেত্রে বাংলাদেশের একটি বেসরকারি সংস্থা সহায়তা করবে।
বর্তমানে ত্রিপুরায় ট্যাঙ্কারে করে এলপিজি পাঠানো হয় আসামের গৌহাটি ও শিলচর থেকে। কর্মকর্তারা বলেন, এক মাসের মধ্যে মধ্যপ্রাচ্য থেকে আমদানি করা এলপিজি সরাসরি বাংলাদেশের মধ্য দিয়ে ত্রিপুরায় গিয়ে পৌঁছাবে।
সূত্র জানায়, মংলা বন্দরে খালাসের পর সড়কপথে তা পশ্চিম ত্রিপুরার বিশালগড় বোটলিং প্ল্যান্টে নিয়ে যাওয়া হবে। বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম বন্দর মংলা। আগে ভারত এই বন্দরকে ত্রিপুরাসহ উত্তর-পূর্বাঞ্চলের বিভিন্ন এলাকায় পেট্রোলিয়াম ও খাদ্যপণ্য পরিবহনের কাজে ব্যবহার করতো। ত্রিপুরায় ৭২৬ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্র নির্মাণের ভারি যন্ত্রপাতি ও টারবাইনও এই বন্দরের মাধ্যমে পরিবহন করা হয়।
২০২০ সালের মধ্যে ভারতের উত্তর-পূর্বে দুটি গ্রিনফিল্ড প্ল্যান্ট স্থাপনসহ তার এলপিজি বোতলজাত ক্ষমতা বাড়াতে ইন্ডিয়ান অয়েল করপোরেশন ২৮৬ কোটি রুপির বেশি বিনিয়োগ করবে। এই করপোরেশন এলপিজি বোতলজাতের ক্ষমতা, এলপিজি, এমটিপিএ, শিলচর, এলপিজি বোতলজাতকরণ করতে আগরতলা এবং মেঘালয়ের বড়পানীতে মোট ২১৭.৪৬ কোটি টাকা বিনিয়োগে দুটি নতুন সুবিধা স্থাপন করছে।
বর্তমানে দেশটির উত্তর-পূর্বাঞ্চল জুড়ে এই সংস্থার ১০টি বোতলজাত কেন্দ্র রয়েছে এবং এটি ১০০ শতাংশেরও বেশি ব্যবহারের হারে কাজ করছে। তাদের গ্রিনফিল্ডের দুটি অবস্থানসহ ছয়টি ইউনিটের সম্প্রসারণ চলছে। আগামী বছরের আগস্টের মধ্যে আইওসি আগরতলায় প্ল্যান্ট স্থাপনে ১৪৩.৪৬ কোটি টাকা ব্যয় করবে।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft