মঙ্গলবার, ১০ ডিসেম্বর, ২০১৯
স্বাস্থ্যকথা
গোড়ালিতে ব্যথা হওয়ার কারণ ও সমাধান
কাগজ ডেস্ক :
Published : Saturday, 31 August, 2019 at 6:42 AM
গোড়ালিতে ব্যথা হওয়ার কারণ ও সমাধানযারা উঁচু হিল পরেন, তাঁদের পায়ের গোড়ালিতে ব্যথা হতে পারে। আবার অনেকেরই দীর্ঘ সময় চেয়ারে পা ঝুলিয়ে বসার কারণেও গোড়ালিতে ব্যথা হয়। এই সমস্যার কারণ হচ্ছে গোড়ালির প্লান্টার ফাশিয়া নামক শক্তপোক্ত একটি লিগামেন্টের প্রদাহ। যখন আপনি দৌড়োচ্ছেন বা লাফাচ্ছেন, তখন পুরো শরীরের ওজন এই প্লান্টার ফাশিয়ার উপরেই এসে পড়ে। কোনো কারণে এই লিগামেন্টটিতে সমস্যা শুরু হলে তখনই পায়ে ব্যথা শুরু হয়।
পায়ের অ্যালাইনমেন্টে গন্ডগোল: আমাদের পায়ের পাতায় যে আর্চটি থাকে, সেটি খুব কম বা বেশি হলে প্লান্টার ফাশিয়ার উপর বাড়তি চাপ পড়তে আরম্ভ করে। এই সমস্যার সমাধানে আপনাকে সঠিক জুতো পরতে হবে সব সময়ে। তা হলে ব্যথাও কমে যাবে।
অনেকক্ষণ দাঁড়িয়ে থাকার ফল: আপনাকে কি কার্যক্ষেত্রে অনেকক্ষণ দাঁড়িয়ে থাকতে হয়? তা হলে আপনার লিগামেন্টের উপর বেশি চাপ পড়ে। যাঁরা আবার এর সঙ্গে উঁচু হিল পরতে বাধ্য হন, তাঁদের সমস্যা আরও বাড়ে। যদি একান্তই দাঁড়িয়ে থাকার প্রয়োজন হয়, তা হলে অন্তত ডাক্তারের পরামর্শ নিয়ে সঠিক জুতো পরার অভ্যেস করুন।
ওয়ার্কআউট করার আগে ভালো করে স্ট্রেচ করুন: যাঁরা নিয়মিত ব্যায়াম করেন, তাঁরা অতি অবশ্যই ব্যায়াম শুরু করার আগে ভালো করে স্ট্রেচ করে নিন। তা না হলে পায়ের লিগামেন্টে আচমকা আঘাত লাগতে পারে।
জুতোর তলার দিকটা ক্ষয় গেলে পরবেন না: জুতো পরতে পরতে ক্ষইতে আরম্ভ করে একটা সময়ে, সেই পরিস্থিতি এসে গেলে জুতো বাতিল করে দিন। ক্ষয়ে যাওয়া হিল পরলে পায়ের ক্ষতির বিপুল আশঙ্কা রয়ে যায়।
আচমকা ওজন বাড়ার কারণেও এমনটা হতে পারে: হঠাৎ করেই যদি ওজন বেড়ে যায়, তা হলে লিগামেন্টে বাড়তি চাপ পড়বে এবং সে ক্ষেত্রে ব্যথা হতে পারে।
এই সমস্যা সারাতে গেলে ডাক্তারের পরামর্শ নিতেই হবে। এমন জুতো পরুন যা আপনার পায়ে খুব ভালো সাপোর্ট জোগাতে পারবে। স্পোর্টস শ্যুজ় পরতে পারেন, ইনসোল ব্যবহার করলেও অনেক সময় ভালো কাজ দেয়। ব্যথা কমানোর জন্য ব্যবহার করতে পারেন আইস প্যাক। কাফের স্ট্রেচিং অভ্যেস করলেও ভালো ফল পাবেন।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft