রবিবার, ২০ অক্টোবর, ২০১৯
জাতীয়
মঙ্গলবার ঢাকায় আসছেন অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী
কাগজ ডেস্ক :
Published : Monday, 2 September, 2019 at 5:38 PM
মঙ্গলবার ঢাকায় আসছেন অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রীঅস্ট্রেলিয়ার পররাষ্ট্র ও মহিলা বিষয়কমন্ত্রী মেরিস পেইন আগামীকাল মঙ্গলবার ঢাকায় আসছেন। বুধবার থেকে ঢাকায় শুরু হতে যাওয়া ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশনের (আইওআরএ) পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের সম্মেলনে যোগ দেবেন তিনি। পাশাপাশি বাংলাদেশ সরকারের প্রতিনিধিদের সঙ্গে বৈঠকও করবেন অস্ট্রেলিয়ার এ সিনেটর।
ঢাকার অস্ট্রেলিয়া হাইকমিশন জানায়, অস্ট্রেলিয়া একটি দ্বীপ মহাদেশ হিসেবে অর্থনৈতিক সমৃদ্ধির জন্য সমুদ্রের অবস্থার গুরুত্বের প্রয়োজনীয়তা অনুভব করে। আইওআরএ ব্লু ইকোনোমি মন্ত্রী পর্যায়ের সম্মেলনে অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী পরিবেশগতভাবে টেকসই সামুদ্রিক-ভিত্তিক শিল্প যার মধ্যে রয়েছে- মাছ ধরা, জলজ শিল্প, পর্যটন, জাহাজ শিল্প, তেল এবং গ্যাস তৈরির কৌশলগত দিক তুলে ধরবেন।
পররাষ্ট্রমন্ত্রী পেইন আইওআরএ ব্লু কার্র্বন হাবের প্রতিষ্ঠার ঘোষণা দেবেন, যা একটি অস্ট্রেলিয়ান উদ্যোগ এবং অস্ট্রেলিয়ার ওয়েস্টার্র্ন অস্ট্রেলিয়া ইন পার্থ বিশ্ববিদ্যালয়ে অবস্থিত এবং সিএসআইআরও দ্বারা পরিচালিত।
হাবটির লক্ষ্য হচ্ছে ব্লু কার্বন ইকোসিস্টেমের অবস্থা- ম্যানগ্রোভস, টাইডাল মার্শেস এবং সি গ্রাসেস-উপকূলীয় সুরক্ষা, খাদ্য নিরাপত্তা এবং টেকসই জীবিকার প্রচার।
পররাষ্ট্রমন্ত্রী পেইন কক্সবাজার সফরে যাবেন যেখানে অস্ট্রেলিয়া অন্যতম দাতা হিসেবে ৯ লাখেরও বেশি বাস্তুচ্যুত রোহিঙ্গাদের মানবিক সহায়তা দিচ্ছে।
এ সহায়তার মধ্যে রয়েছে নারী ও কিশোরী যারা সহিংসতার শিকার হয়েছে তাদের জন্য কাউন্সিলিং এবং চিকিৎসা সেবা, খাদ্য এবং পুষ্টি – বিশেষ করে পাঁচ বছরের কম বয়সী শিশুদের জন্য এবং স্তন্যদানকারী নারীদের জন্য, এবং পরিষ্কার পানি, আশ্রয় এবং প্রাথমিক স্বাস্থ্যসেবার ব্যবস্থা করা।
পররাষ্ট্রমন্ত্রী পেইন বাংলাদেশ সরকারের নেতাদের সঙ্গে সহিংস চরমপন্থা মোকাবিলা, বাণিজ্য ও বিনিয়োগের অগ্রগতি, অস্ট্রেলিয়ান শিক্ষার প্রচার এবং রোহিঙ্গা সংকট নিয়ে আলোচনা করবেন।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft