শনিবার, ০৬ জুন, ২০২০
জাতীয়
রোহিঙ্গা সঙ্কট সমাধানে চীনকে ফের অনুরোধ করবে আ'লীগ
কাগজ ডেস্ক :
Published : Monday, 2 September, 2019 at 8:47 PM
রোহিঙ্গা সঙ্কট সমাধানে চীনকে ফের অনুরোধ করবে আ'লীগচীনা কমিউনিস্ট পার্টির আমন্ত্রণে আট দিনের সফরে চীন যাচ্ছে আওয়ামী লীগের ২০ সদস্যের একটি প্রতিনিধি দল। সেই সফরে রোহিঙ্গা সমস্যা সমাধানে কমিউনিস্ট পার্টির সঙ্গে আবার কথা বলবে আওয়ামী লীগ।
সোমবার (২ সেপ্টেম্বর) বিকেলে ধানমন্ডিস্থ আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান আওয়ামী লীগের প্রতিনিধি দলের প্রধান ও দলের প্রেসিডিয়াম সদস্য অ্যাডভোকেট আব্দুল মতিন খসরু।
তিনি বলেন, ‘বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গাদের যাতে ফিরিয়ে নেয় সেজন্য মিয়ানমারের ওপর চাপ প্রয়োগ করতে চীনা কমিউনিস্ট পার্টিকে অনুরোধ করব আমরা।’
সাবেক আইনমন্ত্রী আব্দুল মতিন খসরু আরও বলেন, ‘মানবিক কারণে রোহিঙ্গাদের আমাদের কক্সবাজারে আশ্রয় দেওয়া হয়েছিল। এখন সেখানে রোহিঙ্গা আছে ১১ লাখ আর বাংলাদেশির সংখ্যা চার লাখ। তারা আমাদের চেয়ে বেশি। রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মিয়ানমারের সঙ্গে আমাদের চুক্তি হলেও তারা সে চুক্তি মানছে না।’
ভারতের আসামে নাগরিকপঞ্জি নিয়ে দলের প্রতিক্রিয়া জানতে চাইলে তিনি বলেন, ‘এটা তাদের অভ্যন্তরীণ ব্যাপার। আমরা পর্যবেক্ষণ করছি। এখনই কোনো মন্তব্য করতে চাচ্ছি না।’
চীন সফরে গিয়ে চীনা কমিউনিস্ট পার্টির সঙ্গে বিভিন্ন অনুষ্ঠানে যোগ দিয়ে বাংলাদেশের আর্থ সামাজিক উন্নয়ন নিয়ে মতবিনিময় করা হবে বলেও জানান তিনি।
সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন-আওয়ামী লীগের তথ্য ও গবেষণা সম্পাদক অ্যাডভোকেট আফজাল হোসেন, বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক ইঞ্জিনিয়ার আবদুস সবুর, উপ-দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়াসহ অনেকে।
উল্লেখ্য, মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) রাতে চীনের উদ্দেশে ঢাকা ত্যাগ করবে ২০ সদস্যের প্রতিনিধি দল। সেখানে বিভিন্ন অনুষ্ঠানে অংশ নিয়ে ১২ সেপ্টেম্বর তারা ঢাকা ফিরবেন।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft