শুক্রবার, ১৮ অক্টোবর, ২০১৯
ওপার বাংলা
নাগরিক তালিকা:
আসামে তৈরি হলো ‘নব্য রোহিঙ্গা’
কাগজ ডেস্ক :
Published : Saturday, 31 August, 2019 at 8:51 PM
আসামে তৈরি হলো ‘নব্য রোহিঙ্গা’ভারতের আসাম রাজ্যে প্রকাশিত হয়েছে জাতীয় নাগরিকপঞ্জির চূড়ান্ত তালিকা। এই তালিকা প্রকাশের পর ১৯ লক্ষের বেশি মানুষ ‘রাষ্ট্রহীন’ হয়ে পড়েছেন। এরা সবাই বাংলাভাষী। ভারতের কেন্দ্রীয় ও রাজ্য সরকারের অভিযোগ, নাগরিক তালিকা থেকে বাদ পড়া ব্যক্তিরা বাংলাদেশ থেকে পালিয়ে এসেছেন। কিন্তু বাংলাদেশ সরকার এমন অভিযোগ প্রত্যাখ্যান করেছে।
এনআরসি তালিকায় নাম না ওঠা এই ১৯ লাখ ০৬ হাজার ৬৫৭ জনকে নিয়ে নুতন করে জটিলতা তৈরি হয়েছে। ভারত সরকার যতই তাদেরকে বাংলাদেশি বলে দাবি করুক, বাংলাদেশ সরকার তা অস্বীকার করেছে এবং তাদেরকে কখনোই বাংলাদেশ গ্রহণ করবে না।
রাষ্ট্রহীন হয়ে পড়া এই বিশাল জনগোষ্ঠীর অবস্থা অনেকটা রোহিঙ্গাদের মত হয়ে দাঁড়িয়েছে। যারা নিজেদের দেশে ভিনদেশি হিসেবে তকমা পেল।
আসাম সরকার জানিয়েছে, এনআরসি তালিকায় যাদের নাম বাদ পড়েছে তারা নতুন করে ফরেনার্স ট্রাইব্যুনালে আবেদন করতে পারবেন। সরকার পূর্ণ সহযোগিতা করবে। সেই আইনগত জটিলতা কাটিয়ে কতজন নিজেদের ফের ভারতীয় প্রমাণ করতে পারবেন তা নিয়ে সংশয় রয়েছে।
বিজেপি শাসিত রাজ্যের বিরোধীদের অভিযোগ, বাংলাভাষী মুসলমানদের দেশহীন করে ভোটের বাইরে রাখার ছক করা হয়েছে এনআরসিতে। এদিকে বহু হিন্দুর নাম বাদ পড়ায় রাজ্য বিজেপি নেতৃত্ব ক্ষোভ দেখাতে শুরু করেছেন।
জাতীয় নাগরিকপঞ্জির চূড়ান্ত তালিকায় যাদের নাম উঠল না তারা নিজেদের ‘বিদেশি’ ভাবতেও নারাজ। আবার ভারতেও তারা আপাত ‘দেশহীন’। প্রশ্ন উঠছে, তারা কি আসামে থাকা বিরাট শরণার্থী গোষ্ঠীতে পরিণত হতে চলেছেন? বিভিন্ন সংবাদ মাধ্যমে উঠে এসেছে এই তথ্য। আশঙ্কা করা হচ্ছে এই রেশ ধরে জাতিগত সংঘাত তৈরি হবে।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft