মঙ্গলবার, ১৯ নভেম্বর, ২০১৯
দক্ষিণ-পশ্চিমাঞ্চল
যবিপ্রবিতে ‘হিগ ইনডেক্স’ বিষয়ে ওয়ার্কশপ অনুষ্ঠিত
কাগজ ডেস্ক :
Published : Saturday, 31 August, 2019 at 5:08 PM
যবিপ্রবিতে ‘হিগ ইনডেক্স’ বিষয়ে ওয়ার্কশপ অনুষ্ঠিতযশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (যবিপ্রবি) ‘হিগ ইনডেক্স’ বিষয়ে দিনব্যাপী একটি ওয়ার্কশপ অনুষ্ঠিত হয়েছে। ওয়ার্কশপে কর্মক্ষেত্রে ও চাকরির বাজারে ‘হিগ ইনডেক্স’-এর প্রয়োজনীয়তা ও গুরুত্ব তুলে ধরা হয়। একইসঙ্গে ‘হিগ ইনডেক্স’ বাংলাদেশ ও বৈশ্বিক প্রেক্ষাপটে কেন গুরুত্বপূর্ণ সেটার বিষয়ে আলোচনা করা হয়।
আজ শনিবার সকালে যবিপ্রবির বঙ্গবন্ধু শেখ মুজিব একাডেমিক ভবনের ৬৩৪ নম্বর কক্ষে পরিবেশ বিজ্ঞান ও প্রযুক্তি (ইএসটি) বিভাগের আয়োজনে এই ওয়ার্কশপ অনুষ্ঠিত হয়।
ওয়ার্কশপে ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের ডিন অধ্যাপক ড. মৃত্যুঞ্জয় বিশ্বাস ‘হিগ ইনডেক্স’ এর গুরুত্ব তুলে ধরে বলেন, কর্ম ক্ষেত্রে গিয়ে অনেক ভালো ফলাফল অর্জনকারী শিক্ষার্থীও অনেক কিছু বুঝতে পারে না বা চাকরির সাক্ষাৎকারের বোর্ডে অনেক কঠিন বিষয় সহজ করে বলতে পারে না। সেই প্রেক্ষিতে বাস্তব জ্ঞান অর্জনের জন্য ‘হিগ ইনডেক্স’-এর বিষয়ে এ ধরনের ওয়ার্কশপ খুবই গুরুত্বপূর্ণ। শিক্ষার্থীরা ওয়ার্কশপের মাধ্যমে কোথায় ‘হিগ ইনডেক্স’-এর বাস্তবিক প্রয়োগ করতে হবে, সে সম্পর্কে জানতে পারবে।
সভাপতির বক্তব্যে পরিবেশ বিজ্ঞান ও প্রযুক্তি (ইএসটি) বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. সাইবুর রহমান মেল্যা বলেন, প্রশিক্ষণ বা ওয়ার্কশপের মাধ্যমে একজন সঠিকভাবে নিজেকে গড়ে তুলতে পারে। এ জন্য ওয়ার্কশপ খুবই গুরুত্বপূর্ণ। ওয়ার্কশপের আয়োজনে যে সকল শিক্ষক-শিক্ষার্থী পরিশ্রম করেছে, সবাইকে ধন্যবাদ জানান তিনি।
ওয়ার্কশপে জানানো হয়, ‘হিগ ইনডেক্স’ হচ্ছে একটি সূচকভিত্তিক পরিমাপক যার মাধ্যমে পণ্য সরবরাহকারী, উৎপাদনকারী, ব্র্যান্ড, ক্রেতারা পরিবেশগত কর্মদক্ষতা, সামাজিক শ্রম র্কাযক্রম এবং পণ্য ডিজাইনের ভিত্তিতে তাদের উপাদান, পণ্য, স্থাপনা এবং উৎপাদন প্রক্রিয়া মূল্যায়ন করে থাকে।
ওয়ার্কশপ পরিচালনা করেন ইউএল বাংলাদেশ কার্যালয়ের অডিটর মো: তোফায়েল হোসেন। তিনি দিনব্যাপী কর্মক্ষেত্রে ও চাকরির বাজারে ‘হিগ ইনডেক্স’-এর প্রয়োজনীয়তা ও গুরুত্ব তুলে ধরেন। একইসঙ্গে ‘হিগ ইনডেক্স’ বাংলাদেশ ও বৈশ্বিক প্রেক্ষাপটে কেন গুরুত্বপূর্ণ সেটা সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন। ‘হিগ ইনডেক্স’ সম্পর্কে শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নেরও জবাব দেন তিনি।
ওয়ার্কশপে আরও বক্তব্য দেন পরিবেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোঃ মাহফুজুর রহমান, সহকারী অধ্যাপক ড. মৌমিতা চৌধুরী প্রমুখ। উপস্থিত ছিলেন পরিবেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের শিক্ষক এবং বিভিন্ন বর্ষের শিক্ষার্থীবৃন্দ। ওয়ার্কশপ পরিচালনা করেন পরিবেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের সহকারী অধ্যাপক ড. মো: হাসিবুর রহমান।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft