বুধবার, ১২ আগস্ট, ২০২০
আন্তর্জাতিক সংবাদ
কাশ্মীরে আটক-নিষেধাজ্ঞায় উদ্বিগ্ন যুক্তরাষ্ট্র
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Friday, 30 August, 2019 at 9:41 PM
কাশ্মীরে আটক-নিষেধাজ্ঞায় উদ্বিগ্ন যুক্তরাষ্ট্রভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরের ওপর কঠোর কড়াকড়ি আরোপ এবং অকাতরে সেখানকার রাজনৈতিক নেতা ও মানুষদের গ্রেপ্তার ও আটকের ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে যুক্তরাষ্ট। কাশ্মীরের মানবাধিকার পরিস্থিতির ওপর লক্ষ্য রাখা হচ্ছে বলেও মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়।
বৃহস্পতিবার মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র সংবাদ সম্মেলনে বলেন, ‘মানবাধিকারের প্রতি শ্রদ্ধাশীল হতে, আইনী প্রক্রিয়ার মাধ্যমে সম্মতি গ্রহণ এবং ভুক্তভোগীদের সঙ্গে আলোচনার জন্য ভারতের প্রতি আমরা আহ্বান জানাচ্ছি।’
তিনি আরও জানান, মার্কিন সরকার কাশ্মীরের মানবাধিকার লঙ্ঘনের বিষয়টি ধারাবাহিকভাবে ভারতের কাছে উত্থাপন করছে। এ ছাড়া আন্তঃসীমান্ত সন্ত্রাসবাদ রোধ, সীমান্তের নিয়ন্ত্রণ রেখায় স্থিতিশীলতা এবং শান্তি বজায় রাখার আহ্বান জানান তিনি।
যদিও এর আগে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বৈঠকের সময় এ নিয়ে তেমন কিছু বলেননি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি তখন বলেছিলেন, প্রতিবেশী দুই দেশ ভারত ও পাকিস্তান মিলে আলোচনার মাধ্যমে কাশ্মীর সঙ্কটের সমাধান করবে। এসময় মোদিও এই কাশ্মীর সমস্যাকে দ্বিপাক্ষিক ইস্যুবলে উল্লেখ করেছিলেন।
সে কথার সূত্র ধরে বৃহস্পতিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওই মুখপাত্র আরো বলেন, জম্মু-কাশ্মীরে স্বাভাবিক পরিস্থিতি ফিরে আসবে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির এমন বক্তব্যকে আমরা স্বাগত জানাচ্ছি। কাশ্মীর নিয়ে ভারত-পাকিস্তানের মধ্যে শান্তি আলোচনায় আমাদের সমর্থন অব্যাহত থাকবে।
গত ৫ আগস্ট সংবিধানের কাশ্মীরর বিশেষ মর্যাদাসম্পন্ন সংবিধানের ৩৭০ ধারাটি বাতিল করার ঘোষণা দেয় মোদি সরকার। এর আগেই সেখানে জারি করা হয় ১৪৪ ধারা। এর পর থেকে রাজনৈতিক নেতা, মানবাধিকার কর্মী, সাংবাদিকসহ নির্বিচারে গ্রেপ্তার করা হয়েছে হাজার হাজার মানুষকে। ওই ঘটনার পর থেকে ঠিক কতজনকে গ্রেপ্তার করা হয়েছে তার কোনো সঠিক পরিসংখ্যান নেই রাজ্য সরকারের কাছেও।
কেবল তাই নয়, বন্ধ করে দেয়া হয়েছে সকল ইন্টারনেট সংযোগ এবং মোবাইল নেটওয়ার্কঅ ফলে গোটা বিশ্ব থেকে এক প্রকার বিচ্ছিন্ন রয়েছে উপত্যকার লোকজন। সেখানকার বাসিন্দাদের ওপর চালানো হচ্ছে নানা ধরনের পাশবিক নির্যাতন। কাশ্মীরের লোকজনের ওপর নির্যাতনের ওপর আজ একটি প্রতিবেদন প্রেকাশ করেছে ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসিও।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft