রবিবার, ২০ অক্টোবর, ২০১৯
জাতীয়
বিশ্বের অনিরাপদ শহরের তালিকায় শীর্ষ পাঁচে ঢাকা
কাগজ ডেস্ক :
Published : Thursday, 29 August, 2019 at 9:03 PM
বিশ্বের অনিরাপদ শহরের তালিকায় শীর্ষ পাঁচে ঢাকাবিশ্বের অনিরাপদ নগরীর সাম্প্রতিক সংস্করণের তালিকায় শীর্ষ পাঁচে অবস্থান করছে ঢাকা। গত বছর এ তালিকায় ঢাকা ছিল তিন নম্বরে। এ ক্ষেত্রে দুই ধাপ এগিয়েছে এ মহানগরী।
ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট প্রতিবেদনটি তৈরি করেছে। এতে পৃষ্ঠপোষকতা করেছে এনইসি করপোরেশন।
প্রতিবেদনে বলা হয়, ডিজিটাল নিরাপত্তা, স্বাস্থ্য নিরাপত্তা, অবকাঠামোগত নিরাপত্তা ও ব্যক্তিগত নিরাপত্তা সূচকে ঢাকা খুবই বাজে অবস্থানে রয়েছে।
সার্বিকভাবে সূচকে সবচেয়ে অনিরাপদ নগরী হিসেবে উল্লেখ করা হয়েছে নাইজেরিয়ার সবচেয়ে জনবহুল শহর লাগোস। দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ অবস্থানে রয়েছে যথাক্রমে ভেনেজুয়েলার রাজধানী কারাকাস, মিয়ানমারের রাজধানী ইয়াঙ্গুন এবং পাকিস্তানের বাণিজ্যিক শহর করাচি।
নিরাপদ শহরের তালিকায় সর্বোচ্চ অবস্থানে আছে যথাক্রমে- জাপানের টোকিও, সিঙ্গাপুর, জাপানের ওসাকা, নেদারল্যান্ডের আমস্টারডাম ও অস্ট্রেলিয়ার সিডনি।
এছাড়া, অবকাঠামোগত নিরাপত্তা ক্যাটেগরিতে সর্বনিম্ন থেকে দ্বিতীয় অবস্থানে রয়েছে ঢাকা।
এবারের তালিকায় বিশ্বের ৬০টি শহরকে ৫৭টি ক্যাটেগরির ভিত্তিতে র‍্যাংকিং করা হয়েছে। ২০১৫ সাল থেকে প্রতি ২ বছর পরপর প্রকাশিত এই প্রতিবেদনে ডিজিটাল নিরাপত্তা, স্বাস্থ্য নিরাপত্তা, অবকাঠামোগত নিরাপত্তা ও ব্যক্তিগত নিরাপত্তা সূচকগুলো বিবেচনা করা হয়।
প্রসঙ্গত, ব্রিটেনের প্রভাবশালী পত্রিকা দ্য ইকোনমিস্টের আওতাধীন প্রতিষ্ঠান ইকোনমিস্ট ইন্টিলিজেন্স ইউনিট (ইআইইউ) সেইফ সিটি ইনডেক্স প্রকাশ করে থাকে।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft