বৃহস্পতিবার, ২১ নভেম্বর, ২০১৯
জাতীয়
শ্রীকৃষ্ণের জন্মতিথি আজ
স্বপ্না দেবনাথ :
Published : Friday, 23 August, 2019 at 10:20 PM
শ্রীকৃষ্ণের জন্মতিথি আজসনাতন ধর্ম বিশ্বাসীদের মহাবতার পরমেশ্বর ভগবান শ্রীকৃষ্ণের জন্মতিথি আজ। আজ শুক্রবার শুভ জন্মাষ্টমী। পৃথিবী থেকে দুরাচারী দুষ্টদের দমন আর সজ্জনদের রক্ষার জন্যেই দাপর যুগের লীলা অবতার শ্রীকৃষ্ণ ভাদ্র মাসের কৃষ্ণ পক্ষের অষ্টমী তিথিতে স্বর্গ থেকে পৃথিবীতে আবির্ভূত হয়েছিলেন। জ্যোতিষ শাস্ত্র অনুসারে সে সময় ছিল ৩২২৮ খ্রিস্টপূর্বাব্দ। দাপর যুগে মর্ত্যে আবির্ভূত বিষ্ণুর অষ্টম অবতার কৃষ্ণ। পৃথিবীতে তাঁর আবির্ভাবের দু’টি উদ্দেশ্য ছিল। একটি হলো অন্তর্জগতে মানবাত্মার উন্নতি সাধন এবং আরেকটি বাহ্য জগতে মানবসমাজের রাষ্ট্রীয় বা নৈতিক পরিবর্তন সাধন।
অষ্টমী তিথি এবং রোহিনী নক্ষত্র যোগ নিয়ে মতবাদের ভিন্ন ভিন্ন ধারার কারণে আজ শুক্রবার এবং আগামীকাল শনিবার দু’দিনই অষ্টমীর উপবাস করবেন কৃষ্ণের ভক্তরা। গৌড়ীয় ধারার বৈষ্ণব সম্প্রদায়ের সংগঠন আন্তর্জাতিক কৃষ্ণভাবনামৃত সংঘ (ইস্কন) মূলত শনিবার অষ্টমীর উপবাস করবেন। তবে,হরিভক্তিবিলাসের দ্বাদশ বিলাস ১শ’৬৬ তম শ্লোকের বর্ণনা অনুসারে শুক্রবারই অষ্টমীর উপবাস বিধিসম্মত বলে মতপ্রকাশ করেছেন শাস্ত্র বিশারদবৃন্দ। শাস্ত্রবিশারদরা বলছেন, নবযুগ, সুদর্শন, লোকনাথ এবং বেণী মাধব শীলের পঞ্জিকা অনুসারে বৃহস্পতিবার শেষ রাত তিনটা ৫৭ মিনিট থেকে শুক্রবার শেষরাত্রি তিনটা ৫৯ মিনিট পর্যন্ত অষ্টমী তিথি এবং রোহিনী নক্ষত্র শুক্রবার রাত ১২ টা ৪৭ থেকে শুরু হয়ে শনিবার রাত একটা পাঁচ পর্যন্ত। শনিবার রোহিনী নক্ষত্র রাত একটা পাঁচ পর্যন্ত কিন্তু অষ্টমী তিথি নেই। রয়েছে নবমী তিথি। সুতরাং শুক্রবার অষ্টমী তিথি ও রাতে রোহিনী নক্ষত্রের যোগ রয়েছে তাই অষ্টমীর উপবাস বিধিসম্মত।
জন্মাষ্টমী উপলক্ষে সারাদেশের মতো যশোরেও বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার থেকে জেলা পূজা উদযাপন পরিষদের উদ্যোগে শুরু হয়েছে আনুষ্ঠানিকতা। এ উপলক্ষে শিশুদের চিত্রাঙ্কন এবং গীতাপাঠ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। আজ দুপুরে পূজা উদযাপন পরিষদের উদ্যোগে টাউনহল মাঠে হবে জন্মতিথি উদযাপন। আয়োজন নিয়ে জেলা পূজা উদযাপন পরিষদের উদ্যোগে বৃহস্পতিবার সকালে সংবাদ সম্মেলন করা হয়। পরিষদের সাধারণ সম্পাদক যোগেশ দত্ত লিখিত বক্তব্যে জানান, ধর্ম, বর্ণ নির্বিশেষে সকল মানুষের উপস্থিতিতে আলোচনা, দেশ ও জাতির মঙ্গল কামনায় প্রদীপ প্রজ্জ্বালন এবং মঙ্গলশোভাযাত্রায় সাজানো হয়েছে অনুষ্ঠান। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য। টাউনহল মাঠের আনুষ্ঠানিকতা শেষে শোভাযাত্রা বের হয়ে নীলগঞ্জ মহাশ্মশানে গিয়ে শেষ হবে। সেখানে বিকেল চারটায় প্রসাদ বিতরণ করা হবে। সংবাদ সম্মেলনে পূজা পরিষদের জেলা সভাপতি অসীম কুন্ডুসহ জেলা এবং উপজেলার অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
এদিকে, বৃহস্পতিবার দু’ পর্বে জন্মাষ্টমী উপলক্ষে গীতাপাঠ ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।  সকালে গীতাপাঠ প্রতিযোগিতায় পূজা পরিষদের সহসভাপতি দীপক রায়ের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন যশোর শিক্ষাবোর্ডের উপপরীক্ষা নিয়ন্ত্রক সমীর কু-ু। এ পর্বের উদ্বোধক ছিলেন রামকৃষ্ণ আশ্রম মিশনের সহসম্পাদক আত্মবিভানন্দজী মহারাজ। বিকেলের চিত্রাঙ্কন প্রতিযোগিতায় প্রধান অতিথি ছিলেন যশোর মেডিকেল কলেজ তত্ত্বাবধায়ক ডাক্তার আবুল কালাম আজাদ লিটু। এ পর্বে বিশেষ অতিথি ছিলেন উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান নুরজাহান ইসলাম নীরা। আয়োজনে বিভিন্ন বিভাগের শিক্ষার্থীদের পাশাপাশি অভিভাবক এবং পূজা পরিষদের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
এ দিকে, আজকের এ পূর্ণ তিথি উপলক্ষে সর্বজনীন এবং ব্যক্তিগত আয়োজনে বিভিন্ন পাড়া মহল্লাতে আয়োজন করা হবে বিশেষ পূজা ও পাঠের। দিনটি উপলক্ষে বড় বাজার সিদ্ধেশ্বরী কালী মন্দিরে বিকেল ৪ টায় পূজা এবং সন্ধ্যা থেকে ভাগবত আলোচনা অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন সাধারণ সম্পাদক তপন ঘোষ।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft