বুধবার, ১৩ নভেম্বর, ২০১৯
দক্ষিণ-পশ্চিমাঞ্চল
সাগরদাঁড়িতে ভারতীয় হাইকমিশনার রীভা গাঙ্গুলী
মহাকবি মাইকেল মধুসূদন দত্তের জন্মস্থানে আসতে পেরে আমি ধন্য
কেশবপুর (যশোর) প্রতিনিধি :
Published : Thursday, 29 August, 2019 at 6:51 AM
মহাকবি মাইকেল মধুসূদন দত্তের জন্মস্থানে আসতে পেরে আমি ধন্য‘বাংলা সাহিত্যের কিংবদন্তী মহাকবি মাইকেল মধুসূদন দত্তের জন্মস্থান কেশবপুরের সাগরদাঁড়িতে আসতে পেরে নিজেকে ধন্য মনে করেছেন বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার রীভা গাঙ্গুলী দাস। তিনি বলেন, মধুসূদন একজন কিংবদন্তী কবি। ১৮ শতকে তিনি বাংলা ভাষাকে অবিভক্ত ভারতবর্ষে সমৃদ্ধ করেছেন। তিনি বাংলা কবিতাকে শুধু বাংলাদেশে প্রতিষ্ঠা করেননি বরং ভারতবর্ষসহ বিশ্বে প্রতিষ্ঠিত করেছেন। বুধবার মহাকবি মাইকেল মধুসূদন দত্তের জন্মস্থান কেশবপুরের সাগরদাঁড়ির মধুপল্লীতে বেড়াতে এসে তিনি এসব কথা বলেন।
তিনি আরও বলেন, মাইকেল ফিরেছেন শুধুমাত্র মাতৃভাষার টানে, মাতৃভাষা বাংলা তাকে মহাকবি হতে উদ্বুদ্ধ করেছে। মহাকবির জন্মস্থানকে বাংলাদেশ সরকার যেভাবে গুরুত্ব দিয়ে দর্শনীয় স্থানে পরিণত করেছে তা দেখে আমি অভিভূত, এটা প্রশংসার যোগ্য। কিন্তু যশোর ঘুরে সাগরদাঁড়ি আসতে প্রায় দেড় ঘন্টা সময় লেগেছে। ভারতবর্ষের মানুষ যেন সহজে মধুকবির জন্মস্থান দর্শন করতে পারে সেজন্য যোগাযোগ ব্যবস্থা আরও সহজ ও উন্নত হওয়া প্রয়োজন।
সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি জানান, কুষ্টিয়ার শিলাইদহে রবীন্দ্রনাথ ঠাকুরের কুঠি বাড়িকে ঘিরে ভারত সরকার যে পৃষ্ঠপোষকতা করেছে তা বাংলাদেশ সরকারের আবেদনের ভিত্তিতে। যদি, মাইকেল মধুসূদনের জন্মস্থান সাগরদাঁড়ির উন্নয়নের জন্য বাংলাদেশ সরকার আবেদন করে সেক্ষেত্রে ভারত সরকার অবশ্যই বিবেচনা করবে।
এ সময় উপস্থিত ছিলেন যশোরের অতিরিক্ত জেলা প্রশাসক রফিকুল ইসলাম, সহকারি পুলিশ সুপার জামাল আবু নাসের,  কেশবপুর উপজেলা নির্বাহী অফিসার মিজানূর রহমান, কেশবপুর থানার অফিসার ইনচার্জ মোঃ শাহীন, মধুপল্লীর কাস্টোডিয়ান ফজলুর করিম, কেশবপুর প্রেসক্লাবের সভাপতি আশরাফ- উজ জামান খান প্রমূখ। 



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft