শুক্রবার, ১০ এপ্রিল, ২০২০
আন্তর্জাতিক সংবাদ
ধেয়ে আসছে শক্তিশালী ঘূর্ণিঝড় ডোরিয়ান
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Friday, 30 August, 2019 at 5:35 PM
ধেয়ে আসছে শক্তিশালী ঘূর্ণিঝড় ডোরিয়ানতীব্র গতিতে ধেয়ে আসছে শক্তিশালী ঘূর্ণিঝড় হ্যারিকেন ডোরিয়ান। আগামী রোববার ভয়াবহ এই ঘূর্ণিঝড়টি মার্কিন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় আঘাত হানবে বলে জানিয়েছে সে দেশের আবহাওয়া বিভাগ।
ইতোমধ্যে বৃহস্পতিবার (২৯ আগস্ট) তীব্র গতি নিয়ে ক্যারিবীয় অঞ্চলের ভার্জিন দ্বীপপুঞ্জের উপকূলে ধ্বংসলীলা চালিয়েছে ঘূর্ণিঝড় ডোরিয়ান। এ সময় সেখানে দমকা হাওয়ার পাশাপাশি ভারি বৃষ্টিপাতও হয়।
ক্যাটাগরি ১ তালিকাভুক্ত হওয়া ঝড়টি শেষ পর্যন্ত ক্যাটাগরি ৪ হয়ে রোববার ফ্লোরিডায় আছড়ে পড়বে। এ জন্য সেখানে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে।
এমন অবস্থায় যুক্তরাষ্ট্রের সঙ্গে যুক্ত থাকা পুয়ের্তো রিকোকে বিশ্বের সবচেয়ে দুর্নীতিপ্রবণ স্থানগুলোর অন্যতম বলে বুধবার উল্লেখ করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প।
দেউলিয়া ঘোষণার আবেদন করার মাত্র কয়েক মাস পরে ২০১৭ সালে ঘূর্ণিঝড়ে তছনছ হয়ে যায় পুয়ের্তো রিকো। ওই ঘূর্ণিঝড়ে তখন প্রায় ৩০০০ মানুষ নিহত হন। সেই ক্ষতি কাটিয়ে উঠতে তারা এখনও লড়াই করছে। তার ওপর এখন আবার দক্ষিণপূর্ব থেকে ধেয়ে আসছে ডোরিয়ান।
মঙ্গলবার পুয়ের্তো রিকোতে জরুরি অবস্থা ঘোষণাকে অনুমোদন দিয়ে প্রেসিডেন্ট ট্রাম্প তার অধীনে থাকা এই ভূখন্ডের বিষয়ে টুইট করেন। পাশাপাশি ফ্লোরিডাতেও ঘোষণা করা হয় জরুরি অবস্থা।
ট্রাম্প লিখেছেন, পৃথিবীতে সবচেয়ে দুর্নীতিপরায়ণ স্থানগুলোর মধ্যে পুয়ের্তোরিকো অন্যতম। তাদের রাজনৈতিক সিস্টেম ভেঙে পড়েছে। তাদের রাজনীতিকরা হয়তো অপদার্থ অথবা দুর্নীতিবাজ। এর আগে কংগ্রেস কোটি কোটি ডলার অনুমোদন দিয়েছে।
প্রসঙ্গত, পুয়ের্তো রিকোর নেতাদের বিরোধের একটি ইতিহাস আছে ট্রাম্পের। ২০১৭ সালের ঘূর্ণিঝড়ে পুয়ের্তো রিকোতে যে ধ্বংসলীলা হয় তার এক জবাবের জন্য ট্রাম্পের কড়া সমালোচনা করা হয়।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft