সোমবার, ১৬ ডিসেম্বর, ২০১৯
তথ্য ও প্রযুক্তি
কীভাবে অ্যাপ থেকে ব্যক্তিগত তথ্যচুরি ঠেকাবেন?
কাগজ ডেস্ক :
Published : Monday, 2 September, 2019 at 6:15 AM
কীভাবে অ্যাপ থেকে ব্যক্তিগত তথ্যচুরি ঠেকাবেন? ফেসবুক, উবার, জিমেইলের মতো অ্যাপসহ স্মার্টফোনে ব্যবহার করা বিভিন্ন অ্যাপের বিরুদ্ধে  প্রায়ই তথ্যচুরির অভিযোগ পাওয়া যায়। আর এ নিয়ে অনেকেই বেশ বিব্রতকর পরিস্থিতির মধ্য দিয়ে যেতে হয়েছে।
আমাদের দৈনন্দিন প্রয়োজনে আমরা নানা ধরনের অ্যাপ স্মার্টফোনে ডাউনলোড করে নেই। কিন্তু আমরা না দেখে  ডাউলোডের সময় ফোনের অনেক কিছুর অ্যাকসেসে সম্মতি প্রকাশ করি।
যার ফলে সেবাদাতা কোম্পানিগুলোর কাছে নিজের অজান্তেই স্মার্টফোনের এসএমএস, স্টোরেজ, ছবি, ভিডিও, কললিস্ট, ক্যালেন্ডার, মাইক্রোফোন, অডিও রেকর্ডসহ সকল ব্যক্তিগত তথ্য চলে যায়।
তবে আমরা নিজেরা চাইলেই এ ধরনের বিব্রতকর পরিস্থিতি থেকে নিজেদের সুরক্ষিত রাখতে পারি। এর জন্য নিজের স্টেপগুলো ফলো করতে হবে।
প্রথমেই আপনার ফোনের সেটিংস অপশনে যান। সেখান থেকে অ্যাপস এবং নোটিফিকেশন অপশনটি দেখা যাবে। সেখানে আপনার ফোনে কী কী অ্যাপ ইনস্টল করা আছে সেগুলো দেখতে পারবেন।
এখন আপনার ফোনে ইনস্টল করা যে কোনো অ্যাপের সেটিংসে যান। উদাহরণ হিসেবে আমরা জনপ্রিয় রাইড শেয়ারিং অ্যাপ  উবারের কথা বলতে পারি। অ্যাপে প্রবেশ করলে আপনি কিছু অপশন দেখতে পারবেন। যার মধ্যে রয়েছে ক্যামেরা, ফোন, এসএমএস, স্টোরেজ এবং লোকেশন। এখন একটু ভাবুন এই অ্যাপ ব্যবহার করতে আপনার এই ফাংশনগুলোর মধ্যে কোনগুলোর দরকার আছে আর কোনগুলোর দরকার নেই।  
যেমন এই অ্যাপ চালাতে ক্যামেরা, ফোন, এসএমএস, স্টোরেজ এই অপশনগুলোর কোনোটিরই দরকার নেই। যা দরকার তা হলো লোকেশন। কেননা এই লোকেশনের মাধ্যমেই আপনাকে আপনার রাইডার খুঁজে নেবে। তাই এই অপশন বাদে বাকি অপশনগুলো টার্ন অফ বা অফ করে দিন। ব্যস, এই অ্যাপ আপনার সম্পর্কে কোনো তথ্যই আর নিতে পারবে না।
এভাবেই আপনার ব্যবহৃত প্রতিটি অ্যাপে গিয়ে প্রয়োজন ছাড়া বাকি অপশনগুলো টার্ন অফ করে দিন। আর সাইবার জগতে নিজেকে সুরক্ষিত করুন।  




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft