শুক্রবার, ২২ নভেম্বর, ২০১৯
দক্ষিণ-পশ্চিমাঞ্চল
চাকরি গ্রহীতা নয়, চাকরিদাতা হতে হবে : রিভা গাঙ্গুলী
বাংলাদেশ ও ভারতের বাণিজ্য ঘাটতি হ্রাস পেয়েছে : পলক
কাগজ সংবাদ :
Published : Thursday, 29 August, 2019 at 6:51 AM
বাংলাদেশ ও ভারতের বাণিজ্য ঘাটতি হ্রাস পেয়েছে : পলকআইসিটি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক বলেছেন, বর্তমানে বাংলাদেশ ও ভারতের বাণিজ্য ঘাটতি হ্রাস পেয়েছে এবং বিভিন্ন ক্ষেত্রে বিশেষ করে আইসিটি সেক্টরে ভারতের বিনিয়োগ বৃদ্ধি পেয়েছে। ভারতের প্রযুক্তি ও অভিজ্ঞতা কাজে লাগিয়ে বাংলাদেশও অনেক সমৃদ্ধ হতে পারে। বর্তমানে দেশের ১২টি জেলায় হাইটেক পার্ক স্থাপন প্রকল্পে ভারত সরকার অর্থায়ন করছে। অদূর ভবিষ্যতে ভারত বাংলাদেশে তাদের সহযোগিতার ক্ষেত্র আরও প্রসারিত করবে বলে তিনি মন্তব্য করেন।
বুধবার যশোর শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্কে অনুষ্ঠিত এক কর্মশালায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন। এ পার্কে বিনিয়োগকারী কোম্পানিসমূহের উৎপাদিত উদ্ভাবনী সেবাসমূহ ব্র্যান্ডিং এবং এ ক্ষেত্রে বাংলাদেশ-ভারত সহযোগিতার ক্ষেত্র চিহ্নিত করার লক্ষ্য নিয়ে ‘তথ্যপ্রযুক্তি এবং উদ্ভাবন বিষয়ে বাংলাদেশ-ভারত সহযোগিতা ও সম্ভাবনা’ শীর্ষক কর্মশালাটি সফটওয়্যার টেকনোলজি পার্কের ক্যাফেটেরিয়ার কনফারেন্স রুমে অনুষ্ঠিত হয়। কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রধান আলোচক তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।
কর্মশালায় সম্মানিত অতিথি ছিলেন বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার রিভা গাঙ্গুলী দাস। এ সময় তিনি  বলেন, ভারত দক্ষ মানবসম্পদ তৈরির কাজ করছে। ভারতের আইটি সেক্টরে সাত থেকে নয় ভাগ হারে গ্রোথ হচ্ছে। বাংলাদেশও একই সুবিধা পেতে পারে। এ দেশের তরুণরা স্টার্টআপে ভালো করতে পারে। কারণ বাংলাদেশের মানুষ বেশ মেধাবী। ফলে, সরকারও তাদের সহযোগিতা করছে।
রিভা গাঙ্গুলী বলেন, ভিশন-২০২১ এর মাধ্যমে বাংলাদেশের তরুণদের জ্ঞানভিত্তিক বিশ্বমানের নাগরিক হিসেবে তৈরি হতে হবে। চাহিদাভিত্তিক মানবসম্পদ তৈরির জন্যে কাজ করতে হবে। আর এজন্যে চাকরি গ্রহীতা নয়, চাকরিদাতা হতে হবে।
এ ছাড়া, কর্মশালায় বক্তৃতা করেন বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক (সচিব) হোসনে আরা  বেগম এনডিসি। প্যানেল আলোচনায় অংশগ্রহণ করেন যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ডক্টর আনোয়ার হোসেন এবং ফেডারেশন অব ইন্ডিয়ান চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির রিসোর্স পারসন সৌম্য বসু।বাংলাদেশ ও ভারতের বাণিজ্য ঘাটতি হ্রাস পেয়েছে : পলক
পরে প্রশ্ন-উত্তর পর্ব অনুষ্ঠিত হয়। এরপর ‘বাংলাদেশে স্টার্টআপ কালচার’: সমস্যা, সম্ভাবনা এবং চ্যালেঞ্জ’ শীর্ষক প্যানেল আলোচনায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন যুক্তরাষ্ট্রের সিলিকন ভ্যালির তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞ টিনা জাবিন। তিনি নতুন নতুন উদ্যোক্তা তৈরির জন্যে স্টার্টআপদের মেন্টরিং ও আন্তর্জাতিক পরিম-লে ফান্ড পেতে করণীয় সম্পর্কে আলোকপাত করেন। আরো আলোচনা করেন ভারতীয় হাইকমিশনের দ্বিতীয় সচিব (ব্যবস্থাপনা) নবীন শ, ব্যারিস্টার এবিএম হামিদুল মেজবাহ, টেকসিটি বাংলাদেশের নির্বাহী পরিচালক হারুন অর রশিদ প্রমুখ। সভাপতিত্ব করেন যশোরের জেলা প্রশাসক মোহাম্মদ শফিউল আরিফ।
কর্মশালার শেষ পর্যায়ে মাল্টি টেন্যান্ট বিল্ডিং (এমটিবি)-এর নিচতলায় আইটি কোম্পানি সমূহের উদ্ভাবনী সেবাসমূহের প্রদর্শনী ও স্থানীয় স্টেকহোল্ডারদের সঙ্গে বিজনেস টু বিজনেস সভা অনুষ্ঠিত হয়।
কর্মশালাটি সঞ্চালন করেন বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষে দায়িত্বরত উপসচিব নাসির উদ্দিন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের কনসালটেন্ট সামি আহমেদ ও যশোর জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট আয়েশা সিদ্দিকা।
যশোর ও আশপাশের শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক, শিক্ষার্থী, ব্যবসায়ী নেতৃবৃন্দ, কারিগরী বিভাগের শিক্ষক কর্মকর্তাসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক নেতৃবৃন্দ অংশ নেবেন।  



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft