বুধবার, ২০ নভেম্বর, ২০১৯
দক্ষিণ-পশ্চিমাঞ্চল
চৌগাছার সলুয়া বাজারে মাদকের রমরমা ব্যবসা
১৫ কিশোর চালাচ্ছে সিন্ডিকেট
মিজানুর রহমান, চুড়ামনকাটি (যশোর) থেকে :
Published : Wednesday, 4 September, 2019 at 6:19 AM
চৌগাছার সলুয়া বাজারে মাদকের রমরমা ব্যবসাযশোরের চৌগাছা উপজেলার সলুয়া বাজারসহ আশেপাশের কয়েকটি গ্রামে মাদকের শক্তিশালী সিন্ডিকেট গড়ে উঠেছে। ১৫ কিশোর মিলে চালাচ্ছে এ সিন্ডিকেটের মাদকের রমরমা ব্যবসা। সিন্ডিকেটের সদস্যরা প্রতিনিয়ত ফেনসিডিল, ইয়াবা ও গাঁজা বিক্রি করছে। দীর্ঘদিন যাবৎ মাদকের এসব সিন্ডিকেট সক্রিয় থাকলেও গডফাদাররা রয়েছে ধরাছোঁয়ার বাইরে। অভিযোগ উঠেছে, থানা পুলিশের কতিপয় অসাধু সদস্য সাদা পোশাকে গিয়ে সিন্ডিকেটের সদস্যদের কাছ থেকে মাসোয়ারা নিয়ে তাদের অবৈধ ব্যবসার বৈধতা দিচ্ছে।
এলাকাবাসী জানিয়েছে, মাদকের ব্যবসার জন্য বিখ্যাত গ্রাম সলুয়া ও চাঁন্দা আফরা। যশোরের পুলিশ প্রশাসন সলুয়া ও চাঁন্দা আফরা গ্রামের মাদক ব্যবসা সম্পর্কে অবগত। গত ৩/৪ মাস আগে পুলিশ ও মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের নিয়মিত অভিযানে কোনঠাসা হয়ে পড়ে এখানকার মাদক ব্যবসায়ীরা। বর্তমানে এখনকার মাদক ব্যবসায়ীরা ফের স্বমূর্তিতে আর্বিভূত হয়েছে। বর্তমানে তারা সিন্ডিকেট গঠন করে মাদক ব্যবসা করছে বলে জানা গেছে। সকাল থেকে গভীর রাত পর্যন্ত এখানকার সলুয়া বাজার ও চাঁন্দা আফরা গ্রামে অনেকটা প্রকাশ্যেই মাদকের কেনাবেচা চলছে।
আবার এসব গ্রামের অনেকেই নিজ বাড়িতে বসে মাদকের কারবার চালাচ্ছে। স্থানীয়রা জানিয়েছে, বর্তমানে ফেনসিডিল ইয়াবা ও গাঁজা বিক্রি করছে চাঁন্দা আফরা গ্রামের চিহ্নিত মাদক ব্যবসায়ী স্বপন, তার ভাইপো রবিউল, দেলু মিয়া, আলেক, মফিজ, ফুলসারা গ্রামের নাদির, বুদো, খায়রুল, রানীয়ালী গ্রামের আতি, বাড়িয়ালী গ্রামের মইন। এই সিন্ডিকেটের সাথে হাত মিলিয়ে মাদক সরবরাহ করছে চৌগাছা উপজেলার বিভিন্ন সীমান্তের মাদক ব্যবসায়ীরা। এছাড়া, মাদকের সখ্যতা গড়ে অন্য এলাকার মাদক কারবারীরা সলুয়া বাজারে এসে ব্যবসা জোরদার করেছে। খোঁজ নিয়ে জানা গেছে, বিগত দিনে এসব মাদক ব্যবসায়ীরা পুলিশের হাতে একাধিকবার আটক হয়েছে। কিন্তু জামিনে বের হয়ে এসে পুনারায় মাদক ব্যবসায় ফিরে যায়।
বর্তমানে মাদক সিন্ডিকেট পরিচালনা করছে সলুয়া বাজারের কয়েকজন প্রভাবশালী ব্যক্তি। মাদক ব্যবসায়ীরা স্থানীয়ভাবে ব্যবসায় আধিপত্য বিস্তার করার জন্য পুলিশের পাশাপাশি প্রভাবশালীদের ম্যানেজ করেছেন। ফলে মাদক সিন্ডিকেটের বিরুদ্ধে কেউ মুখ খোলার সাহস পায় না।
অনুসন্ধানে দেখা গেছে, উল্লেখিতরা ছাড়াও সলুয়া বাজারের ১৫ থেকে ১৬ জন কিশোর নতুন করে মাদক সিন্ডিকেটের সাথে জড়িয়ে পড়েছেন। তারা এলাকায় খুচরা মাদক ব্যবসার পাশাপাশি সেবনী করছে। সূত্র জানায়, সিন্ডিকেটের প্রধানদের চৌগাছার বিভিন্ন সীমান্ত এলাকার মাদক ব্যবসায়ীদের সাথে রয়েছে গভীর সখ্যতা। তাদের মাধ্যমেই এখানে মাদক পৌঁছে যাচ্ছে। বর্তমানে সলুয়ায় হাত বাড়ালেই মিলছে ফেনসিডিল, ইয়াবা ও গাঁজা। যে কারণে এখানকার অভিভাবকরা তাদের উঠতি বয়সি ছেলেদের নিয়ে চরম উদ্বিগ্ন হয়ে পড়েছে। তারা মাদকের এ সিন্ডেকেট উচ্ছেদে প্রশাসনিক কার্যকরি পদক্ষেপ দাবি করেছেন।
চৌগাছা থানা পুলিশের দাবি, এখনকার মাদক সিন্ডিকেটের বিরুদ্ধে পুলিশ সব সময়ই তৎপর রয়েছে। কোন পুলিশ সদস্য মাদকের সাথে সখ্যতা করে না। পুলিশের দাবি প্রায়ই এখনকার মাদক ব্যবসায়ীদের আটক করা হয়। বর্তমানে এখনে মাদকের কেনাবেচা হয় না বলে পুলিশ দাবি করেছে।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft