বুধবার, ১৩ নভেম্বর, ২০১৯
জাতীয়
অন্তর্ভুক্তিমূলক ভবিষ্যত বিশ্ব গড়ার আহ্বান স্পিকারের
কাগজ ডেস্ক :
Published : Sunday, 1 September, 2019 at 8:13 PM
অন্তর্ভুক্তিমূলক ভবিষ্যত বিশ্ব গড়ার আহ্বান স্পিকারেরদারিদ্র্য দূর করে সমতার ভিত্তিতে শান্তিপূর্ণ ও অন্তর্ভুক্তিমূলক সম্ভাবনাময় ভবিষ্যত বিশ্ব গড়ে তোলার আহ্বান জানিয়েছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।
রোববার (০১ সেপ্টেম্বর) সকালে মালদ্বীপের রাজধানী মালেতে চতুর্থ সাউথ এশিয়ান স্পিকার্স সামিট শুরু হয়েছে।
স্পিকার সম্মেলনে ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, এসডিজি লক্ষ্যমাত্রাকে প্রাধান্য দিয়ে কাজ করছে বাংলাদেশ জাতীয় সংসদ। নীতি ও আইনসহ জাতীয় বাজেট প্রণয়নেও এসডিজিকে গুরুত্ব দেওয়া হচ্ছে। এসডিজির বিভিন্ন কম্পোনেন্ট নিবিড়ভাবে পর্যালোচনা করছেন সংসদ সদস্যরা। সেই সঙ্গে শিক্ষা, স্বাস্থ্যসহ বিভিন্ন খাতে বাজেটের পর্যাপ্ত বরাদ্দ এবং বরাদ্দকৃত অর্থের সুষ্ঠু ব্যবস্থাপনায় মতামত রাখছেন তারা।
স্পিকার বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে এসডিজি লক্ষ্য পূরণের মাধ্যমে ২০৩০ সালের মধ্যে মধ্যম আয়ের দেশে ও ২০৪১ সালে উন্নত সমৃদ্ধ দেশে রূপান্তরের লক্ষ্যে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। প্রধানমন্ত্রীর নেতৃত্বে দারিদ্র্যের হার গত ১০ বছরে ৪০ শতাংশ থেকে ২১ শতাংশে নামিয়ে আনা, নারীর ক্ষমতায়ন, দরিদ্রদের জন্য সামাজিক নিরাপত্তা নিশ্চিতকরণ এবং জলবায়ুর বিরূপ প্রভাব মোকাবেলা করে খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জনে সক্ষম হয়েছে বর্তমান সরকার।
তিনি বলেন, ২০৩০ সালে এসডিজি লক্ষ্য বিবেচনায় রেখে বাংলাদেশ জাতীয় সংসদে এসপিসিপিডি প্রকল্পের আওতায় সংসদ সদস্য ও সংসদ সচিবালয়ের কর্মকর্তাদের প্রশিক্ষণ কর্মসূচি চলমান—যাতে তারা এসডিজি সর্ম্পকে সম্যক ধারণা নিয়ে লক্ষ্য পূরণে সঠিক কর্মপদ্ধতি নির্ধারণ করতে পারেন।
ড. শিরীন শারমিন চৌধুরী আরও বলেন, জনসচেতনতা বৃদ্ধিতে সংসদ সদস্যরা নিজ নিজ নির্বাচনী এলাকায় স্থানীয় প্রশাসন ও জনগণকে সঙ্গে নিয়ে কাজ করছেন—যা এসডিজি লক্ষ্য অর্জনে ভূমিকা রাখছে। এছাড়া সংসদীয় স্থায়ী কমিটির মাধ্যমে সংসদ নির্বাহী বিভাগকে এসডিজি বাস্তবায়নে সহায়তা করছে।
চতুর্থ সাউথ এশিয়ান স্পিকার্স সামিটে সভাপতিত্ব করছেন মালদ্বীপের স্পিকার মোহাম্মদ নাশিদ। ইন্টার পার্লামেন্টারি ইউনিয়ন (আইপিইউ) সেক্রেটারি জেনারেল মার্টিন চুনগং, দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশের স্পিকার এ সম্মেলনে অংশ নিয়েছেন। বাংলাদেশ প্রতিনিধিদলের সদস্য ওয়াসিকা আয়শা খান এ সময় উপস্থিত ছিলেন।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft