বৃহস্পতিবার, ১৪ নভেম্বর, ২০১৯
আন্তর্জাতিক সংবাদ
ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করলো পাকিস্তান
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Thursday, 29 August, 2019 at 8:20 PM
ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করলো পাকিস্তানকাশ্মীর ইস্যুকে কেন্দ্র করে ভারতের সঙ্গে চলমান উত্তেজনার মধ্যেই একটি স্বল্পপাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ‘গজনভি’ উৎক্ষেপণ করেছে পাকিস্তান। বুধবার গভীর রাতে একটি ট্রেনিং ক্যাম্প থেকে ভূমি-থেকে-ভূমিতে ক্ষেপণযোগ্য এই ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায় পাকিস্তানের সামরিক বাহিনী।
পাক ইন্টার সার্ভিস পাবলিক রিলেশন্সের (আইএসপিআর) ডিরেক্টর জেনারেল মেজর জেনারেল আসিফ গফুর জানিয়েছেন, এই পাক ক্ষেপণাস্ত্রটি ২৯০ কিমি দূরে আঘাত হানতে পারে। শক্তিশালী এই ক্ষেপণাস্ত্র সফলভাবে উৎক্ষেপণের জন্যে পাক সেনাবাহিনীকে অভিনন্দন জানিয়েছেন সে দেশের প্রধানমন্ত্রী ইমরান খান ও রাষ্ট্রপতি আরিফ আলভি।
‘গজনভি’র বিশেষত্ব হল এ ক্ষেপণাস্ত্রটি বিভিন্ন ধরণের অস্ত্র বহন করতে পারে। সে কারণেই প্রয়োজন মাফিক একে ব্যবহার করার সুবিধা অনেক বেশি। স্বল্পপাল্লার ওই ক্ষেপণাস্ত্র পাকিস্তানের সেনাবাহিনীকে বাড়তি শক্তি যোগবে বলে মনে করে সামরিক বিশেষজ্ঞরা। গজনভি ছাড়াও পাকিস্তানের শাহিন ও গৌরি নামে আরো দুটি স্বল্পমাত্রার ক্ষেপণাস্ত্র আছে।
১৯৯৫ সালে প্রথমবার ওই ক্ষেপণাস্ত্রের সফল উৎক্ষেপণ হয়। পরে সেটিতে আরও পরিবর্তন আনা হয়েছে। যুদ্ধক্ষেত্রে ব্যালিস্টিক মিসাইলের নানামাত্রিক ব্যবহার রয়েছে।
পাক সামরিক দফতরের মুখপাত্রের দাবি, এই বিশেষ ক্ষেপণাস্ত্রে রয়েছে ব্যালিস্টিক মিসাইল ডিফেন্স প্রোগ্রাম। এর ফলে বহুদূর থেকে আসা মিসাইলকেও প্রতিহতও করতে পারবে এই অস্ত্রটি। গত জানুয়ারি মাসেও পাকিস্তান একটি ব্যালিস্টিক মিসাইল পরীক্ষা করেছিল।
তবে গত সোমবারই এই ক্ষেপণাস্ত্র পরীক্ষার কথা আনুষ্ঠানিকভাবে ভারতকে জানিয়েছিল পাকিস্তান। কারণ ২০০৫ সালে স্বাক্ষরিত চুক্তি অনুযায়ী দুই দেশকেই এ জাতীয় পরীক্ষার তিন দিন আগেই বিষয়টা জানাতে হয়।
এদিকে এই মিসাইল পরীক্ষার জন্যই আগামী তিনদিনের জন্য (বুধবার থেকে শনিবার) করাচি যাওয়ার তিনটি আকাশপথ বন্ধ করার ঘোষণা দিয়েছে পাকিস্তান। এই পরীক্ষা ক্ষেত্রের আশেপাশের জলপথেও জারি হয়েছে রেড অ্যালার্ট। ফলে ওইসব জলসীমায় জাহাজ চলাচল বন্ধ রাখতে বলা হয়েছে।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft