সোমবার, ৩০ মার্চ, ২০২০
অর্থকড়ি
বাংলাদেশ-ভারত ফ্রেন্ডশিপ পাইপ লাইন যাচ্ছে পঞ্চগড় দিয়ে
কাগজ ডেস্ক :
Published : Saturday, 24 August, 2019 at 5:13 PM
বাংলাদেশ-ভারত ফ্রেন্ডশিপ পাইপ লাইন যাচ্ছে পঞ্চগড় দিয়েদেশের উত্তরের সীমান্তবর্তী জেলা পঞ্চগড়ের ওপর দিয়ে বাংলাদেশ-ভারত ফ্রেন্ডশিপ পাইপ লাইন হতে যাচ্ছে। চলতি মাসেই পাইপ লাইন নির্মাণের কাজ শুরু হওয়ার কথা রয়েছে। এই পাইপ লাইন দিয়ে ভারত থেকে জ্বালানি আমদানি করা হবে। এই পাইপ লাইনের কারণে জ্বালানি তেলের মূল্য হ্রাস পেতে পারে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।
ভারতের শিলিগুড়ি নুমালীগড় তেল শোধনাগার থেকে ২২ ইঞ্চি ব্যাসের এ পাইপ লাইনটি বাংলাবান্ধা স্থল বন্দর হয়ে প্রবেশ করে জেলার তেঁতুলিয়া, সদর ও বোদা উপজেলার উপর দিয়ে দিনাজপুরের পার্বতীপুর ডিপোতে জ্বালানি তেল সরবারহ করবে।
গত বছরের ১৮ সেপ্টেম্বর ভিডিও কনফারেন্সের মাধ্যমে ভারত-বাংলাদেশ ফ্রেন্ডশিপ পাইপ লাইনের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। জেলা প্রশাসন সূত্রে জানা যায়, সদ্য নির্মিত পাইপ লাইন দিয়ে বছরে ১০ লক্ষ মেট্রিক টন তেল সরবরাহ করা যাবে।
ইন্দোবাংলা পাইপ লাইনটির দৈর্ঘ্যে ১৩০ কিলোমিটার। এর মধ্যে ভারতে পড়েছে ৫ কিলোমিটার। এর খরচ ধরা হয়েছে ৫২০ কোটি টাকা। যার মধ্যে ২১৭ কোটি টাকা বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন ও ভারত ৩০৩ কোটি রুপি যৌথভাবে ব্যয় করবে। প্রকল্প বাস্তবায়নের সময় ৩ বছর ধরা হয়েছে।
জানা যায়, পঞ্চগড় জেলার উপর দিয়ে প্রায় ৬৭ কিলোমিটার অতিক্রম করে ঠাকুরগাঁও হয়ে লাইনটি দিনাজপুর জেলার পার্বতীপুর ডিপোতে সংযুক্ত হবে। ইতোমধ্যে জমি অধিগ্রহণের মধ্যে দিয়ে পাইপ লাইনের নির্মাণ প্রক্রিয়া শুরু হয়েছে।
এ বিষয়ে পঞ্চগড় জেলার অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আব্দুল মান্নান বার্তাটোয়েন্টিফোর.কমকে জানান, ‘ইন্দোবাংলা পাইপ লাইন নির্মাণ প্রকল্পের কাজ শুরু হয়েছে। এর মধ্যে জমি জরিপের কাজ বেশ কয়েকবার হয়েছে। জমি অধিগ্রহণের কাজ চলছে।’




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft