রবিবার, ২০ অক্টোবর, ২০১৯
স্বাস্থ্যকথা
ডেঙ্গু আক্রান্তদের ৯০ শতাংশই বাড়ি ফিরেছে : স্বাস্থ্য অধিদপ্তর
ঢাকা অফিস :
Published : Friday, 23 August, 2019 at 9:15 PM
ডেঙ্গু আক্রান্তদের ৯০ শতাংশই বাড়ি ফিরেছে : স্বাস্থ্য অধিদপ্তরমশাবাহিত রোগ ডেঙ্গুতে আক্রান্ত হয়ে এ পর্যন্ত যারা দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন, তাদের ৯০ শতাংশই ‘সুস্থ হয়ে’ বাড়ি ফিরে গেছেন বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।
স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমারজেন্সি অপারেশনস সেন্টার ও কন্ট্রোল রুমের তথ্য অনুযায়ী, গত ১ জানুয়ারি থেকে ২৩ অগাস্ট পর্যন্ত সারা দেশে মোট ৬১ হাজার ৩৮ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। তাদের মধ্যে ৫৪ হাজার ৯৫৬ জন সুস্থ হয়ে ছাড়পত্র নিয়ে বাড়ি ফিরে গেছেন। এই সংখ্যা মোট আক্রান্ত রোগীর ৯০ শতাংশ।
রোগ নিয়ন্ত্রণ শাখার প্রতিবেদনে বলা হয়, বৃহস্পতিবার সকাল ৮টা থেকে শুক্রবার সকাল ৮টা পর্যন্ত মোট এক হাজার ৪৪৬ জন নতুন রোগী ডেঙ্গু নিয়ে বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন; আগের দিন এই সংখ্যা ছিল এক হাজার ৫৯৭ জন। নতুন-পুরনো মিলিয়ে দেশের হাসপাতালগুলোতে এখন ছয় হাজার ৩৫ জন ডেঙ্গু রোগী ভর্তি রয়েছেন। তাদের মধ্যে ঢাকার ৪১টি সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি রয়েছেন তিন হাজার ৪১১ জন। আর ঢাকার বাইরের হাসপাতালগুলোতে দুই হাজার ৬২৪ জন ভর্তি রয়েছেন।
গত জুনে ঢাকায় ডেঙ্গুর প্রকোপ দেখা দেয়ার পর ব্যাপকতা বাড়ে জুলাইয়ে, সরকারি হিসাবেই সে সময় রেকর্ড ১৬ হাজার ২৫৩ জন ডেঙ্গুতে আক্রান্ত হন। আগস্টের প্রথম সপ্তাহে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা আগের মাসের তুলনায় দ্বিগুণের বেশি বেড়ে যায়, ৭ আগস্ট একদিনে সর্বোচ্চ দুই হাজার ৪২৮ জন ডেঙ্গু নিয়ে হাসপাতালে ভর্তি হন। এই অবস্থা চলতে থাকে সপ্তাহখানেক-প্রতিদিনই দুই হাজারের বেশি মানুষ ডেঙ্গু নিয়ে হাসপাতালে যান।
ডেঙ্গু আক্রান্তের সংখ্যার রেখাচিত্রে অবনমন ঘটে ঈদের পরদিন ১৩ আগস্ট। ওইদিন এক হাজার ২০১ জন হাসপাতালে ভর্তি হন। এরপর থেকে প্রতিদিন এই সংখ্যায় ওঠানামা চললেও হাসপাতালে ভর্তি থাকা মোট রোগীর সংখ্যা প্রতিদিনই কমছে।
এ বছর ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মোট ৪৭ জনের মৃত্যুর তথ্য নিশ্চিত করেছে স্বাস্থ্য অধিদপ্তর। তবে বিভিন্ন হাসপাতাল ও জেলার চিকিৎসকদের কাছ থেকে অন্তত ১৭৮ জনের মৃত্যুর তথ্য পাওয়া গেছে।
হেলথ ইমারজেন্সি অপারেশনস সেন্টার ও কন্ট্রোল রুমের তথ্য অনুযায়ী গত ২৪ ঘণ্টায় ঢাকা মহানগরের হাসপাতালগুলোতে ৬৮৯ জন ডেঙ্গু নিয়ে ভর্তি হয়েছেন। আর ঢাকা বিভাগের অন্যান্য অংশে ভর্তি হয়েছেন ২০৮ জন। এছাড়া, চট্টগ্রাম বিভাগের বিভিন্ন হাসপাতালে ১০৬ জন, খুলনা বিভাগে ১৮৩ জন, রংপুর বিভাগে ২৮ জন, রাজশাহী বিভাগে ৬৩ জন, বরিশাল বিভাগে ১২৭ জন, সিলেট বিভাগে ১৯ জন, ময়মনসিংহ বিভাগে ২৩ জন নতুন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছেন হাসপাতালে।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft